সর্বশেষ আপডেট : ২১ মিনিট ১৭ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

নাজুক পরিস্থিতিতে ইতালি-যুক্তরাষ্ট্র

ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে ধরা পড়া করোনাভাইরাসকে শুরুতে স্থানীয় প্রশাসন পাত্তা না দিলেও এ রোগটিই পরে কাঁপিয়ে দিয়েছে দুনিয়াকে। দুই মাসের ব্যবধানে রোগটি ছড়িয়েছে ৯৪ দেশ ও অঞ্চলে। মহামারি আকার ধারণ করার পর চীনের পরিস্থিতির অনেকটা উন্নতি হলেও বেশ কয়েকটি অঞ্চলের পরিস্থিতি বর্তমানে খুবই নাজুক। বিশেষ করে ইতালি ও যুক্তরাষ্ট্রের সর্বশেষ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এরই মধ্যে বৈশ্বিক আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে দাঁড়িয়েছে এক লাখ এক হাজার ৯৮৮ জনে। মৃতের সংখ্যা পৌঁছেছে সাড়ে তিন হাজারে।

বিশেষজ্ঞদের ধারণা, গত ডিসেম্বরে চীনের উহানের একটি সি ফুড মার্কেট থেকে মানুষের শরীরে প্রবেশ করে করোনাভাইরাস। কয়েক দিনের মধ্যে এর প্রাদুর্ভাব দেখা দিলে অবরুদ্ধ করা হয় উহানসহ বেশ কয়েকটি শহর। এরই মধ্যে অন্য দেশগুলোতে করোনা শনাক্তের খবর বেরোতে থাকে। একপর্যায়ে এ ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। ফেব্রুয়ারির শেষ দিকে এসে বহির্বিশ্বে করোনা ছড়াতে থাকে দ্রুতগতিতে। এখন পর্যন্ত কার্যকর কোনো প্রতিষেধক উদ্ভাবিত না হওয়ায় ভাইরাসটি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েই চলেছে। প্রথম দিকে উহানে ভাইরাসটির প্রাদুর্ভাব প্রকট আকার ধারণ করলেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে সেখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে আসছে। এখন চীনের বাইরে, বিশেষ করে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে ভাইরাসটির বিস্তৃতি বিশ্বজুড়ে উদ্বেগ সৃষ্টি করেছে।

চীনের পরিস্থিতি : দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, শুক্রবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় চীনের মূল ভূখণ্ডে ২৮ জনের মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছে ৯৯ জন। তাতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ৬৫১। দেশটিতে মোট মৃত্যু দাঁড়িয়েছে তিন হাজার ৭০ জনে। আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে ৫৫ হাজার ৪০৪ জন। ফলে সেখানে বর্তমানে রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ১৭৭।

চীনের বাইরের পরিস্থিতি : আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, প্রথমবারের মতো করোনা ধরা পড়েছে কলম্বিয়া, কোস্টারিকা ও মাল্টায়। ভাইরাসটি ছড়িয়েছে যুক্তরাষ্ট্রজুড়ে। ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো উপকূলে নোঙর করতে না দেওয়া প্রমোদতরির ২১ যাত্রীর দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তরিটিতে আটকা পড়েছে সাড়ে তিন হাজার মানুষ। চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ঘটা ইতালিতে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯৭। আর ইরানে মারা গেছেন নবনির্বাচিত এক সংসদ সদস্য। দক্ষিণ কোরিয়ায় গতকাল শনিবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ছয় হাজার ৭৬৭ জন; মারা গেছে ৪৪ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছে ৬১৩ জন, মারা গেছে ৯ জন। জার্মানিতে ৬৮৪ জন আক্রান্ত হলেও এখন পর্যন্ত মৃত্যুর খবর নেই।

এদিকে বয়স্কদের বাইরে সীমিত চলাফেরা করতে শুক্রবার অনুরোধ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেছেন, করোনায় মৃত্যুর ক্ষেত্রে বয়স্কদের ঝুঁকি বেশি। সে কারণে খুবই জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না বের হওয়াই ভালো।

ইতালিতে এক দিনে মৃত্যু ৪৯

বিবিসি গতকাল জানিয়েছে, গত শুক্রবার ইতালিতে করোনা আক্রান্ত ৪৯ জন মারা গেছে। তাতে করে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯৭। ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি করোনা প্রাদুর্ভাব দেখা দেওয়া দেশটিতে আক্রান্ত হয়েছে চার হাজার ৬৩৬ জন। আক্রান্তের তালিকায় ক্ষমতাসীন জোটের শরিক ডেমোক্রেটিক পার্টির প্রধান জিংগারেত্তিও আছেন। গতকাল তিনি এক ভিডিও বার্তায় নিজের সংক্রমিত হওয়ার কথা নিশ্চিত করেছেন। তিনি সেলফ আইসোলেশনে আছেন।

ইতালির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের দেওয়া তথ্য অনুসারে, শুক্রবার মারা যাওয়াদের গড় বয়স ৮১ বছর এবং বেশির ভাগই স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন। এর মধ্যে ৭২ শতাংশ পুরুষ। সরকারি তথ্য অনুসারে, করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়াদের মধ্যে দেশটিতে মৃত্যুর হার ৪.২৫ শতাংশ; যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

বিশ্বের বয়স্ক জনগোষ্ঠীর দেশের একটি হলো ইতালি। আর করোনা আক্রান্তদের মধ্যে বয়স্কদের মৃত্যুঝুঁকি বেশি হওয়ায় দেশটিতে এ রোগে মৃত্যুহার সবচেয়ে বেশি। দেশটির সরকার সম্প্রতি সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠান দশ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে। এমনকি সিরিএর মতো ফুটবল লিগের খেলা এক মাসের জন্য রুদ্ধদ্বার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রে ছড়াচ্ছে দ্রুত

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭। এদিকে ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ার বাইরে প্রথমবারের মতো ফ্লোরিডা অঙ্গরোজ্যে করোনাভাইরাসে দুজন মারা গেছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে অন্তত ৩০৮ জন। এর বাইরে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো উপকূলে নোঙর করতে না দেওয়া প্রমোদতরির ২১ যাত্রীর দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। ওই তরিতে সাড়ে তিন হাজার যাত্রী ও ক্রু আটকা পড়েছে। গতকাল তাদের কয়েকজনকে হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হয়েছে। এই প্রমোদতরির আগের সমুদ্রযাত্রায় এক যাত্রী মারা গেছে এবং চারজন করোনাভাইরাস আক্রান্ত হয়েছিল।

শুক্রবার যুক্তরাষ্ট্রের আরো আটটি অঙ্গরাজ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এগুলো হলো সাউথ ক্যারোলাইনা, হাওয়াই, ইন্ডিয়ানা, ওকলাহোমা, নেব্রাস্কা, কেনটাকি, মিনেসোটা ও পেনসিলভানিয়া। এ নিয়ে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে প্রায় অর্ধেক করোনায় সংক্রমিত হয়েছে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, প্রমোদতরি গ্র্যান্ড প্রিন্সেসকে বাণিজ্যিকভাবে ব্যবহৃত নয়—এমন কোনো বন্দরে নিয়ে গিয়ে এর দুই হাজার ৪০০ যাত্রী ও এক হাজার ১০০ ক্রুর দেহে ভাইরাসটির উপস্থিতি পরীক্ষা করা হবে। যাদের কোয়ারেন্টাইনে রাখা দরকার পড়বে, তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে। যাদের অতিরিক্ত স্বাস্থ্যসেবা প্রয়োজন হবে, তাদেরও তা দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার প্রাদুর্ভাব মোকাবেলা এবং করোনাভাইরাস শনাক্তে প্রয়োজনীয়সংখ্যক পরীক্ষা কিট নিশ্চিতে ৮৩০ কোটি ডলারের তহবিল অনুমোদন করেছেন।

যুক্তরাষ্ট্রে সম্মেলনে অংশ নেওয়া দুজন আক্রান্ত

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দল আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি (এআইপিএসি) শুক্রবার জানিয়েছে, ওয়াশিংটনে তাদের বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগদানকারীদের মধ্যে দুই ব্যক্তির করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, সংখ্যাগরিষ্ঠ সিনেট নেতা মিচ ম্যাককনেল এবং ডেমোক্রেটিক মাইক ব্লুমবার্গসহ উচ্চ মর্যাদাসম্পন্ন নেতারা ও বিভিন্ন রাজনৈতিক দলের আইন প্রণেতারা ওই সম্মেলনে অংশ নেন।

এআইপিএসি আরো জানায়, ‘আমরা ওয়েস্টচেস্টার কাউন্টি হেলথ ডিপার্টমেন্ট ও নিউ ইয়র্কের স্বাস্থ্য বিভাগের সমন্বয়কারী ডিসি হেলথ ডিপার্টমেন্ট ও জাতীয় স্বস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছি।’

যুক্তরাষ্ট্রের প্রায় ১৮ হাজার লোকের অংশগ্রহণে ইসরায়েল রাষ্ট্রের সমর্থনে এআইপিএসির বার্ষিক ওই সম্মেলনে প্রতিটি রাজনৈতিক দলের আইন প্রণেতারা এক মঞ্চে মিলিত হন।

ইরানে এমপির মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে ইরানি পার্লামেন্টের নবনির্বাচিত এক নারী সদস্য গতকাল মারা গেছেন। ফাতেমেহ রাহবার নামের পার্লামেন্টের এ নারী সদস্যের মৃত্যুর খবর জানিয়েছে ইরানের আধাস্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিম।

করোনা ধরা পড়ার কয়েক দিন আগে রাহবারকে তেহরানের মাসিহ দানেশভারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে অবস্থার অবনতি হলে তাঁকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। সেখানেই তাঁর মৃত্যু হয়।

গত মাসে অনুষ্ঠিত ইরানের পার্লামেন্ট নির্বাচনে তেহরান থেকে নির্বাচিত হয়েছিলেন রাহবার। তিনি রক্ষণশীল রাজনৈতিক দল ইসলামিক কোয়ালিশন পার্টির সদস্য ছিলেন। রাহবারসহ ইরানে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৫-এ। আর সংক্রমিত হয়েছে পাঁচ হাজার ৮২৩ জন।

‘বাংলাদেশ ভবন’ বন্ধ

করোনা প্রাদুর্ভাবের কারণে শান্তিনিকেতনে ‘বাংলাদেশ ভবন’ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্বভারতী। গতকাল এ ঘোষণা দেওয়া হয়েছে। একই সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত রবীন্দ্র ভবন এবং শান্তিনিকেতন গৃহও অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বভারতীর এক কর্মকর্তা বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আমরা বাংলাদেশ ভবন এবং এখানকার সংগ্রহশালা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

‘এখন শান্তিরক্ষীদের অদলবদল নয়’

জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে সাধারণত নির্দিষ্ট মেয়াদে সেনা পাঠানো হয়ে থাকে। মেয়াদ শেষে ওই সেনাদের ফিরিয়ে এনে নতুন সেনা পাঠানো হয়ে থাকে। তবে করোনা প্রাদুর্ভাবের কারণে এখন শান্তি রক্ষা মিশনে সেনা অদলবদল না করতে ৯ দেশকে অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। দেশগুলো হলো চীন, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, কম্বোডিয়া, থাইল্যান্ড, নেপাল, ভারত, ইতালি ও জার্মানি। সূত্র : বিবিসি, এএফপি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: