সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শেষ মুহূর্তে দূর দূড়ান্ত থেকে পাঠক আসছেন বইমেলায়

দুই দিন পর শেষ হয়ে যাবে সিলেট বইমেলা। তাই শেষ মুহূর্তে বইপ্রেমীদের ভিড় বেড়েছে মেলা প্রাঙ্গণে। সিলেট বিভাগের বিভিন্ন জেলা থেকে স্বপরিবারে বই কিনতে আসেন পাঠকরা। পাঠকদের পাশাপাশি লেখক-লেখিকাদের আনাগোনাও রয়েছে চোখে পড়ার মত। এছাড়া নতুন বইয়ের পাঠক সংখ্যাও বেড়েছে।

গতকাল বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিকাল সিলেট বইমেলায় ত্রয়োদশতম দিনে মোড়ক উন্মোচন হয় লেখক শামছ-ই-আরেফিনের কাব্যগ্রন্থ ‘নাগরিক চাঁদ’। মোড়ক উন্মোচনের পরই ৪৮টি বই বিক্রি হয়ে যায় এই লেখকের। এই বইটি চৈতন্য প্রকাশনা থেকে প্রকাশ করা হয়।

সিলেট বইমেলায় হবিগঞ্জ থেকে আসেন জহির ও তার সহকর্মীরা। তিনি বলেন, ঢাকা বইমেলায় যাওয়ার মত সময় সুযোগ নেই আমাদের। তাই অফিস কলিগরা মিলে সিলেট বই মেলায় এসেছি। শুধু বই কিনতে নয়, এই বইমেলা উপভোগ করতেও এসেছি। কারণ বইমেলায় সব ধরনের মানুষ আসেন না। যার ফলে মেলা উপভোগও করা যায়।

মৌলভীবাজারের বরশিজোরা থেকে এসেছেন ফিরোজ মিয়া। তিনি বলেন, সিলেট এসেছিলাম আমার অফিসের স্যারকে নিয়ে। তাই এই ফাঁকে মেলায় এসেছি মেয়ের জন্য কয়েকটা বই কিনবো বলে। আমার মেয়ে একাদশ শ্রেণীতে পড়ে। সিলেট আসবো শুনেই তার জন্য মেলা থেকে বই নিয়ে যাওয়ার আবদার করেছে।

যথারীতি বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে চলে বইমেলায়। আজ মেলায় ছয়টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

সিলেট বন্ধুসভার সভাপতি তামান্না ইসলামের সঞ্চালনায় লেখক শামছ-ই-আরেফিনের কাব্যগ্রন্থ ‘নাগরিক চাঁদ’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সিলেট বন্ধুসভার উপদেষ্টা শাকিলা ববি ও সমাজকর্মী চৌধুরী জান্নাত রাখি।

পরে লেখক এসডি সুভ্রতর ‘অবশেয়ে কথা রাখোনি’, লেখক আহমদ আল কবির চৌধুরীর ‘কাব্যপত্র’, ‘স্বদেশ আমার মায়ের মত’, ‘রক্তে পাওয়া সবুজ দেশ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইয়ের মোড়ক উন্মোচন শেষে লুৎপুর রহমানের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহন করেন আলী সিদ্দিক, জয়নাল আবেদিন জয়।

লেখক আলী হিরণের ‘মায়াবী অন্ধকার’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে আলোচনায় অংশগ্রহন করেন কবি ও লেখক রানা কুমার সিংহ, দৈনিক শুভ প্রতিদিনের বার্তা সম্পাদক ছামির মাহমুদ, জাগো সিলেটের ব্যবস্থাপনা সম্পাদক জাকারিয়া ইমরুল। মোড়ক উন্মোচন অনুষ্ঠান সঞ্চালনা করেন আহমেদ সাজু।

মেলায় প্রতিদিনের সেলফি প্রতিযোগীতার বিজয়ী মো. ইমন ইসলাম রনির হাতে পুরস্কার তুলে দেন কবি দুলাল শর্মা চৌধুরী।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মেলা চলবে। এই মেলা সবার জন্য উন্মুক্ত। বইমেলায় এবারও সিলটিভি প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে নতুন বইয়ের খবর নিয়ে লাইভ দিবে। এছাড়াও প্রতিদিন মেলায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা, আলোচনা সভা, শিশুদের আবৃত্তি, চিত্রাঙ্কন, ফটোগ্রাফি ও সেলফি প্রতিযোগিতা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন।

মেলায় ঢাকা ও সিলেটের ২৪টি প্রকাশনা ও বই বিপণন প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মুজিববর্ষ উপলক্ষে এবছর সিলেট বইমেলা উৎসর্গ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। মেলা আয়োজনে সহযোগিতা করছে সিলেট সিটি করপোরেশন।

তামান্না ইসলাম, সভাপতি, প্রথম আলো বন্ধুসভা, সিলেট।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: