সর্বশেষ আপডেট : ১৭ ঘন্টা আগে
রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে বসছে ২ লাখ ৫৭৪ জন শিক্ষার্থী

ডেইলি সিলেট ডেস্ক:: রোববার (১৭ নভেম্বর) থেকে সারা দেশের মতো সিলেটেও শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। সিলেট বিভাগে এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় বসছে ১ লাখ ৮৩ হাজার ৮ জন ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় বসছে ১৭ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী। সিলেট বিভাগীয় শিক্ষা অফিসের উপপরিচালক এ. কে. এম. সাফায়েত আলম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান- রোববার থেকে সিলেটেও শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। সিলেট বিভাগের মোট ৬৫৪টি সেন্টারে এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর সিলেট বিভাগে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৫৭৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে পরীক্ষার্থী ৯১ হাজার ৫২৪ জন ও মেয়ে ১ লক্ষ ৯ হাজার ৫০ জন।

এদিকে রোববার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৪ নভেম্বর। এ বছর সারা দেশে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ছাত্র-ছাত্রী। এর মধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় সারা দেশে তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নেবে। যার মধ্যে ছাত্র সংখ্যা এক লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী সংখ্যা এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন। দেশের বাইরে পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫ জন। প্রাথমিক ও ইবতেদায়িতে গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে দুই লাখ ২৩ হাজার ৬১৫ জন।

সারাদেশে প্রতিটি পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। পরীক্ষার সময় ৩ ঘণ্টা। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। মোট ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সাথে সম্পন্নের জন্য ইতিমধ্যে যাবতীয় কর্মকাণ্ড সম্পন্ন করা হয়েছে। বিশেষ নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ হয়েছে। দেশের দুর্গম এলাকার ১৮৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: