সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ১৫ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

করোনা: জামাতে নামাজ নিয়ে কি বলছেন সংশ্লিষ্টরা

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বাংলাদেশে ওয়াজ-মাহফিলসহ সব ধরণের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সরকার। তবে মসজিদে জামাতে নামাজ পড়া স্থগিত রাখার ব্যাপারে কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ বলেন, বিষয়টি বাংলাদেশে বেশি স্পর্শকাতর হওয়ায় বয়স্ক এবং অসুস্থদের মসজিদে না যাওয়ার অনুরোধ করে কৌশলে ব্যবস্থা নেয়া হচ্ছে।

তবে এ সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যে টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় দুইশো গম্বুজ মসজিদ মসজিদে শুক্রবারের জুম্মার নামাজ এবং পাঁচ ওয়াক্ত নামাজ সাময়িক সময়ের জন্য স্থগিত করছে মসজিদ কমিটি।

বিশ্লেষকরা বলেছেন, বাংলাদেশে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ধর্ম নিয়ে মানুষের আবেগের বিষয়টি প্রাধান্য পাচ্ছে, সেকারণে জামাতে নামাজে পড়া বন্ধ করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া সম্ভব হচ্ছে না।

যদিও সৌদিআরবে মক্কা এবং মদিনায় প্রধান দুটি মসজিদ ছাড়া অন্য সব মসজিদে নামাজ স্থগিত রাখা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতেও মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পড়ার জন্য বলা হচ্ছে। তবে বাংলাদেশে তা সম্ভব কিনা।

বিশ্লেষকদের অনেকে বলছেন, বাংলাদেশের মসজিদগুলোতে শুক্রবারে জুম্মার নামাজে মুসল্লীদের জমায়েত অনেক বেশি হয়। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে সরকার মসজিদে জামাতে নামাজ পড়া সাময়িক সময়ের জন্য বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছে না।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ বলেন, দেশে করোনাভাইরাস সংক্রমণের মাত্রা বেড়ে গেলে এবং পরিস্থিতি খারাপ হলে, সেই প্রেক্ষাপটে সরকার আলেমদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় আরও পদক্ষেপ নেবে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জনসমাগম বা জমায়েত বন্ধ রাখার কথা বলা হলেও লক্ষীপুরের রায়পুর উপজেলায় করোনা থেকে রক্ষার পাওয়ার জন্য হাজারো মানুষ জড়ো হয়েছিলেন দোয়া করতে। যা ঘটনা ব্যাপক আলোচনার জন্ম দেয়।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ বলেন, লক্ষীপুরের সেই জমায়েতের ঘটনা নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রী সচিবদের এক বৈঠকেও আলোচনা করা হয়েছে। তিনি জানান, এধরণের কোনো ধর্মীয় জমায়েত এবং রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিকসহ কোনো জমায়েত যেনো দেশের আর কোথাও এখন হতে না পারে, সে ব্যাপারে প্রশাসন কঠোর ব্যাবস্থা নেবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: