সর্বশেষ আপডেট : ৩৬ মিনিট ৯ সেকেন্ড আগে
শনিবার, ২৫ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পেঁয়াজ নিষিদ্ধ যে গ্রামে

নিউজ ডেস্ক:: ভারতে বেড়েছে পেঁয়াজের দাম। কলকাতার বিভিন্ন স্থানে পেঁয়াজ ১০০-১২০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানা গেছে। এ নিয়ে হা হুতাশ করছে সেখানকার বাসিন্দারা। ভারতের অন্যন্য শহরেও চড়া দামে বিক্রি হচ্ছে এই প্রয়োজনীয় পণ্যটি। তবে সেখানকার এক গ্রামে পেঁয়াজের এই মূল্যবৃদ্ধি কোনো প্রভাব ফেলেনি। বিক্রি হচ্ছে আগের দামেই। কেননা এই গ্রামের লোকজন পেঁয়াজ খাওয়া তো দূরের কথা, ছুঁয়েও দেখেন না। এটি হচ্ছে ভারতের বিহার রাজ্যের জাহানাবাদ জেলার চিরী গ্রাম।

জাহানাবাদ জেলার সদর থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত গ্রামটি। এ গ্রামের বাসিন্দারা পেঁয়াজ খান না বিধায় সেখানে এর দাম বৃদ্ধির কোনো প্রভাব পড়েনি।

৩০ থেকে ৩৫ ঘরের এই গ্রামটিতে অধিকাংশই যাদব পরিবারের, যারা কিনা পেঁয়াজ-রসুন কিছুই খান না। এই পুরো গ্রামে পেঁয়াজ ও রসুন বাজার থেকে নিয়ে আসাও নিষেধ।

গ্রামের রামবিলাস নামে এক প্রবীণ জানান, পেঁয়াজের দাম বেড়েছে বলে যে এখানকার বাসিন্দারা পেঁয়াজ খাচ্ছেন না, এমন নয়। বহু বছর ধরেই এখানে পেঁয়াজ-রসুন খাওয়া হয় না। তাদের পূর্বপুরুষরাও পেঁয়াজ খেতেন না। এবং আজও সেই পরম্পরা চলে আসছে।

গ্রামের আরেক বাসিন্দা সুবরীতি দেবী বলেন, এই গ্রামেই ঠাকুরের একটি মন্দির আছে। তাদের পূর্বপুরুষরা পেঁয়াজ না খাওয়ার নিয়ম তৈরি করেছিলেন যা আজও বজায় রয়েছে। শুধু পেঁয়াজ আর রসুন নয়, এই গ্রামে কেউ কখনো মাংস আর মদও খান না।

সূত্র: গুজরাট এক্সক্লুসিভ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: