fbpx

সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২৫ সেকেন্ড আগে
রবিবার, ৩১ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘ভূমি কন্যা’ মঞ্চায়নে ফুটে উঠলো নারীর লাঞ্ছনা ও লড়াই সংগ্রামের কথা

বিনোদন ডেস্ক ::
সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন ছিল সোমবার। নাট্যপরিষদের দীর্ঘ ৩৬ বছরের পথচলায় সিলেটে এযাবৎকালের সর্ববৃহৎ এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে ১৬টি নাট্য দল। নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন নাট্য নিকেতন সিলেট মঞ্চস্থ করে নাটক ভূমি কন্যা। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন চম্পক সরকার। সিলেটের নাট্যমোদী দর্শক উপভোগ করেন একজন নারীর লাঞ্ছনা ও লড়াই সংগ্রামের জীবন চিত্র। সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে প্রদর্শিত হয় নাটকটি। অডিটোরিয়াম প্রাঙ্গনকে সজ্জ্বিত করা হয় ভাষা আন্দোলনের মাসকে স্মরণ করে।

নাটক মঞ্চায়ন শেষে আমন্ত্রিত নাট্যদলকে ফুলেল শুভেচ্ছা জানান নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী ও উৎসব স্মারক তুলে দেন ভারতের ত্রিপুরার নাট্যকর্মী মনদ্বীপ দাস। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

১৯৭১ সালে পূর্ব ও পরবর্তী সময়ে একজন নারীর লাঞ্ছনা ও পরবর্তীতে লড়াই চালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে রচিত নাট্য নিকেতন এর প্রযোজনা নাটক ভূমিকন্যা। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তিথি খাঁন, সুমন রায়, আমান উল্লা আমান, আফজাল আহমদ, প্রকাশ দাস, বদরুল আলম, জান্নাতুল ফেরদৌস নিশি ও শান্তনু সেন তাপ্পু।

নাটক সম্পর্কে নির্দেশক বলেন থিয়েটার কোন নৈর্ব্যত্তিক শিল্প নয়, এবং নয় বলেই থিয়েটারে আমি কোন নৈর্ব্যত্তিক সৌন্দর্য প্রয়োগ করতে চাই না। থিয়েটারের উদ্দেশ্য নাটকের উদ্দেশ্যকে লোকবৃত্তকে প্রত্যক্ষবৎ করে তোলার উদ্দেশ্যকেই চরিতার্থ করছি। তাই নৈর্বত্তিক সৌন্দর্য বা চিত্রধর্মী সুষমার চেয়ে লোকবৃত্তকে প্রকাশ করা উপায়ে বিভিন্ন উপাদানের সুসমঞ্জিল সংযোগের উপরে-অভিনেতার ব্যক্তিত্ব এবং চরিত্র পরিস্ফুটনের উপর অধিকতর গুরুত্ব দিয়েছি।

আজ ১৭দিনব্যাপী নাট্যোৎসবের চতুর্থ দিন থিয়েটার সিলেট মঞ্চায়ন করবে ‘দি ওল্ডম্যান অ্যান্ড দ্য সি’ নাটকটি। আগামী ১৭ ফেব্র“য়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: