সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতিসংঘের নিন্দা প্রস্তাব পাস, প্রতিক্রিয়ায় মিয়ানমারের হুঁশিয়ারি


রোহিঙ্গাদের নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে শুক্রবার (২৭ ডিসেম্বর) মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে নিন্দা প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাবের প্রতিক্রিয়ায় হুঁশিয়ারি উচ্চারণ করেছে মিয়ানমার।
নিন্দা প্রস্তাবের তীব্র বিরোধীতা জানিয়ে মিয়ানমারের জাতিসংঘ প্রতিনিধি হাউ দো সুয়ান বলেন, এ নিন্দা প্রস্তাব মানবাধিকার নীতির দ্বিমুখী প্রয়োগের এক উৎকৃষ্ট উদাহরণ। মিয়ানমারকে অনাকাঙ্ক্ষিতভাবে রাজনৈতিকভাবে চাপে ফেলতেই এটি পাস করা হয়েছে।
তিনি বলেন, রাখাইনের জটিল পরিস্থিতি সমাধানে এ প্রস্তাবে কোনো সমাধান খোঁজার চেষ্টা করা হয়নি। এমনকি এতে রাখাইন সমস্যার ব্যাপারে মিয়ানমার সরকারের বিভিন্ন প্রচেষ্টাকেও স্বীকার করা হয়নি।
হাউ দো সুয়ান বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনে পাস হওয়া এ নিন্দা প্রস্তাব নতুন করে অনাস্থা ও অবিশ্বাসের বীজ বপন করবে। এবং তা আগামীতে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে আরও বিচ্ছিন্নতা তৈরির ক্ষেত্রে ভূমিকা রাখবে।
উল্লেখ্য, শুক্রবার ১৯৩ সদস্যের মধ্যে ১৩৪ ভোটে পাস হয় মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের নিন্দা প্রস্তাব। এসময় প্রস্তাবের বিরুদ্ধে ভোট পড়ে ৯টি। এছাড়া ২৮ সদস্য ভোট প্রদানে বিরত থাকে। এ নিন্দা প্রস্তাব মিয়ানমারের বিরুদ্ধে কোনও আইনি বাধ্যবাধকতা তৈরি না করলেও, তা দেশটির ব্যাপারে বর্তমান বিশ্বের মতামতকে প্রতিফলিত করে।
প্রস্তাবে জরুরি ভিত্তিতে রোহিঙ্গাসহ সব সংখ্যালঘুর বিরুদ্ধে সহিংসতা ও বিদ্বেষ বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: