সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ১৯ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজ ফাল্গুন ভেবে ভুল করবেন না


‘বসন্ত এসে গেছে’। তবে আজ নয় কাল ১৪ ফেব্রুয়ারি পালিত হবে পহেলা ফাল্গুন। প্রতিবারের মতো এবারও ১৩ ফেব্রুয়ারিকে পহেলা ফাল্গুন ভেবে অনেকেই ভুল করছেন।

তারই প্রতিফলন দেখা যাচ্ছে রাজধানী জুড়ে। অনেকেই নিজেকে হলুদে রাঙিয়েছেন ফাল্গুন বরণের আশায়। তবে একটু ভুল করেই ফেললেন বোধ হয় তারা! কারণ এবারের পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস ঠিক একই দিনে।

আজই ফাল্গুন ভেবে ভুল করেছেন অনেকেই। তাইতো নারীরা হলুদ শাড়ি পরে ও পুরুষরা হলুদ পাঞ্জাবীতে নিজেদের রাঙিয়ে রাস্তায় বেরিয়েছেন। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকেই পহেলা ফাল্গুন বরণ উপলক্ষে ছবি শেয়ার করছেন। পাশাপাশি একে অন্যকে পহেলা ফাল্গুনের শুভেচ্ছাও জানাচ্ছেন। তবে এক অর্থে সবাই ভুল করছেন!

বদলে গেছে বাংলা বর্ষপঞ্জি। নতুন সংশোধিত বর্ষপঞ্জিতে পহেলা ফাল্গুন অর্থাৎ বসন্তের প্রথম দিনেই হচ্ছে ভালোবাসা দিবস। ইংরেজি বর্ষপঞ্জির ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয় সারা বিশ্বে, আর বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বসন্তের প্রথম দিন অর্থাৎ পহেলা ফাল্গুন ছিল ১৩ ফেব্রুয়ারি। তবে বাংলা বর্ষপঞ্জি সংশোধনের পর একই দিনে পড়ছে বসন্ত উৎসব আর ভালোবাসা দিবস।

শুধু এই দিন নয়, ১৯৭১ সালের কয়েকটি ঐতিহাসিক দিনের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হয়েছে নতুন বাংলা বর্ষপঞ্জি। যার ফলে ইংরেজি দিন ঠিক থাকলেও কিছুটা এদিক সেদিক হয়েছে বাংলা মাসের তারিখ। নতুন এই বর্ষপঞ্জিতে জাতীয় দিবসের বাংলা তারিখ এখন থেকে একই থাকবে প্রতিবছর।

প্রসঙ্গত, গত বছরের ২৮ অক্টোবর মন্ত্রিপরিষদের সভায় ২০২০ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন দেয়া হয়। এরপর ৩০ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় ছুটির তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করে। এতে দেখা যায়, দীর্ঘদিনের চেনা ১৩ ফেব্রুয়ারি উদযাপিত পহেলা ফাল্গুন দিনটি বদলে গেছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: