সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

করোনায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়াল

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে মৃত্যুর মিছিল শুধুই দীর্ঘ হচ্ছে। প্রতি মিনিটে বাড়ছে মৃতের সংখ্যা। জরিপ পর্যালোচনা সংস্থা ওয়ার্ল্ড ওমিটার জানাচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৫ হাজার ৩১৭ জনের।

বিশ্বের ১৯২টি দেশ ও অঞ্চলে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৫০ হাজার ৬৪৬ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৩৪৫ জন।

সোমবার সন্ধ্যায় ওয়ার্ল্ড ওমিটারের ওয়েবসাইটে বলা হয়, সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ৫৪ জন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে তিন হাজার ২৭০ জনের। তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা পাঁচ হাজার ৪৭৬, আর আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১৩৮ জন।

মৃতের হিসেবে তালিকার তৃতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মোট আক্রান্ত ৩৩ হাজার ৮৯ জনের মধ্যে মৃত্যু হয়েছে ২১৮২ জনের।

স্পেনের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরান। দেশটিতে ২৩ হাজার ৪৯ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে এক হাজার ৮১২ জনের। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৭০ জন মানুষ। মৃত্যু হয়েছে ৪৫৮ জনের। এমন পরিস্থিতিতে মার্কিনিদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটেনেও আগামী কয়েক সপ্তাহের মধ্যে করোনার বিস্ফোরণ ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি ইতালির মতো ভয়াবহ হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির খোদ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৬৮৩ জন। আর মারা গেছেন ২৮৯ জন।

এছাড়া সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, বেলজিয়াম, নরওয়ে, পর্তুগাল, সুইডেন, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ডেনমার্ক, মালয়েশিয়া, কানাডা, ইসরায়েল, তুরস্কসহ আরো বেশ কয়েকটি দেশে এক হাজার থেকে চার হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০০ থেকে ২০০ জনের বেশি করে।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৪২৫ জন। এর মধ্যে প্রাণ হারিযেছেন আটজন। বাংলাদেশ লাগোয়া রাজ্য কলকাতায় সোমবার করোনায় প্রথমবারের মতো একজন মারা গেছেন। ভারতের ৮০টি শহর লকডাউন করে দেয়া হয়েছে। আর পাকিস্তানে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮০৪ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ছয়জনের।

বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৩ জন। এর মধ্যে মারা গেছেন তিনজন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ছয়জন, এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

করোনার সংক্রমণ ঠেকাতে নানা উদ্যোগ নিয়েছে সরকার। ২৬ মার্চ থেকে ১০ দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া আগামীকাল মঙ্গলবার থেকে মাঠপর্যায়ের প্রশাসনকে সহযোগিতা করতে নামানো হচ্ছে সশস্ত্র বাহিনী। প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হতে আহ্বান জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: