সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ৫ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালয়েশিয়ায় ৬ লাখ বাংলাদেশি গৃহবন্দি, ইতালিতে ২ লাখ

ভয়াবহ করোনাভাইরাসের কারণে মালয়েশিয়ায় প্রায় ৬ লাখ বাংলাদেশি গৃহবন্দি অবস্থায় রয়েছেন। এছাড়া ইতালিতে প্রায় দুই লাখ বাংলাদেশির ভাগ্য অনিশ্চিতায় পড়েছে।

সরকারি ঘোষণায় বাধ্য হয়েই ঘরে বন্দী কর্মহীন জীবনযাপন করতে হচ্ছে। একইসঙ্গে বাড়ছে চরম উৎকন্ঠা-হতাশা ও দুশ্চিন্তা।

মালয়েশিয়া প্রবাসীরা জানান, সরকারের কঠোর রাজনীতির কারণে আমরা ঘর থেকে বের হতে পারছিনা, গ্রেপ্তার আতঙ্কে রয়েছি। সেই সঙ্গে প্রবাসীরা এখন জবলেস। হাসপাতাল, ফার্মেসি ও সুপারশপ ছাড়া সবকিছুই সাময়িক বন্ধ রাখা হয়েছে।

সর্বসাধারণের চলাফেরা নিয়ন্ত্রণে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। বিনা কারণে ঘর হতে বের হওয়ায় ইতোমধ্যে বেশ কয়েক জনকে জরিমানাও করা হয়েছে।

মালয়েশিয়ার মতো ইতালিতেও প্রায় ২ লাখ প্রবাসী বাংলাদেশি অনিশ্চিয়তায় দিন কাটাচ্ছেন। সরকারি তথ্য অনুযায়ী, ইতালিতে প্রায় দুই লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে যারা রাজধানী রোম, মিলান, ভেনিসসহ অন্যান্য শহরে বাস করে।

ইতালির শিল্পোন্নত শহর মিলানোতেই প্রথম হানা দেয় করোনা ভাইরাস। হাসপাতাল, ফার্মেসি ও সুপারসপ ছাড়া সবকিছুই বন্ধ রয়েছে গত চারদিন। কিন্তু এতোকিছুর পরও এখন পর্যন্ত করোনার হানা থামানো যায়নি।

প্রসঙ্গত, মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে প্রায় সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। ডিসেম্বরের শেষদিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এ ভাইরাসটি এখন ইউরোপ দাপিয়ে বেড়াচ্ছে।

ইতালির পাশাপাশি স্পেন, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যেও প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী কভিড-১৯ এ মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৭৫৮ জনে।

এর মধ্যে ইতালিতে মোট মৃতের সংখ্যা তিন হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৫৬৬ জন লোক কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত এবং দুইজনের মৃত্যু হয়েছে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: