সর্বশেষ আপডেট : ৪৬ মিনিট ৩৪ সেকেন্ড আগে
সোমবার, ১০ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিরিয়ায় বিমান হামলায় নিহত ১৩০০

আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়ার বেসামরিক স্থাপণাগুলো লক্ষ্য করে সেখানে ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে দেশটির সরকার ও তাদের দোসর রাশিয়া। সিরিয়ার সরকারি বাহিনী ও রুশ বাহিনীর বিমান হামলায় গত এপ্রিল থেকে এ পর্যন্ত ১৩০০ মানুষ নিহত হয়েছে। হামলার কারণে ঘারবাড়ি ছেড়ে পালিয়েছে আরো ১০ লাখের বেশি মানুষ।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’র বরাত দিয়ে এ খবর জানয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

তারা বলছে, বুধবারও সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত ইদলিব প্রদেশে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে প্রেসিডেন্ট বশির আর আসাদ এবং তাার মিত্র দেশ রাশিয়ার সেনারা। এসব হামলায় ১০ শিশুসহ কমপক্ষে ২১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে আরো ৪০ জন।

অবজারভেটরি আরো জানায়, বুধবার রুশ বিমানগুলো থেকে প্রদেশের দক্ষিণাঞ্চলীয় শহর মারেত আল নুমানেও বিমান হামলা চালানো হয়। এই হামলায় চার শিশুসহ কমপক্ষে ছয়জন নিহত হয়েছে।

গত ২৬ এপ্রিল থেকে সিরিয়ার বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে যৌথ বিমান হামলা চালিয়ে যাচ্ছে সিরিয়া ও তার মিত্র দেশ রাশিয়া। সিরিয়ায় গত ৭ মাসে তারা কমপক্ষে ১১৫০ বার বিমান হামলা করেছে বলে জানায় অবজারভেটরি। তারা আন্তর্জাতিক আইন উপেক্ষা করে সেখানে ৪৬০টি গুচ্ছ বোমা এবং ১২৮০টি ব্যারল বোমা নিক্ষেপ করেছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী এসব ক্ষতিকারক বোমা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু এই নিষেধাজ্ঞা আমলে নিচ্ছে না রুশ ও সিরীয় সেনারা। আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা দেশটির বেসামরিক স্থাপনা যেমন- হাসপাতাল ও স্কুলগুলোতেও অবাধে বোমা হামলা করেছে। এসব হামলায় এ পর্যন্ত ১৩০০ মানুষ নিহত হয়েছে। ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে আরো লাখ লাখ মানুষ। হামলার কারণে গত সপ্তাহেই গৃহহীন হয়েছে ৪২ হাজার মানুষ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: