সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২০ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রাথমিক শিক্ষার মান বাড়াবে তথ্য প্রযুক্তি : গণশিক্ষা প্রতিমন্ত্রী

শিক্ষাঙ্গন ডেস্ক ::
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, এসডিজির লক্ষ্য অর্জনে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এ ক্ষেত্রে তথ্য ও প্রযুক্তির উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গতকাল বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে পিটিআই অডিটোরিয়ামে ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড.এএফএম মনজুর কাদির। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম -আল-হোসেন।

প্রতিমন্ত্রী বলেন, এখনকার শিশুরাই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশের সারিতে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই তাদেরকে তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তুলতে হবে। এলক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কোমলমতি শিশুদেরকে আইসিটিতে দক্ষ করে গড়ে তোলার জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে বলে জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, কোমলমতি শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে প্রাথমিক ধারণা দেয়ার জন্য প্রতিটি বিদ্যালয়ে ল্যাপটপ, মাল্টিমিডিয়া ও সাউন্ড সিস্টেম সরবরাহ করা হচ্ছে। ইতোমধ্যে দেশের সব বিদ্যালয়ে একটি করে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে। শিক্ষার্থীদের জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরী ও ব্যবহার অব্যাহত থাকবে। প্রয়োজন অনুযায়ী ৬৭ টি পিটিআই এ বিদ্যমান কম্পিউটার ল্যাব আধুনিকায়ন ও সম্প্রসারণ করা হবে। শিক্ষার্থীদেরকে তথ্য প্রযুক্তিতে প্রাথমিক ধারণা দেয়ার জন্য শিক্ষকদেরকে আইসিটি বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন কার্যক্রম ডিজিটালাইজড করা এবং স্বচ্ছতা আনতে ই-মনিটরিং বাস্তবায়েনের সুবিধার্থে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ট্যাব দেয়া হয়েছে। বিদ্যালয়ে শিক্ষকদের যথাসময়ে উপস্থিতি নিশ্চিত করতে বায়োমেট্রিক হাজিরা যন্ত্র স্থাপনের কাজ চলছে। দুর্নীতিমুক্ত ও স্বচ্ছতা আনতে শিক্ষকদের বদলি অন-লাইনে সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের শিক্ষাখাতকে ডিজিটাল না করা হলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জিত হবে না। তিনি বলেন, প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ জাতি গঠনের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ হতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। ইস্টাব্লিশিং ডিজিটাল কানেক্টিভিটি (ইডিসি) প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪ হাজার স্কুলে পর্যায়ক্রমে ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে দেয়া হবে বলে জানান তিনি।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন বলেন, ভূমিষ্ঠ হওয়ার ৪৫ দিনের মধ্যে শিশুদের জন্মনিবন্ধন করা হলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা আরো সহজ হবে। তথ্য ও প্রযুক্তি বিভাগের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে শিশুদের জন্ম নিবন্ধনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আহ্বান জানান তিনি ।

সূত্র : দৈনিক শিক্ষা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: