সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশের অর্ধেকেরও বেশি গ্যাস রয়েছে সিলেটের হবিগঞ্জে

নিউজ ডেস্ক:: সারাদেশের মজুদ মোট গ্যাসর অর্ধেকেরও বেশি রয়েছে সিলেটের হবিগঞ্জের গ্যাসক্ষেত্রগুলোতে। প্রতিদিন বাংলাদেশে উত্তোলন হয় ২ হাজার ৭শ’ এমএম এসসিএফডি গ্যাস। এর মধ্যে শুধুমাত্র নবীগঞ্জের বিবিয়ানা থেকেই ১ হাজার ৩শ’ এমএম এসসিএফডি গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রীডে যুক্ত করে শেভরন।

সোমবার সন্ধ্যা থেকে বিদ্যুৎ-জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহিদুজ্জামান সরকারের নেতৃত্বাধীন প্রতিনিধি দল এসব গ্যাসক্ষেত্র পরিদর্শন শেষে এ তথ্য জানান।

এ সময় তারা এশিয়া মহাদেশের বৃহত্তম গ্যাসক্ষেত্র হবিগঞ্জের নবীগঞ্জের বিবিয়ানাসহ জেলার তিনটি গ্যাসক্ষেত্র পরিদর্শন করেছেন। এ সময় জানানো হয়- হবিগঞ্জের ফিল্ডগুলো থেকে শুধু গ্যাসই নয়, পাশাপাশি কন্ডেনসেট থেকে বিপুল পরিমাণ জ্বালানী তেলও উৎপাদন হয়। যার মাধ্যমে সমৃদ্ধ হচ্ছে বিদ্যুৎ-জ্বালানী এবং খনিজ সম্পদ খাতসহ দেশের অর্থনীতি। এ ধারাবাহিকতা অব্যাহত রাখার স্বার্থে সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানান পরিদর্শনকারী প্রতিনিধিদলের নেতৃবৃন্দ।

সন্ধ্যায় নবীগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রে পরিদর্শন শেষে বাহুবলের রশিদপুরে ৪০০ বিপিডি কনডেনসেট ফ্র্যাকশনেশ প্লান্ট এবং পরে মাধবপুরের শাহজিবাজার গ্যাসফিল্ড পরিদর্শনে যান নেতৃবৃন্দ। প্রতিটি গ্যাসক্ষেত্রেই দেশী-বিদেশী কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

এ সময় প্রতিনিধি দলের সাথে উপস্থিত ছিলেন- বিদ্যুৎ-জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমপি আবু জাহির, আলী আজগর টগর এমপি, আসলাম হোসেন সওদাগর এমপি, নুরুল ইসলাম এমপি, খালেদা খানম এমপি, নার্গিস আক্তার এমপি ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ আরও অনেকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: