সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা

নিউজ ডেস্ক:: বিশ্বের প্রতিটি দেশেরই নিজস্ব মুদ্রা রয়েছে। এক দেশের মুদ্রার সঙ্গে অন্য দেশের মুদ্রার মূল্যমানে ব্যাপক হেরফের লক্ষ করা যায়। যেমন-বাংলাদেশে এক মার্কিন ডলারের বিনিময় মূল্য ৮৪ টাকার কিছু বেশি। এমন অনেক দেশ আছে যেগুলোর দাম আরো বেশি। উদাহরণ হিসাবে জর্দান দিনারের কথা উল্লেখ করা যায়। সেখানকার এক দিনারের সমান বাংলাদেশের ১১৪ টাকা। কিন্তু এমন অনেক মুদ্রা আছে যার এক মুদ্রার সমান বাংলাদেশের ২শ টাকার বেশি। তাহলে চলুন দেখে নেয়া যাক বিশ্বের সবচেয়ে দামি মুদ্রাগুলো।

মার্কিন ডলার: বর্তমানে এক মার্কিন ডলারের বিনিময় মূল্য প্রায় ৮৪.৮১ টাকা। আর ভারতীয় মুদ্রায় পাওয়া যাবে ৭১.৭৬ রুপি।

সুইস ফ্রাঙ্ক: অন্যদিকে বাংলাদেশি মুদ্রায় এক সুইস ফ্রাঙ্কের বিনিময় মূল্য প্রায় ৮৫.৭১ আর ভারতীয় মুদ্রায় ৭২.৩৫ রুপি।

ইউরো: বাংলাদেশে এক ইউরোর বিনিময় পাওয়া যায় প্রায় ৯৩.৯৩ টাকা। আর ভারতীয় মুদ্রায় ৭৯.৫০ রুপি। ইউরো ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ‘ইউরোজোন’এর সদস্য দেশগেুলো মুদ্রা।

ব্রিটিশ পাউন্ড: বাংলাদেশি মুদ্রায় এক ব্রিটিশ পাউন্ডের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।

জিব্রাল্টার পাউন্ড: যুক্তরাজ্যের ওভারসিজ টেরিটোরির মর্যাদা পেলেও ব্রিটিশ পাউন্ডের চল নেই জিব্রাল্টারে। সেখানে চলে জিব্রাল্টার পাউন্ড। তবে সেখানে স্বল্প পরিসরে ব্রিটিশ পাউন্ডের চলও রয়েছে। বাংলাদেশি মুদ্রায় এক জিব্রাল্টার পাউন্ডের বিনিময় মূল্য ১০৪.৩৩ টাকা আর ভারতীয় মুদ্রায় ৮৮.২৭ রুপি।

জর্ডান দিনার: বাংলাদেশি মুদ্রায় জর্ডানের এক ডলারের বিনিময় মূল্য ১১৯.৬২ টাকা আর ভারতীয় মুদ্রায় তার মূল্য দাঁড়ায় ১০১.২১ রুপি।

লাটভিয়ান লাত: ইউরোপের দেশ লাটভিয়া ইউরোজোনের অংশ নয় বলেই তাদের রয়েছে নিজস্ব মুদ্রা লাত। বাংলাদেশি মুদ্রায় এক লাতের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা আর ভারতীয় মুদ্রায় ৯২.৯১ রুপি।

ওমানি রিয়াল: মধ্যপ্রাচ্যের দেশ ওমানের এই মুদ্রার বাংলাদেশি টাকায় বিনিময় মূল্য খুব চড়া। বাংলাদেশি মুদ্রায় এক ওমানি রিয়ালের জন্য দিতে হয় ২২০.২৯ টাকা আর ভারতীয় মুদ্রায় দিতে হয় ১৮৬.৪২ রুপি।

বাহরাইনি দিনার: বাহরিনের মুদ্রার নাম দিনার, যা এই অঞ্চলের অন্যতম দামী মুদ্রা৷ বাংলাদেশি মুদ্রায় বাহরাইনের এক দিনারের বিনিময় মূল্য ২২৪.৯৬ টাকা আর ভারতীয় মুদ্রায় ১৯০.৩১ রুপি।

কুয়েতি দিনার: এটি মধ্যপ্রাচ্য তথা বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা। প্রতি কুয়েতি দিনারের জন্য বাংলাদেশি মুদ্রায় দিতে হয় ২৭৯.৩২ টাকা। ভারতীয় মুদ্রায় ২৩৬.২৪ রুপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: