fbpx

সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ১ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

গোটা ভারতসহ নতুন এনআরসি হবে আসামে

আন্তর্জাতিক ডেস্ক:: গোটা ভারতেই জাতীয় নাগরিক তালিকা বা নাগরিকপঞ্জি (এনআরসি) হবে। এ সময় নতুন করে এনআরসি হবে আসামেও। বুধবার পার্লামেন্ট এই ইঙ্গিত দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

যদিও মাত্র কয়েক মাস আগেই এনআরসির চূড়ান্ত প্রকাশ করেছে আসামের রাজ্য সরকার। জানা যায়, দীর্ঘ ছ’বছরের পরিশ্রম আর ১৬০০ কোটি টাকা ব্যয়ে বিতর্কিত ওই তালিকা প্রকাশ করা হয়। এটি করতে গিয়ে ‘বিদেশি’আখ্যা দিয়ে মানুষকে আশ্রয় শিবিরে বন্দি করে রাখা হয়েছে। নিগ্রহ সইতে না পেরে অনেকে মারাও গেছেন। কিন্তু মাত্র দু মাস পরেই এটি বাতিলের ঘোষণা দিলেন বিজেপি দলেল সভাপতি অমিত শাহ।

আসামে সুপ্রিম কোর্টের নজরদারিতে হওয়া এনআরসির-র চূড়ান্ত তালিকায় বাদ যান ১৯ লক্ষ মানুষ। যাদের মধ্যে অন্তত ১৩-১৪ লক্ষই হিন্দু। ফলে তালিকা প্রকাশ হতেই তীব্র নিন্দার মুখে পড়ে শাসক দল বিজেপি। ফলে সেখানে নতুন করে এনআরসি করার পাঁয়তারা করছে সরকার।

বুধবার রাজ্যসভায় অমিত শাহ বলেন, ‘আসামে যা হয়েছে, তা সুপ্রিম কোর্টের নির্দেশে হয়েছিল। নাগরিকপঞ্জি সারা দেশে হবে, সেসময় আসামেও হবে। এ নিয়ে কোনো ধর্মাবলম্বীদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

একই সুর শোনা গেছে আসামের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মার কণ্ঠেও। তিনি বলেন, রাজ্যে হওয়া এনআরসি পুরোপুরি বাতিল করে সারা দেশের সঙ্গে আসামেও নতুন করে এনআরসি হতে হবে।

তবে বিরোধীরা বলছেন, আসামের এনআরসি-তে বেশি সংখ্যক হিন্দু বাদ যাওয়ার কারণেই ১৬০০ কোটি টাকার এই প্রকল্প বতিল করতে চলেছেন মোদি-অমিত শাহ গোষ্ঠী।

এ প্রসঙ্গে বহ্মপুত্র উপত্যকা নাগরিক সমাজের উপদেষ্টা হাফিজ রশিদ চৌধুরীর বলেন, মোদির দলের একাংশ তালিকা থেকে বেশি সংখ্যক মুসলিম ধর্মাবলম্বীদের নাম বাদ দিতে চেয়েছিল। কিন্তু তাদের সে উদ্দেশ্য পূরণ না হওয়াতেই এখন সেখানে পুরনো এনআরসি বাতিল করে নতুন তালিকা করার কথা বলা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: