সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে কমলগঞ্জে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

কমলগঞ্জ প্রতিনিধি:: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে মৌলভীবাজারের কমলগঞ্জে আলোচনা সভা ও সাস্কৃতিক অনুষ্ঠান শনিবার (১৬ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় উপজেলা সদরের আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুল আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সাবেক পরিচালক, ভাষা বিজ্ঞানী ড. সেলু বাছিত। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ আলমগীর।

আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা ব্যাংকার মো: সালাহ উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, কুলাউড়া ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ মো: আব্দুল হান্নান, আজপুর ডিগ্রী কলেজের অধ্যাপক গবেষক ড. রনজিত সিংহ, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, সাংবাদিক ও কথা সাহিত্যিক আকমল হোসেন নিপু, সমাজসেবক ও সাংবাদিক আব্দুল হান্নান চিনু, লেখক-গবেষক আহমদ সিরাজ। সাংবাদিক ও সংস্কৃতিকর্মী শাব্বির এলাহীর সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত উপজেলা সমাজেবা অফিসার সরজিত কুমার পাল, মণিপুরী আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজিত সিংহ, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, এড. মো. সানোয়ার হোসেন, পৌরী সম্পাদক সুশীল সিংহ ও স্বাগত বক্তব্য রাখেন আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুলের অধ্যক্ষ মমতা সিনহা প্রমুখ। কবিতা আবৃত্তি করেন সহকারি শিক্ষক আজিজুর রহমান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সাবেক পরিচালক, ভাষা বিজ্ঞানী ড. সেলু বাছিত বলেন, ইতিহাসের বস্তুনিষ্টতায় শ্রীহট্টে রবীন্দ্রনাথ ভ্রমন আমাদের আত্ম-পরিচয় সংকট উত্তরণে যেমন প্রাণবান করেছে, তেমনি আমাদের সাংস্কৃতিক এবং সামাজিক বৈচিত্র্যকে ভারতবর্ষ শুধু নয়, “বিশ্ব সংস্কৃতিকে” উৎকীর্ণ করেছে। শ্রীহট্ট কবিগুরুর সান্নিধ্যে ধন্য হয়েছে যেমন, তেমনি কবি সৃজনশীলতায় সমৃদ্ধ হয়েছেন এই প্রকৃতি, এই নিসর্গ, এই জনমানুষ আর প্রান্তিক সামাজিক বাস্তবতার জীবন বিন্যাস, আর্থিক ও জমি ব্যবস্থাপনায় পল্লী কাঠামোর নৈকট্য বিবেচনায়। এর চেয়ে শ্রীহট্ট মানস ও গণমানুষের মর্যাদাগর্ব আর কি হতে পারে। এছাড়াও সিলেটের প্রশাসনিক কারণে ব্রিটিশ ভারতে আত্ম পরিচয় সংকট উত্তরণে রবীন্দ্রনাথ ঠাকুরের ভ্রমন ছিল শ্রীহট্টবাসীদের জন্য এক প্রেরণা বিশেষ।
আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: