সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খোঁজ মিলেছে আরেক পৃথিবীর

তথ্যপ্রযুক্তি ডেস্ক ::
কয়েক দশক ধরে ‘পৃথিবীর মতো’ গ্রহের খোঁজ চালিয়ে যাচ্ছে নাসা। আর এরই ধারাবাহিকতায় এখনও পর্যন্ত প্রায় পাঁচ শরও বেশি গ্রহ, বামন গ্রহ ও উপগ্রহের সন্ধান পেয়েছে সংস্থাটি।

কিন্তু এবার নতুন আরেকটি গ্রহের সন্ধান পেয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। যা দেখতে অনেকটাই পৃথিবীর মতো। এ গ্রহের নাম দেয়া হয়েছে ‘টিওআই সাতশ ডি’। নাসার ‘ট্রানসিটিং অ্যাক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ বা টেস’র লেন্সে ধরা পড়েছে এই গ্রহটি।

নাসার অ্যাস্ট্রোফিজিক্স ডিভিশনের ডিরেক্টর পল হার্ত্‍জ বলেছেন, পৃথিবীর মতো দেখতে এই গ্রহ রয়েছে ‘হ্যাবিটেবল জোন’য়ে। পাক খাচ্ছে আমাদের সূর্যেরই মতো একটি নক্ষত্রকে ঘিরে। টেসের পরে স্পিত্‍জার স্পেস টেলিস্কোপেও ধরা পড়ে পৃথিবীর মতো দেখতে এই গ্রহ।

নাসা বলছে, নতুন সন্ধান পাওয়া গ্রহটির আকার পৃথিবীর থেকে বেশি হলেও হতে পারে। ধারণা করা হচ্ছে নতুন এই গ্রহটি বসবাসের উপযোগী। এখানে পানির অস্তিত্ব রয়েছে। পৃথিবী থেকে এক শ আলোক বর্ষ দূরে এর অবস্থান।

গত কয়েক দশক ধরে আবিষ্কৃত গ্রহ-উপগ্রহের মধ্যে অন্যতম কেপলার-৪৫২বি। এই গ্রহের সঙ্গে পৃথিবীর হুবহু মিল রয়েছে। এই গ্রহের পৃষ্ঠে পানি থাকারও প্রচুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: