সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ৮ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

স্টাফ রিপোর্টার :

বিনম্র শ্রদ্ধা আর গভীর ভালোবাসায় সিলেটবাসী স্মরণ করলেন শহীদ বুদ্ধিজীবীদের। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কাল সকাল থেকেই লোকে লোকারণ্য হয়ে যায় বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার। সবার হাতে ছিল ফুলের তোড়া ও শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে লেখা কালো ব্যানার।
দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহন করে। এরমধ্যে ছিলো শহীদ মিনার ও স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শোক র‌্যালি, চিত্রাঙ্কন, সাধারণ জ্ঞান ও হাতের লেখা প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি।

জেলা ও বিভাগীয় প্রশাসন : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার সকাল ১০টায় নগরীর শহীদ মিনার সংলগ্ন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয় ও জেলা প্রশাসন এর উদ্যোগে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।
এছাড়া দিবসটি উপলক্ষে সকাল ১০.৩০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট জেলার জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার, সিলেট।
এছাড়া উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিলেট জেলার বীর মুক্তিযোদ্ধাগণ, জেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক, বিভিন্ন স্কুল-কলেজ থেকে আগত ছাত্র-ছাত্রীবৃন্দ ও সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

জেলা ও মহানগর আওয়ামীলীগ : শনিবার সকাল সাড়ে ১০ টায় নগরীর চৌহাট্টস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রী কমিটির কার্যনির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের নব নির্বাচিত সভাপতি ও সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান, জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন, অধ্যাপক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীর, সাবেক সহ সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

শাবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। দিবসের কর্মসূচির মধ্যে ছিল কালো ব্যাজ ধারণ, জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবী স্মরণে মোমবাতি প্রজ্জ¦লন।
সকাল ৮.৩০ মিনিটে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন। তিনি সকাল ৮.৫০মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে এবং সকাল ৯.৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, শহিদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার, সাবেক কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক প্রফেসর ড. মো. আখতারুল ইসলাম, প্রফেসর ড. সৈয়দ সামসুল আলম, প্রফেসর ড. মো. সাজেদুল করিম, প্রক্টর প্রফেসর জহীর উদ্দিন আহমদ এবং রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। ভাইস চ্যান্সেলরের শ্রদ্ধাঞ্জলির পর শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বিভিন্ন হল প্রশাসন, ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসমূহ পুষ্পস্তবক অর্পণ করে। পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে শহিদ বুদ্ধিজীবী স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, একাত্তরের পাকিস্তানি হায়ানারা তাদের পরাজয় নিশ্চিত জেনে এদেশকে মেধাশূন্য করতে আমদের সূর্য সন্তানদের হত্যা করেছে। ইতিহাসে এ এক কালো দিন । স্বাধীন বাংলাদেশে সেই বুদ্ধিজীবীদের অভাব পূরণ করতে কাজ করে যেতে হবে।

সিকৃবি: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। ভোরে সূর্যোদয়ের সাথে সাথে পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিয়ে দিবসটির কর্মসূচী শুরু হয়। সকালে প্রশাসনিক ভবনের সামন থেকে একটি শোকর‌্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে সমাপ্ত হয়। র‌্যালির শুরুতেই কালোব্যাজ ধারন করেন সবাই। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার র‌্যালিটির নেতৃত্ব দেন। এসময় রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ আবু সাঈদ, পরিচলক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরীসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী এবং সাধারন শিক্ষার্থীবৃন্দ ও ছাত্রলীগ নেতাকর্মীরা শোক র‌্যালিতে অংশ নেন। র‌্যালি শেষে বুদ্ধিজীবীদের স্মৃতিকে সামনে রেখে শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে সকাল ৯.৩০ টায় সিলেটের কেন্দীয় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার এর নেৃতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এর আগে সকাল ৬ টায় জাতীয় পতাকা অর্ধনমন, কালো পতাকা উত্তোলন, ৯টায় কালো ব্যাজ ধারণ এবং ১১:৩০ টায় শিক্ষার্থীদের উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মো: মনির উদ্দিন, শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির আহবায়ক এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষ, রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো: তারেক উদ্দিন তাজ, আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: হুমায়ুন কবির, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান, প্রক্টর ও শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির সদস্য সচিব আবু ছয়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ্, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান মো: আব্দুল আওয়াল আনসারী, পরীক্ষা নিয়ন্ত্রক সৈয়দ হাসান মাহমুদ।

লিডিং ইউনিভার্সিটি: লিডিং ইউনিভার্সিটি গভীর শ্রদ্ধা ও বেদনার সঙ্গে স্মরণ করেছে জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের। গতকাল সকাল ১১টায় লিডিং ইউনিভার্সিটির উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার বনমালী ভৌমিক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন লেখক ও গবেষক অধ্যাপক সুনির্মল কুমার দেব মীন। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা ও তাদের বেদেহী আত্মার মাগফেরাত কামনা করে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরী বলেন, ‘বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য আমাদেরকে ধারণ করতে হবে। আলোচনায় মুক্তিযুদ্ধকালীন সময়ের স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক। মুখ্য আলোচকের বক্তব্য রাখেন লেখক ও গবেষক অধ্যাপক সুনির্মল কুমার দেব মীন। সভাপতির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির পরিক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন। এসময় আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. রাশেদুল আলমসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তবৃন্দ উপস্থিত ছিলেন। ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মানফত জাবিন হকের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে তথ্যচিত্র প্রদর্শন করেন ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক মো. সাহেদুল আলম খান।

উইমেন্স মেডিকেল কলেজ : মহান বিজয় দিবস ও শহীদ বুদ্বিজীবি দিবস উপলক্ষে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল আয়োজিত আলোচনা সভা ও মুক্তিযোদ্বা সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে কলেজের অধ্যক্ষ অধ্যপক ডা: মো: ইসমাঈল পাটওয়ারী সভাপতিত্বে এবং হাসপাতালের সহকারি পরিচালক ও সহকারি অধ্যাপক হিমাংশু শেখর দাসের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখছেন হলি সিলেট হোল্ডিং লিমিটেডের প্রাক্তন চেয়ারম্যান ড. ওয়ালী তছর উদ্দিন, উপাধ্যক্ষ অধ্যাপক ডা: ফজলুর রহিম কায়সার।
মুক্তিযুদ্ধ বিষয়ে আলোচনা রাখেন বীর মুক্তিযোদ্বা অধ্যাপক ডা: মৃগেন কুমার দাস চৌধুরী ,বীর মুক্তিযোদ্বা বশির আহমদ । স্বাগত বক্তব্য রাখেন একাডেমি কোডিনেটর অধ্যাপক ডা: তহুর আব্দুল্লাহ। আরো বক্তব্য রাখেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ডা: নজরুল ইসলাম ভুইয়া,রেজিষ্টার ডা: মো: ইসফাক জামান সজিব । শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন আফিয়া বেগম । অনুষ্ঠান শেষে বীর মুক্তিযোদ্বা অধ্যাপক ডা: মৃগেন কুমার দাস চৌধুরী ও বীর মুক্তিযোদ্বা বশির আহমদকে কলেজের পক্ষ থেকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয় ।

সিলেট মহানগর জামায়াত: বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বলেছেন- বুদ্ধিজীবীগণ দেশের শ্রেষ্ঠ সম্পদ। তারা মেধা, মনন, প্রজ্ঞায় দেশ ও জাতিকে দিকনির্দেশনা দিয়ে থাকেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মহান বিজয়ের মাত্র ২ দিন আগে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করে জাতিকে মেধাশূন্য করার ষড়যন্ত্র করা হয়েছিল। বিজয়ের এতটা বছর পেরিয়ে গেলেও বুদ্ধিজীবী হত্যাকান্ড ও অপহরণের ঘটনার সাথে কারা জড়িত জাতি তা আজো জানতে পারেনি। ক্ষমতাসীনরা শহীদ বুদ্ধিজীবী রহস্য উদঘাটনের চেষ্টা না করে এই ইস্যুকে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েলের হাতিয়ার বানিয়েছে। বিজয়ের ৪৮ বছর পরও এদেশের বুদ্ধিজীবী ও জাতীয় রাজনীতিবিদদের খুন-গুম ও বিচারের নামে হত্যার ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। তিনি শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেট মহানগর জামায়াত আয়োজিত দোয়া মাহফিল পূর্ব সংক্ষিপ্ত আলোচনা কালে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। দোয়া মাহফিলে বক্তব্য রাখেন, মহানগর জামায়াতের সহাকরী সেক্রেটারি ড. নুরুল ইসলাম বাবুল, জামায়াত নেতা মাওলানা আব্দুল মুকিত ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমূখ। মাহফিলে শহীদ বুদ্ধিজীবীদের মাগফেরাত কামনা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দক্ষিণ জেলা জামায়াত : বাংলাদেশ জামায়াতে ইসলামী সিলেট জেলা দক্ষিণ শাখার উদ্যোগে শনিবার সন্ধ্যা ৬ টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দক্ষিণ জেলা জামায়াতের আমীর অধ্যক্ষ আব্দুল হান্নান এর সভাপতিত্বে ও জেলা সেক্রেটারী নজরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা কর্মপরিষদের সদস্য হাকীম নাজিম উদ্দিন, আব্দুস সাত্তার ও জামায়াত নেতা আবু সাদমান প্রমুখ।
সভাপতির বক্তব্যে জেলা আমীর অধ্যক্ষ আব্দুল হান্নান বলেন, ১৯৭১ সালের শহীদ বুদ্ধিজীবী হত্যার বিচার এখনও হয়নি। গুম হওয়া জহির রায়হান, অধ্যাপক মুনির চৌধুরী, শহিদুল্লাহ কায়সার সহ অন্যান্য বুদ্ধিজীবীদের গুম হওয়ার রহস্য জাতি আজও জানতে পারেনি। তিনি শহীদ বুদ্ধিজীবীদের শাহাদাত কবুল করে ও তাদের জান্নাতবাসী করার জন্য মহান আল্লাহ পাকের কাছে মোনাজাত করেন।

ওয়ার্কার্স পার্টি : শহীদ বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলার উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক ইন্দ্রানী সেন শম্পা, সম্পাদক ম-লীর সদস্য দীনবন্ধু পাল, হিমাংশু মিত্র, জেলা সদস্য মুহিতুস চৌধুরী প্রসাদ, আব্দুল্লাহ খোকন, আলমগীর হোসেন রুমেল, জেলা ছাত্র মৈত্রী সাধারণ সম্পাদক মাসুদ রানা চৌধুরী প্রমুখ।

জেলা শ্রমিক লীগ: শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট জেলা শ্রমিক লীগের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা শ্রমিকলীগের নেতৃবৃন্দ। শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা শ্রমিক লীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সহ-সভাপতি সিরাজুল ইসলাম, অর্থ সম্পাদক সূসান্ত দেব, সহ-সম্পাদক ও জেলা নির্মাণ শ্রমিক লীগের সাধারন সম্পাদক নুর এ আলম, সহ-সম্পাদক ও স্বর্ন শিল্পী শ্রমিক লীগের সাধারন সম্পাদক সমেরেন্দ্র সিংহ, জেলা শ্রমিক লীগের সিনিয়র সদস্য গিয়াস উদ্দিন চৌধুরী, অপূর্ব কান্তি দাস, সদর উপজেলা শ্রমিক লীগের সভাপতি মকবুল হুসেন খান, জেলা যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল প্রমুখ।

মহানগর যুবলীগ: শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মহানগর যুবলীগের নেতৃবৃন্দ। এসময় সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীদারের নেতৃত্বে মহানগর যুবলীগের অন্তর্ভূক্ত ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

মহানগর শ্রমিক লীগ: শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট মহানগর শ্রমিক লীগের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মহানগর শ্রমিকলীগের নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন, মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম, সাধারণ সম্পাদক নাজমুল আলম রোমেন, সহ-সভাপতি তাজ উদ্দিন খান আলম, ইঞ্জিনিয়ার রফিকুল আলম চৌধুরী (বাবু), নাজমুল ইসলাম মাসুম, কয়েস আহমদ, মাওলানা সালাউদ্দিন আকরাম, কালাম হোসেন, মো: জামাল উদ্দিন (কাউসার জামাল), ফয়েজ আহমদ, মাহবুবুল হক, হোসেন জাকির, মোঃ রুবেল আহমদ, এনামুল হক লিলু, খন্দকার ফায়েকুজ্জামান মাস্টার, ফয়েজুর রহমান ফয়েজ, জাফর হোসেন লিটু প্রমুখ।

মহানগর স্বেচ্ছাসেবক লীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মহান শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ।
শনিবার সকাল ১০টায় সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাউন্সিলর আফতাব হোসেন খান ও সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠুর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন- সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মুহিব উস সালাম রিজভী, বদরুল ইসলাম বদরু, বনশ্রী দাস অপু, মোঃ জাহাঙ্গীর আলম, এম.এ রশিদ, ধনঞ্জয় দাস ধনু, যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল হোসেন খান কামরান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আল হাদী, গোলাম হাসান চৌধুরী সাজন, ওয়ালি উল্লাহ বদরুল, দপ্তর সম্পাদক এম. কামরুল আই রাসেল, অর্থ সম্পাদক শাহানুর আলম, নাট্য বিষয়ক সম্পাদক রুহিন আহমদ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ফয়ছল আহমদ ফাহাদ, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মুহিতুর রহমান রনি, সহ-যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কবির আলম প্রমুখ।

মুক্তিযোদ্ধা যুব কমান্ড : শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার নেতৃবন্দ। শনিবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বুদ্ধিজীবিদের স্মৃতিসৌধে সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচী পালন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা যুব কমান্ডর কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য মোঃ আবু তাহের, মনোজ কপালী মিন্টু, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা আহবায়ক জিল্লুর রহমান, ও যুগ্ম আহবায়ক ফারজানা করিম, আলাউদ্দিন আহমদ , মাজেদুল ইসলাম, সুমন আলী, আহসান রুবেল সহ নেতৃবৃন্দ।

মোহন কলেজ ছাত্রলীগ: শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে চৌহাট্টাস্থ সকাল ১০টায় শহীদ বুদ্ধিজীবি স্তম্ভে মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি একে.এম মাহমুদুল হাসান সানী ও সাধারণ সম্পাদক মিফতাহুল হোসেন লিমনের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. মোস্তফা দেলোয়ার আল আজহার, সাবেক প্রচার সম্পাদক জেলা যুবলীগ এড. জাহিদ সরোয়ার সবুজ, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক জেলা ছাত্রলীগ খালেদ আহমদ চৌধুরী, সাবেক সদস্য জেলা ছাত্রলীগ রুমেল আহমদ, যুবলীগ নেতা ফখরুল আহমদ, মহানগর স্বেচ্ছাসেবকলীগ সহ-সভাপতি এম. রশিদ আহমদ, যুবলীগ নেতা ফয়সাল আহমদ, সাবেক দপ্তর সম্পাদক সিলেট মহানগর ছাত্রলীগের তানভীর কবির চৌধুরী সুমন, ফেরদৌস আলম বেগ, সাদিকুর রহমান সাদিক, সাবেক সাধারণ সম্পাদক ১৩নং ওয়ার্ড ছাত্রলীগ রকি দেব, সাবেক সভাপতি ২নং ওয়ার্ড ছাত্রলীগ সুমন দাস, তারেক আহমেদ, জুবায়ের আহমদ প্রমুখ।

দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম: দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের উদ্যোগে বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। গতকাল শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ফোরামের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সকাল ৯ টায় চৌহাট্টাস্থ শহীদ শামসুদ্দিন স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়। এর আগে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মকসুদ হোসেন। কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মামুন রশীদ এডভোকেটের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট বিভাগ গণদাবী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, কেন্দ্রীয় সদস্য আব্দুল মোতাওয়াল্লী ফলিক, কয়েছ আহমদ সাগর, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ইসমত ইবনে ইসহাক সানজিদ, সাধারণ সম্পাদক আমীন তাহমিদ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম দিদার, যুব নেতা শাহ আলম, শাহজাহান চৌধুরী প্রমুখ।

মানবাধিকার বাস্তবায়ন কমিশন: শহীদ বুদ্ধিজীবী দিবসে মানবাধিকার বাস্তবায়ন কমিশন সিলেট মহানগর শাখার উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, মানবাধিকার বাস্তবায়ন কমিশন সিলেট মহানগর শাখার প্রতিষ্টাতা সভাপতি আ. ম. ন জামান চৌধুরী, সহ সভাপতি বাবু কানু লাল পাল, সাধারাণ সম্পাদক নূরে আলম সাদেক, যুগ্ম সাধারণ সম্পাদক আজাদ মিয়া, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম প্রমুখ।

সুনামগঞ্জ: প্রতিনিধি জানান, শ্রদ্ধা আর ভালবাসায় সুনামগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। গতকাল শনিবার সকালে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা প্রশাসন সহ বিভিন্ন অঙ্গসংগঠনের সাংস্কৃতিক কর্মীরা শহীদদের শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জেলা প্রশাসনের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে শহীদ বুদ্ধিজীবদের স্মরণে একটি বণার্ঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে সমাপ্ত হয়। র‌্যালীতে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক হারুনুর রশিদ, মোহাম্মদ শরীফুল ইসলাম, মুক্তিযোদ্ধা অ্যাড.আলী ্আমজাদ, মালেক হুসেন পীর প্রমুখ।

জগন্নাথপুর: জগন্নাথপুর সংবাদদাতা জানান, জগন্নাথপুরে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুল আলম মাসুমের সভাপতিত্ব্ েও শিক্ষক ছালেহা পারভীনের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রেজাউল করি রিজু, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মো: ইখতিয়ার উদ্দিন চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার, জগন্নাথপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ জাহিদুল ইসলাম, জগন্নাথপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা আক্তার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: শায়খুল ইসলাম প্রমূখ।

বিশ্বম্ভরপুর: বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়। শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা সমীর বিশ্বাসের সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ছরুয়ার আলমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ সফর উদ্দিন। দিবসের তাৎপর্য তুলে ধরে আরো বক্তব্য রাখেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আপ্তাব উদ্দিন, মেডিকেল অফিসার ডা. শারমিন আক্তার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বেনজির আহমদ মানিক, সাধারন সম্পাদক নুরুল আলম সিদ্দিকী, থানার ২য় কর্মকর্তা পবিত্র সিংহ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সভাপতি মামুনুর রশিদ ।

জৈন্তাপুর : জৈন্তাপুর প্রতিনিধি জানান, শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে জৈন্তাপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ। উপজেলা নির্বাহী অফিসার মৌরিন করিম এর সভাপত্তিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোলাইমান হোসেন এর উপস্থাপনায় আলোচনায় অংশ গ্রহন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: আমিনুল হক সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কামান্ড এর সাবেক কামান্ডার সিরাজুল হক, নিজপাট ইউ/পি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো: ইয়াহিয়া, নিজপাট ইউনিয়ন আওয়ামীলীগ এর সভাপতি আতাউর রহমান বাবুল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন, মৎস কর্মকর্তা শেখ মাসুদ রানা, শ্রমিক লীগের সভাপতি ফারুক আহমদ, একাডেমিক সুপারভাইজার আজিজুল হক খুকন, বিয়াম স্কুলের প্রিন্সিপাল আবু সুফিয়ান, বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, খলিলুর রহমান জীবন ও যুবলীগ নেতা আমিন আহমদ।

গোলাপগঞ্জ : গোলাপগঞ্জে প্রতিনিধি জানান, গোলাপগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। শনিবার সকাল উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপজেলাস্থ শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ১১টায় উপজেলা কনফারেন্স হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমানের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভুমি) শবনম শারমীনের পরিচালনায় বক্তব্য রাখেন গোলাপগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা সংসদের সাবেক কমান্ডার সফিকুর রহমান, সিলেট পল্লী বিদ্যুত সমিতি-১ এর সভাপতি, গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ, সমবায় অফিসার জামাল মিয়া প্রমুখ।

কুলাউড়া : কুলাউড়া প্রতিনিধি জানান, কুলাউড়া উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উপজেলা পরিষদ সভাকক্ষে নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ নুরুল হক, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজরাতুন নাঈম খান, কুলাউড়া অফিসার্স ক্লাব সম্পাদক ডাঃ সুলতান আহমদ, কুলাউড়া প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ই্উএনবি ডিস্ট্রিক ফেসিলেটর মোঃ মাহবুব উল আলম, ইউপি সদস্য নজরুল ইসলাম প্রমুখ। সভার শুরুতে শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

কমলগঞ্জ : প্রতিনিধি জানান, কমলগঞ্জ প্রেসক্লাব এর আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার বেলা ২টায় প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিত রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক-গবেষক আহমদ সিরাজ। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ। অনুষ্ঠানে বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন কমলগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শাব্বির এলাহী, সাংবাদিক শাহীন আহমেদ, রাজকুমার সৌমেন্দ্র সিংহ, এস, এম এবাদুল হক, আব্দুল হাই ইদ্রিছী , মোনায়েম খান, নির্মল এস পলাশ, নাইম আলী, হিফজুর রহমান তুহিন, আব্দুল আহাদ, হৃদয় ইসলাম, আসহাবুর ইসলাম শাওন প্রমুখ ।

কুলাউড়া শিশু একাডেমী : কুলাউড়া প্রতিনিধি জানান, কুলাউড়া উপজেলা শিশু একাডেমীর আয়োজনে শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে একাডেমী কার্যালয়ে আলোচনা সভা,পুরস্কার বিতরন,মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আবুল বাসার এর সভাপতিত্বে ও শিক্ষার্থী নুসরাত জাহান তানিয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউএনও এটিএম ফরহাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাওঃ ফজলুল হক খান সাহেদ, ওসিসি প্রোগ্রাম অফিসার আমান উল্লাহ ও প্রভাষক মোঃ খালিক উদ্দিন। সভাশেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীদের অংশগ্রহনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ পুরস্কার বিতরন করেন। সভাশেষে শহীদদের স্বরনে মিলাদ ও দোয়া পরিচালনা করেন উপজেলা হাসপাতাল মসজিদের খতিব মাওঃ ইকবাল আহমদ।

গণদাবী ফোরাম: সিলেট বিভাগ গণদাবী ফোরামের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ১৪ ডিসেম্বর সকালে ফোরামের পক্ষ থেকে জিন্দাবাজারস্থ শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, এডভোকেট অশেষ কর, সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতি এম এ হান্নান, গণদাবী ফোরাম কেন্দ্রীয় সদস্য এম এ রকীব, শিক্ষক আব্দুল মালিক, কয়েছ আহমদ সাগর, আমীন তাহমিদ, জাবেদুল ইসলাম দিদার, চৌধুরী সামিউর রহমান সায়েম, শাহজাহান চৌধুরী, এম এ জলিল প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: