সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১২০ বছরের তরুণ বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক:: হুয়ান গাম্পার নামের এক ভদ্রলোক একটি ফুটবল ক্লাব প্রতিষ্ঠার স্বপ্ন দেখা শুরু করলেন, সেটি সেই ১৮৯৯ সালে। সেই বছরেই এক সম্মলনে তিনি ১১ জন ফুটবলারকে নিয়ে গঠন করে এক ফুটবল ক্লাবের। সেই ক্লাবের নাম বার্সেলোনা। সেই থেকে এখন বিশ্বের দ্বিতীয় ধনী ফুটবল ক্লাব এবং চতুর্থ ধনী ক্রীড়া ক্লাব বার্সেলোনা। আজ ১২০ বছরে পা দিল ফুটবল ক্লাব বার্সেলোনা। তবে এত বছর পরেও এখনো ক্লাবটি উজ্জ্বল ও তরুণ। এখনো বিশ্বব্যাপি অসংখ্য কিশোর-তরুণদের স্বপ্নের জায়গা ক্যাম্প ন্যু।

বার্সা কেবল একটি ক্লাবই নয়, দিনে দিনে এটি হয়ে ওঠেছে স্বাধীনতাকামী মানুষের স্বপ্ন। এমনকি বার্সা হয়ে ওঠেছে কাতালান অধিবাসীদের সংস্কৃতির প্রতীক যা ‘কাতালানিজম’ নামে পরিচিতি পেয়েছে বিশ্বে। চির-প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যেখানে ধনিক শ্রেণীর প্রতিনিধিত্ব করে সেখানে বার্সেলোনা যেন হয়ে ওঠেছে আপামর সাধারণ নিপীড়িত-শোষিত জনগণের ক্লাব।

গত ১১৯ বছরে বার্সেলোনা সব ধরণের পুরস্কারই ঘরে তুলেছে। ঘরোয়াভাবে রেকর্ড ৭৪টি শিরোপার মালিক তারা। তার মধ্যে আছে ২৬টি লা লিগা, ৩০টি কোপা দেল রে, ১৩টি সুপারকোপা দে এস্পানা, ৩টি কোপা এভা দুয়ার্তে ও ২টি কোপা দে লা লিগা। এছাড়া ইউরোপীয়ান ফুটবল জগতে ২০টি শিরোপাও জিতেছে তারা। ৫বার চ্যাম্পিয়নস লিগের পাশাপাশি ৪বার কাপ উইনার্স কাপ আছে তাদের ঝুড়িতে। এছাড়া আছে যুগ্মভাবে রেকর্ড ৫টি উয়েফা সুপার কাপ, ৩টি ইন্টার-সিটিস ফেয়ার্স কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপ।

তবে বার্সার শুরুর পথটা এতটা সহজ ছিল না। সে সময় শাসকগোষ্ঠীর সঙ্গে লড়াই করে টিকে থাকতে হয়েছে সম্পূর্ণ নতুন একটি ক্লাবকে। এমনিক অর্থের অভাবে ক্লাব প্রতিষ্ঠাতা হুয়ান গাম্পার আত্মহত্যাও করেন। তবুও থেমে থাকেনি বার্সেলোনা। লড়াই করতে করতেই ধীরে ধীরে ক্লাবটি রূপ নেয় স্বাধীনতাকামী মানুষের স্বপ্নের ক্লাবে। এমনকি বার্সা হয়ে ওঠে কাতালান অধিবাসীদের সংস্কৃতির প্রতীক যা ‘কাতালানিজম’ নামে পরিচিতি পেয়েছে বিশ্বে।

বার্সেলোনা ফুটবল ইতিহাসে অবিস্মরণীয় নাম হয়ে থাকবে কিংবদন্তি জন্ম দেওয়ার জন্য। ইয়োহান ক্রুইফ, হিস্ট্রো স্টইচকভ, কার্লোস পুয়োল, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, রোনালদিনহো, লিওনেল মেসিদের মতো তারকাদের আঁতুড়ঘর বলা যায় বার্সেলোনাকে। এছাড়া ক্যাম্প ন্যুয়ে খেলেছেন দিয়েগো ম্যারাডোনা, রোমারিও, প্যাট্রিক ক্লুইভার্ট, রোনালদো, রিভালদো, লুইস ফিগো, পেপ গার্দিওলা, স্যামুয়েল ইতো, ডেকো, নেইমারদের মতো তারকারা।

বর্তমানে বার্সেলোনার অধিনায়ক হিসেবে আছেন মেসি এবং প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেমেউ। কোচ আরনেস্তো ভালভার্দের অধীনে আছেন লু্ইস সুয়ারেজ, আঁতোয়া গ্রিজম্যান, সার্জি রবার্তো, ইভান রাকিতিচের মতো ফুটবলাররা।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব বার্সেলোনা। স্পেনের ২৫ ভাগ মানুষই বার্সেলোনার সমর্থক। সর্বোচ্চ ৩২ ভাগ সমর্থক রয়েছে রিয়াল মাদ্রিদের। ইউরোপীয় ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গড় উপস্থিতি হয় বার্সেলোনার ঘরের মাঠ ‘ন্যু ক্যাম্পে’। উপস্থিতির দিক দিয়ে সবার উপরে রয়েছে জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ড।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: