সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ৪ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দিরাইয়ে শাহ আবদুল করিমের জন্মবার্ষিকী পালন

  • দিরাই সংবাদদাতা

‘বসন্ত বাতাসে সইগো- বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ- আমার বাড়ি আসে সই গো, বসন্ত বাতাসে’- গ্রাামের নওজোয়ান হিন্দু মুসলমান-মিলিয়া বাউলা গান আর মুর্শিদি গাইতাম বাউল সম্রাট শাহ আব্দুল করিমের এসব গান গেয়ে দিনভর নানা অনুষ্ঠানে পালন করা হয়েছে ১০৪ তম জন্মবার্ষিকী। ১৫ ফেব্রুয়ারি বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০৪ তম জন্মবার্ষিকী। তিনি ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারী সুনামগঞ্জের দিরাই থানার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ইব্রাহীম আলী ও মাতার নাম নাইওরজান। বাংলা একাডেমি শাহ আব্দুল করিমের দশটি গান ইংরেজি ভাষায় অনুবাদ করেছে।

সুনামগঞ্জের দিরাইয়ে উজান ধল গ্রামে বাউলের সমাধিতে পুস্পস্তবক অর্পণ,বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিল, কেক কাটা, আলোচনা সভা, করিম গীতির আসরের মাধ্যমে দিবসটি পালন করা হয়েছে।

গতকাল শনিবার বাউল সম্রাটের সমাধিতে ফুল দিয়ে দিবসের সুচনা করেন করিমপুত্র শাহ নুর জালাল। এরপর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করে। যোহরের নামাজের পর মিলাদ ও দোয়া মাহফিল শেষে বিকাল ৪ ঘটিকায় জন্মদিনের কেক কাটা হয়।

এরপর শাহ আব্দুল করিম পরিষদের সভাপতি বাউল পুত্র শাহ নুরজালালের সভাপতিত্বে ও সংস্কৃতি কর্মী আপেল মাহমুদ ও জয়ন্ত কুমার সরকারের যৌথ সঞ্চালনায় আলোচনা সভা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান। বক্তব্য রাখেন সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার, বিশ^ম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমির বিশ্বাস, জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পাল, দিরাই উপজেলা শিক্ষা কর্মকর্তা এসএম আব্দুল হালিম, ইউআরসি নজরুল ইসলাম, প্রেসক্লাব সহ সভাপতি সোয়েব হাসান প্রমুখ।

সন্ধ্যার পর থেকে শুরু হয় করিমগীতির আসর।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: