সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অবসর নীতিমালা সংস্কার প্রস্তাবের বিরোধিতা করে  ফ্রান্স জুড়ে ধর্মঘট


মো: আবুল কালাম মামুন : বৃহস্পতিবার সকালে শুরু হওয়া ধর্মঘটে অচল হয়ে পড়েছে রাজধানী প্যারিসসহ পুরোদেশ। বন্ধ রাখা হয়, স্কুল-কলেজ, দোকানপাট, রেস্তোরাঁ, মেট্রো সেবাসহ অন্যান্য পরিবহন। এয়ারপোর্ট ট্রাফিক কন্ট্রোল নিয়ন্ত্রকেরাও ধর্মঘটে যোগ দেয়ায় বাতিল করা হয়েছে সব ফ্লাইট।
পুলিশ জানায়, যেকোন ধরনের সহিংসতা মোকাবিলায় প্রস্তুত রয়েছে নিরাপত্তা বাহিনী। দেশজুড়ে কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানানো হয়। বেশ কিছু দিন থে‌কে ফ্রান্স সরকা‌রের সা‌থে দফায় দফায় আলোচনা হ‌চ্ছে দুপক্ষ্য ঐক্য ম‌তে পৌছ‌তে পা‌রেন নি। সিডিজিসহ বেশ কয়েক‌টি সংগঠন এর ডাকা ধর্মঘ‌টে ফ্রা‌ন্সের যানচলাচল বন্ধ র‌য়ে‌ছে। বন্ধ র‌য়ে‌ছে এয়ার ফ্রান্স , র‍্যাটপ, মেট্রো, বাস সহ প্রচুর সংখ্যক সরকারী ,‌বেসরকারী অ‌ফিস ও ব্যবসা প্র‌তিষ্টান।

যে সকল প্র‌তিষ্টান চালু র‌য়ে‌ছে কর্মচারীবৃন্দ কর্মস্থ‌লে পৌছ‌তে পার‌তে‌ছেন না , অ‌নে‌কে টে‌ক্সি বা উবার ক‌রে কর্মস্থ‌লে যোগদান কর‌তে বেশ বেগ পোহা‌তে হ‌চ্ছে , বি‌ভিন্ন শ্টেশ‌নেও আটকে আছেন শত শত যা‌ত্রী। স‌হিংসতা এড়া‌তে ৬ হাজার পু‌লিশ মোতা‌য়েন করা হ‌য়ে‌ছে। শ্র‌মিক‌দের ডাকা ধর্মঘ‌টের ফলে দে‌শে মারাত্বক অচলাবস্তা দেখা দি‌য়ে‌ছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের অবসর সংক্রান্ত কর্মসূচির বিরোধিতা করে এই ধর্মঘটের ডাক দেয় বিভিন্ন লেবার ইউনিয়ন। ম্যাক্রন অবসর সংক্রান্ত পরিকল্পনা পরিবর্তন না করলে এই আন্দোলন চালিয়ে যাওয়া হুঁশিয়ারি দিয়েছেন নেতারা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: