সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, খেয়ে দেখুন লবণপানি

লাইফস্টাইল ডেস্ক:: সকালে ঘুম থেকে উঠে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে অনেকের। তবে আপনি জানেন কী? এক গ্লাস লবণ পানি কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে।

হজম প্রনালী বা শরীরের সঙ্গে মানানসই নয়,আর যারা দ্রুত খাবার খান তাদের এই সমস্যা হতে পারে। কোষ্ঠকাঠিন্যের কারণে মলত্যাগে অসুবিধা, অস্বস্তি, পেট ব্যথা, পেট ফোলার সমস্যা হয়ে থাকে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পাওয়া তথ্যমতে, এ সমস্যা থেকে মুক্তি দিতে পারে লবণপানি। লবণ পানির ব্যবহার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এক গ্লাস লবণ পানি এই রোগের যন্ত্রণা থেকে মুক্তি দিতে বেশ উপকারী।

লবণ পানি কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তির হজম প্রণালী পরিষ্কার করবে এবং তৈরি করবে কার্যকর বিক্রিয়া যা মল সমূলে উৎপাটন করতে সক্ষম। লবণ পানি শরীরে জৈব রাসায়নিক প্রক্রিয়ার সুত্রপাত ঘটায়। লবণ প্রাকৃতিকভাবে শরীর থেকে দূষিত উপাদান অপসারণ করে এবং শরীরকে যোগান দেয়।

চিকিৎসকরা কোষ্ঠকাঠিন্যের রোগীদের প্রচুর পানি পান করার পরামর্শ দেন। কারণ পানি একাই কোষ্ঠকাঠিন্যের অস্বস্তি দূর করার জন্য যথেষ্ট সহায়ক।

লবণ পানি ব্যবহার

সকালে খালি পেটে লবণ পানি ব্যবহার করলে সবচাইতে বেশি উপকার পাওয়া যায়। দিনে অন্যান্য সময়ও তা ব্যবহার করা যায় তবে খেয়াল রাখতে হবে এর আগে এক থেকে দুই ঘণ্টা কিছু খাওয়া যাবে না।

যেভাবে তৈরি করবেন

এক লিটার কুসুম গরম পানিতে দুতিন টেবিল-চামচ লবণ গুলে নিলেই হয়ে গেল। বেশ ভালো করে নেড়ে লবণ ভালোভাবে পানিতে গুলে নিতে হবে।

লবণপানি তৈরি হয়ে গেলে তা দ্রুত পান করে ফেলতে হবে। চেষ্টা করতে হবে ১০ মিনিটের মধ্যে সবটুকু পানি পান করে ফেলা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: