সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

জেএসসিতে সিলেটে পাশের হার ৯২.৭৯ শতাংশ, বেড়েছে জিপিএ-৫


সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) সিলেটে পাসের হার ৯২ দশমিক ৭৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৭শ ৭৩ জন শিক্ষার্থী।
মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে সিলেট শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) হাবিবা বাছিত এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, এবার পাসের হার ও জিপিএ-৫ দুই সূচকে এগিয়েছে সিলেট। গতবারের থেকে এবার পাসের হার ১২.৯৭ শতাংশ বেশি। ২০১৮ সালে বোর্ডে পাসের হার ছিলো ৭৯ দশমিক ৮২ শতাংশ। আর গত বছর জিপিএ-৫ পেয়েছিল মাত্র ১ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী।
এবার মোট ১ লাখ ৫৬ হাজার ৩৫৬ জন শিক্ষার্থীর মধ্যে পরিক্ষায় অংশ নেয় ১ লাখ ৫৩হাজার ৫৯৯ জন। অংশগ্রহণকারীদের মধ্যে ছেলে ৬৫ হাজার ৭৭৩ এবং মেয়ে ৮৭হাজার ৮২৬ জন ছিল। এদের মধ্যে পরিক্ষায় উত্তীর্ণ হন ১ লাখ ৪২ হাজার ৫৩২ জন শিক্ষার্থী। পাসকৃতদের মধ্যে ছেলে ৬০ হাজার ৫৩৪ এবং মেয়ে ৮১ হাজার ৯৯৮ জন।
তাদের মধ্যে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থী ৩ হাজার ৭৭৩ জন। এরমধ্যে ছেলে ১ হাজার ৫৩৭ এবং মেয়ে ২ হাজার ২৩৪ জন। এরমধ্যে ছেলেদের চেয়ে ৬৯৭ জন মেয়ে জিপিএ-৫ বেশি পেয়েছে।
বোর্ডের অধীনে সিলেট জেলায় ৫৫ হাজার ৮৮ জন পরিক্ষায় অংশগ্রহণ করে পাস করে ৫১ হাজার ৫১৩ জন। পাসকৃতদের মধ্যে ছেলে ২২ হাজার ৫২ জন এবং ২৯ হাজার ৪৬১ জন। তাদের মধ্যে ১ হাজার ৭৫২ জন জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে ছেলে ছেলে ৭৪০ এবং মেয়ে ১ হাজার ১২ জন।
বোর্ডের অধীনে হবিগঞ্জ জেলায় ৩২ হাজার ৩৭৩ জন পরিক্ষা দিয়ে পাস করে ৩০ হাজার ৩২ জন। এরমধ্যে ছেলে ১২ হাজার ৬০৪ এবং মেয়ে ১৭ হাজার ৪২৮ জন। এই জেলায় ৬৯৫ জন জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে ছেলে ২৭৮ ও মেয়ে ৪১৭ জন।
মৌলভীবাজারে ৩৩ হাজার ৩৮৫ জন পরিক্ষা দিয়ে পাস করে ৩০ হাজার ৮৮৭ জন। পাসকৃতদের মধ্যে ছেলে ১২ হাজার ৭৯৬ জন এবং মেয়ে ১৮ হাজার ৯১ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২২ জনে। এরমধ্যে ছেলে ৩৭৮ এবং মেয়ে ৫৪৪ জন।
সুনামগঞ্জে ৩২ হাজার ৭৫৩ জন পরিক্ষা দিয়ে পাস করেছে ৩০ হাজার ১০০ জন। উত্তীর্ণদের মধ্যে ছেলে ১৩ হাজার ৮২ জন এবং মেয়ে ১৮ হাজার ১৮ জন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪০৪ জনে। এরমধ্যে ছেলে ১৪২ এবং মেয়ে ২৬২ জন।
এরও আগে ২০১৭সালে জেএসসিতে সিলেট বোর্ডে পাশের হার ছিলো ৮৯.৪১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল মাত্র ১ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ৬৩৫ ও মেয়ে ১ হাজার ৬৩ জন ছিল। আগের বছরের তুলনায় ২০১৮ সালে জিপিএ-৫ প্রাপ্তিতে ধস নেমেছিল। ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে হার কমেছিল ৯.৫৯ শতাংশ কম। আর জিপিএ-৫ কমেছে ৫ হাজার ৯২৩ টি।
তবে এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে সাফল্য উর্ধ্বমুখী বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: