সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইতালিতে গত ২৪ ঘন্টায় দুই বাংলাদেশি সহ ৬১০ জনের প্রাণহা’নী

চীনের উহান শহর থেকে শুরু হওয়া করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউরোপের দেশ ইতালি। মারাত্মক আকার ধারণ করা মহামারি করোনাভাইরাসে ইতালিতে আতঙ্কে হতাশায় দিন কাঁটাচ্ছে ইতালির ছয় কোটি মানুষ। জনগণকে সুরক্ষা দিতে ইতালি সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার দুই বাংলাদেশি সহ মৃত্যুবরণ করেছে ৬১০জন। বুধবার দিবাগত রাতে রাজধানী রোমের তরবেরগাতা হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আনোয়ার হোসেন হিরু (৭২)ইন্তেকাল করেছেন। তিনি রোম শহরের তরবেল্লামোনাকায় দীর্ঘদিন যাবত বসবাসরত করতেন। তাঁর দেশের বাড়ি পিরোজপুরের মঠবাড়িয়া হলতা গুলিসা খালী লক্ষ্যনা এলাকায়। রোমস্থ বরিশাল সমিতির নেতৃবন্দ বিষয়টি নিশ্চিত করেছেন।এদিকে রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, আনোয়ার হোসেন হিরুর মুসলিম শরিয়তে দাফনের সমস্থ খরচ রোম দূতাবাস বহন করবে। এছাড়া রোম দূতাবাস এলাকায় কেউ করোনাভাইরাসে মারা গেলে দূতাবাসে যোগাযোগ করার জন্য তিনি অনুরোধ করেছেন। আনোয়ার হোসেন হিরুর মুসলিম শরিয়তে দাফনের সমস্থ খরচ রোম দূতাবাস বহন করায় রোমস্থ বরিশাল সমিতির নেতৃবন্দ রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদারকে ধন্যবাদ জানিয়েছেন। এছাড়াও মিলানের একটি হাসপাতালে বৃহস্পতিবার মিজান (৪৫)নামের এক বাংলাদেশী করোনাভাইরাসেআক্রান্তহয়ে ইন্তেকাল করেছেন। মরহুমের দেশের বাড়ি মানিকগঞ্জ জেলায়। তিনি ইতালির বেরগামো শহরে বসবাসরত করতেন। মিলান কেন্দ্রীয় মসজিদের প্রধান খতিব মাওলানা জোনাইদ সোবহান বিষয়টি নিশ্চিত করেন।এই নিয়ে ইতালিতে মোট ৭ জন বাংলাদেশি করোনাভাইরাসে প্রান হারালো। এনিয়ে মোট মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ২৭৯জন। এর মধ্যে একশ জন ডাক্তার রয়েছে এবং ২৬ জন নার্স রয়েছে।এদিন নতুন আক্রান্ত ৪ হাজার ২০৪ জন।

দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেএক হাজার ৯৭৯জন। চিকিৎসাধীন ৯৬ হাজার ৮৭৭ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ৪৩ হাজার ৬২৬ জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি।

তিনি বলেন, জনগণকে সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৮হাজার ৪৭০ জন।

ইতালির ২১ অঞ্চলের মধ্যে লোম্বারদিয়ায় করোনার সবচেয়ে বেশি আক্রান্ত (মিলান, বেরগামো, ব্রেসিয়া, ক্রেমনাসহ) ১১টি প্রদেশ। আজ এ অঞ্চলে মারা গেছে ৩০০ জন। গতকাল বুধবার এ সংখ্যা ছিলো ২৩৮জন।শুধু এ অঞ্চলেই মৃত্যুর সংখ্যা বেড়ে দশ হাজার ২২ জনে দাঁড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৫৪হাজার ৮০২ জন। আজ মোট আক্রান্তের সংখ্যা ১৩৮৪ জন।সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৫৯ জন ।লোম্বারদিয়া অঞ্চলে মোট এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৫ হাজার ৭০৬ জন।

প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে জনগণের সচেতনতা বৃদ্ধি করতে, জনগনের মনে সাহস জোগাতে প্রায় প্রতিদিনই সান্ত্বনা দিয়ে টেলিভিশনে ভাষণ দিচ্ছেন। কারো যেন মনোবল এখনই দুর্বল হয়ে না যায় সেই কারনে করোনা মোকাবিলায় জনগণের জন্য বিভিন্ন পদক্ষেপ অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী। জোসেপ্পে কন্তে দেশজুড়ে জরুরি নয় এমন সব ধরনের ব্যবসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এছাড়া বাড়ির বাইরে সবধরনের খেলাধুলা ও ব্যায়াম নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ভেন্ডিং মেশিনের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। সুপার মার্কেট, ফার্মেসি, পোস্ট অফিস ও ব্যাংক খোলা থাকবে এবং গণপরিবহনও সচল থাকবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালি বর্তমানে কঠিন সময় পার করছে। তবে দেশের এই কঠিনতম সময় সহসাই কাটিয়ে উঠার আশ্বাস দেন তিনি।এদিকে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত দেশটিতে লকডাউন রয়েছে। এ সময় আরো বাড়তে পারে বলে তিনি ঈঙ্গিত দেন।

এদিকে কাতার বিমানবাহিনীর ৫টি পরিবহন বোয়িংয়ে ২টি বিশাল ফিল্ড হসপিটাল ইতালিতে এসে পৌঁছেছে। অভিজ্ঞ ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ান সহ আনুষঙ্গিক সরঞ্জাম নিয়ে কাতার থেকে উড়ে আসা প্রথম দুটি বোয়িং রাজধানী রোমের অদূরে প্রাতিকা দি মারে সামরিক বিমানবন্দরে অবতরণ করলে টারমার্কে তাঁদের অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও। পাঁচশ শয্যার এই ফিল্ড হসপিটালগুলো বন্ধুরাষ্ট্র ইতালির দুঃসময়ে উপহার হিসেবে পাঠাচ্ছে কাতার। পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও আরো জানান,চীন থেকে আরো ২৫ টন চিকিৎসা সামগ্রী আসছে।তারমধ্যে ১৫৫ টি ভেন্টিলেটর,১.৫ মিলিয়ন মাক্স এবং ২ লাখ ৫ হাজার হাত মোজা রয়েছে। এছাড়াও করোনায় আক্রান্তদের সহযোগিতায় আলবেনিয়া, চীন ,কিউবা এবং রাশিয়া থেকে আগত মেডিকেল টিম ইতালির বিভিন্ন অঞ্চলে আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: