সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ক্যা’নসা’রে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁ’কি বেশি যেসব পেশায়

ঝুঁ’কি বেশি যেসব পেশায়- খাওয়া-দাওয়া, তেজস্ক্রিয়তা, পুরোনো ক্ষ’তসহ নানা কারণেই শ’রীরে বাসা বাঁধতে পারে ম’রণব্যা’ধি ক্যা’ন’সার। রো’গটি হওয়ার নানাবিধ কারণের মধ্যে কিছু পেশাও আছে, যেগুলোতে এ রো’গে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁ’কি বেশি থাকে। শুনতে অবাক লাগলেও এমনটিই জানিয়েছে লাইফস্টাইল বিষয়ক সংবাদমাধ্যম বোল্ড স্কাই।

চলুন দেখে নেওয়া যাক, কোন কোন পেশায় ক্যা’নসা’রে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁ’কি বেশি থাকে-

কেবিন ক্রু ও পাইলটদের

কেবিন ক্রুদের বেশিরভাগই নারী। অন্যান্য পেশাজীবী নারীর তুলনায় তাদের মধ্যে স্ত ন ক্যা’ন্সা’র হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ বেশি। ৩০ শতাংশের মধ্যে স্কিন ক্যা’ন্সা’র হওয়ার ঝুঁ’কি রয়েছে। যেহেতু বিমান সেবিকারা অনেক সময় বায়ুস্তরে কাটান। সূর্যের ক্ষ’তিকারক রশ্মি বায়ুস্তর ভেদ করে পৃথিবীতে আসে। সমুদ্রপৃষ্ঠ থেকে বায়ুস্তরের যত উপরে ওঠা যায়, এই ক্ষ’তিকারক রশ্মির প্রভাব ততই বাড়তে থাকে। ফলে এ সমস্যা দেখা দেয়। পাইলট যারা তাদের ক্ষেত্রেও একই বিষয়।

ল্যাব টেকনিশিয়ান

ল্যাবরেটরিতে কাজ করলে, বিশেষ করে বেনজিন নিয়ে কাজ করলে নারীদের ব্রে’স্ট ক্যা’ন্সা’রের ঝুঁ’কি বাড়ে। একইভাবে কিছু ফ্যাক্টরি কর্মী এবং হাউজ ক্লিনারদেরও ক্যা’ন্সা’রের ঝুঁ’কি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

রাতের শিফটে যে কোনো কাজ

রাতে কাজ করলে আমাদের শ’রী’রের স্বাভাবিক ঘুমের চ’ক্র ক্ষ’তিগ্রস্ত হয়। এর কারণেও বাড়ে ক্যা’ন্সা’রের ঝুঁ’কি।

দমকল কর্মী

দমকল কর্মীদের নিয়মিতই আ’গু’ন, ধোঁয়া এবং বিল্ডিংয়ের ধুলোবালির মাঝে কাজ করতে হয়। এসব পু’ড়ে বি’ষা’ক্ত ধোঁয়া তৈরি করে। এই ধোঁয়ায় নিশ্বাস নেওয়ার কারনেই তাদের ক্যা’ন্সা’রের ঝুঁ’কি বাড়ে।

যে কোনো ডেস্ক জব

সারাদিন বসে বসে যে কোনো কাজ করাই কোলন এবং জ’রা’য়ুর ক্যা’ন্সা’রের ঝুঁ’কি বাড়াতে পারে। এসব ক্যা’ন্সা’রের ঝুঁ’কি কমাতে একটানা বসে কাজ না করে ঘন ঘন সিট থেকে উঠে হাঁটা উচিৎ।

ঝালাই কর্মী

উচ্চ তাপমাত্রায় ধাতু ঝালাই করা খুবই বি’পজ্জ’নক। এ সময়ে তে’জস্ক্রি’য়তা ও অ্যাসবেস্টসের সং’স্পর্শ এবং ওয়েল্ডিং থেকে ওঠা ধোঁয়া ক্যা’ন্সা’রের জন্য দায়ী। এতে লাং ল্যান্সার, কিডনি ক্যা’ন্সা’র এবং চোখের মেলানোমা হতে পারে। এছাড়া লিভার ও কিডনিতে অন্যান্য রো’গও দেখা দিতে পারে।

নির্মাণ শ্রমিক

নির্মাণ শ্রমিকদের ত্বক ক্যা’নসা’র হওয়ার ঝুঁ’কি বেশি থাকে। দীর্ঘ সময় ধরে সূর্যের ক্ষ’তিকর আলোয় থাকার কারণে তাদের ত্বকের ক্ষ’তি হয় এবং এর ফলে ক্যা’নসা’রে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁ’কি বাড়ে। এ ছাড়া নির্মাণ শ্রমিকদের মেসোথেলিয়োমা নামক এক ধরনের ফুসফুসের ক্যা’ন’সার হওয়ার ঝুঁ’কিও বেশি থাকে।

রাবার শ্রমিক

রাসায়নিক, রাসায়নিক বাষ্প, ধুলাবালি এবং রাবারের নানা উপজাত পণ্যগুলোরর সং’স্পর্শে আসার কারণে রাবার শ্রমিকদের পাকস্থলী, ফুসফুস এবং মূ’ত্রা’শয়ের ক্যা’ন’সার হওয়ার ঝুঁ’কি থাকে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের এক প্রতিবেদন অনুসারে, এই শিল্পে কাজ করা ব্যক্তিদের লিউ’কেমি’য়াস এবং লিম্ফো’মাস হওয়ার ঝুঁ’কি রয়েছে।

কৃষক

একটি সমীক্ষা অনুসারে দেখা গেছে,কৃষিকাজে জ’ড়িত নারী-পুরুষ উভয়েরই ক্যা’ন’সারে আ’ক্রা’ন্ত হওয়ার প্রবণতা বেশি। কারণ কী’টনাশক, সার এবং অন্যান্য রাসায়নিক উপাদানগুলো কৃষিকাজে ব্যবহারের সময় তা শ’রীরে প্রবেশ করে। এসব রাসায়নিকের অত্যধিক ব্যবহারের কারণে ফুসফুসের ক্যা’ন’সারের প্রকোপ যেমন-লিম্ফোমাস, লিউকেইমিয়াস এবং অন্যান্য বেশ কয়েকটি ক্যা’ন’সারের ঝুঁ’কি বাড়ে।

হেয়ার স্টাইলিস্ট

ন্যাশনাল ক্যা’ন’সার ইনস্টিটিউটের প্রতিবেদন অনুসারে, হেয়ার স্টাইলিস্টরাও ক্যা’ন’সারে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁ’কিতে থাকেন। তারা চুলে ব্যবহৃত রঙ এবং রঙে থাকা রাসায়নিকগুলোর সংস্প’র্শে আসেন। এই রাসায়নিকগুলো অনায়াসেই শ’রীরে প্রবেশ করে। দীর্ঘদিন কাজ করার ফলে এটি মূ’ত্রা’শয় এবং ফুসফুসের ক্যা’ন’সারের ঝুঁ’কি বাড়িয়ে তোলে।

খনির শ্রমিক

বিভিন্ন খনিতে কর্মরত মানুষেরও ক্যা’ন’সারে আ’ক্রা’ন্ত হওয়ার প্রবণতা বেশি থাকে। যেমন ডিজেল নিষ্কাশন ক্যা’ন’সারের অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া কয়লা খনি, ইটের খনি ইত্যাদি কাজের প্রক্রিয়া চলাকালীন ফুসফুসে জমা হওয়া ধুলিকণা ফুসফুসের টিস্যুগুলোকে কালো করে দেয় এবং ক্যা’ন’সারের ঝুঁ’কি বাড়িয়ে দেয়।

আমেরিকান ক্যা’ন’সার সোসাইটির মতে, কর্মক্ষেত্র-সম্পর্কিত ক্যা’ন’সারের হার গত কয়েক দশকে অনেকটাই কমেছে। সুরক্ষা বিধি বৃদ্ধি ও প্রচারের কারণে এ হার কমেছে। তবে যদি আপনি কখনো ভাবেন যে আপনার কাজটি কোনো স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করছে, তাহলে অবিলম্বে একজন চিকিৎসকের কাছে চলে যান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: