সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ৪ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বইপড়া উৎসবের উদ্বোধন আজ

সিলেটে ইনোভেটর এর আয়োজনে মুক্তিযুদ্ধের বইপড়া উৎসবে অংশ নিচ্ছে ১ হাজার শিক্ষার্থী। ‘জেলা পরিষদ বইপড়া উৎসব’ শিরোনামে এ উৎসবের উদ্বোধন হচ্ছে আজ ২১ ডিসেম্বর, শনিবার। বেলা ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ উৎসবের সূচনা হবে। এ সময় নিবন্ধনকৃত শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে। তরুণ প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার প্রত্যয়ে ইনোভেটর এর উদ্যোগে বইপড়া উৎসবের ত্রয়োদশ আসর এটি। জেলা পরিষদ, সিলেট এবারের আয়োজনে সার্বিক সহযোগিতা করছে।
জানা যায়, বইপড়া উৎসবে অংশগ্রহণের লক্ষ্যে শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। এতে সিলেট মহানগরীর পাশাপাশি বিভিন্ন জেলা ও উপজেলা থেকে শিক্ষার্থীরা নাম নিবন্ধন করেছে। এ ব্যাপারে বইপড়া উৎসবের উদ্যোক্তা, ইনোভেটরপ্রধান রেজওয়ান আহমদ এবং প্রণবকান্তি দেব জানান, মুক্তিযুদ্ধের ইতিহাস জানার প্রতি তারুণ্যের এ আগ্রহ উচ্ছ্বাস আমাদেরকে আশাবাদী করে। তিনি জানান, মোট ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৭জন শিক্ষার্থী এবার বইপড়ার মহোৎসবে অংশ নিচ্ছে। এর মধ্যে সাধারণ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ইংরেজি মাধ্যম স্কুল, মাদ্রাসা এবং প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীরা রয়েছে।
অপরদিকে, বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ব্যাপকভাবে প্রস্তুতি চলছে। ইনোভেটর এর পক্ষ থেকে গঠন করা হয়েছে বিভিন্ন উপকমিটি। অনুষ্ঠান সফলে চলছে নিয়মিত প্রস্তুতিসভা। শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতের জন্য নেয়া হয়েছে নানা উদ্যোগ। আয়োজক সূত্রে জানা গেছে, বইপড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সিলেটসহ বীর মুক্তিযোদ্ধাসহ দেশের শিল্প, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। গীতবিতান বাংলাদেশের পপরিচালনায় জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হবে বইপড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান।
জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয় / এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে / আবিষ্কার করি স্বাধীনতার ইতিহাস ” শ্লোগানকে সামনে রেখে বইপড়া উৎসব শুরু হয়েছিল ২০০৬ সালে। তরুণ প্রজন্মের ব্যাপক উৎসাহের কারণে উৎসবটি এর পর থেকে ধারাবাহিক ভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৭ সালে জয়বাংলা ইয়ুথ এওয়ার্ড অর্জন করে ইনোভেটর।
মুক্তিযুদ্ধের বই নিয়ে বাংলাদেশে এটাই একমাত্র আয়োজন যা গত তেরো বছর যাবৎ চলে আসছে। বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: