সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩৫ সেকেন্ড আগে
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

শিক্ষার্থীদের মাঝে দুর্যোগের ঝুঁকি হ্রাস বিষয়ক বই বিতরণ

ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স আইডিয়া’র উদ্যেগে এডুকো বাংলাদেশ ও চাইল্ড ফান্ড কোরিয়া-এর আর্থিক সহযোগিতায় শ্রীমঙ্গল উপজেলার কেজুরীছাড়, বর্মাছড়া, হরিনছড়া, উদনাছড়া ও বিদ্যাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে দুর্যোগের ঝুঁকি হ্রাস বিষয়ক বই বিতরণ করা হয়।

বই বিতরণ অনুষ্ঠানে প্রাধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বোনার্জী। প্রধান অতিথির বক্তব্যে বিজয় বোনার্জী বলেন, আইডিয়া’ আলোয়-আলো প্রকল্প কমিউনিটিতে ইসিডি কার্যক্রম পরিচালনার পাশাপাশি প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষার গুনগত মান উন্নয়নে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় আলোয়-আলো প্রকল্প প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীদের মাঝে দুর্যোগের ঝুঁকি হ্রাসে করনীয় বিষয় শিশুতোষ বিষয়ক বই বিতরণ করেন। এ শিক্ষামূলক বইয়ের মাধ্যমে শিশুরা যেমন আনন্দ পাবে তেমনি বিষয়গুলো সম্পর্কে সচেতন হবে। আইডিয়া আলোয়-আলো প্রকল্পের প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূঁইয়া বলেন, এ শিক্ষামূলক বইয়ের মাধ্যমে শিশুরা বজ্রপাত, ভূমিকম্প ও আগুন এর ক্ষয়ক্ষতি সম্পর্কে যেমন ধারণা লাভ করবে তেমনি করে এসকল দুর্যোগের সময় করণীয় বিষয় সচেতন হবে। রাজঘাট ইউনিয়নের ইউপি সদস্য অজয় ভৌমিক তার বক্তব্যে বলেন, আলোয়-আলো প্রকল্প যে বইটি শিশুদের মাঝে বিতরণ করেছে সেখানে পিয়া ও দৈত্য নামকরণের মাধ্যমে বিভন্ন দুর্যোগের বিষয় খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন যা শিক্ষার্থীদের বোঝার ক্ষেত্রে আরও সহজবোধ্য করে তুলছে।

পঞ্চায়েত সভাপতি পরেশ নায়েক তার বক্তব্যে উল্লেখ করেন আমাদের পাহাড়ী এলাকায় ভূমিকম্প হলে পাহাড় ধস খুব বেশি হয়ে থাকে আর এডুকো তাদের এই বইটিতে ভূমিকম্পের বিষয়টি খুব সহজভাবে তুলে ধরেছে। ভূমিকম্প থেকে বাঁচতে করণীয় বিষয় আলোচনার পাশাপাশি ভূমিকম্প কি এবং কিভাবে ঘটে তা কার্টুনের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। কেজুরীছড়া চা-বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুরেন্দ্র তাঁতী বলেন, পিয় ও দৈত্য শিরনামে যে শিক্ষামূলক বইটি শিশুদের মাঝে বিতরণ করা হয়েছে সেখানে বইটি যেমন আকর্ষনীয় তেমনি শিক্ষণীয়।

বইটির মাধ্যমে শিক্ষার্থীরা ভূমিকম্পের ক্ষেত্রে অতি ঝঁকিপ্রবণ এলাকা, কম ঝুঁকিপ্রবণ এলাকা ও মাঝারি ঝুঁকিপ্রবণ এলাকা সম্পর্কে ধারণা পাবে। হরিনছড়া চা-বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইলিয়াছ আলী বলেন, আমাদের দেশে এখন বজ্রপাতের পরিমান অনেক বেড়ে গেছে তাই এ বিষয়টি সম্পর্কে শিশুদের জানার প্রয়োজনীয়তা রয়েছে আর উক্ত বিষয়টি বইটিতে আকর্ষনীয় ছবির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে যা শিশুদের বিষয়টি সম্পর্কে জানার আগ্রহ বৃদ্ধি করবে। বই বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রমা রানী দেব, প্রজ্ঞা লাবনী মানকিন, শিবনাথ নায়েক, সবিতা গোয়ালা, জাহানারা বেগম, বাদল রাজবল্লভ, দুলাল মৃধা, সুশীল গোয়ালা, মুক্তা নায়েক, সাথী নায়েক, প্লাবন তাঁতী, মজেশ বাড়াইক, সঞ্চিতা তাঁতী প্রমূখ। বিজ্ঞপ্তি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: