সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভয়াবহ আকার নিয়েছে দিল্লির বায়ুদূষণ

নিউজ ডেস্ক:: ভারতের রাজধানী নয়াদিল্লি বুধবার সকাল থেকেই ফের পুরু ধোঁয়াশার আস্তরণে ঢাকা পড়েছে। দিল্লির পাশাপাশি সংলগ্ন শহরগুলিতেও বায়ু দূষণের পরিমাণ কয়েক গুণ বেড়ে গেছে। যার জেরে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অঞ্চল হিসাবে উঠে এসেছে দিল্লির নাম।

বুধবার দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের বায়ুমান সূচকের নিরিখে রাজধানী দিল্লির বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে।

ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্য অনুসারে, বুধবার সকাল ৬টায় দিল্লির লোধি রোডে বায়ু মান সূচক ছিল ৫০০ এর ঘরে। পাশাপাশি একই সময় নয়ডায় বায়ুমান সূচক ছিল ৪৭২ এর ঘরে। সাধারণ বায়ুমান সূচক ২০০ এর গণ্ডি ছাড়ালেই তাকে মানব শরীরের পক্ষে অস্বাস্থ্যকর বলে চিহ্নিত করে দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। সেখানে দাঁড়িয়ে দিল্লির দুষন অস্বাস্থ্যকর মাত্রার চূড়ান্ত সীমায় পৌছে গিয়েছে।

অন্যদিকে গত কয়েকদিনে দিল্লির বাতাসে ক্ষতিকর বায়ুকণার মাত্রাও অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। দুই মাইক্রোন ব্যাসের চেয়ে ক্ষুদ্র বায়ুকণা মানব দেহের ফুসফুস এমনকি রক্ত প্রবাহের মধ্যে প্রবেশ করে স্বাস্থ্যহানি ঘটাতে পারে। রাজধানী দিল্লির বাতাসে প্রতি ঘনমিটারে ৩৩৭ মাইক্রোগ্রাম পর্যন্ত বায়ুকণার উপস্থিতি লক্ষ্য করা যায়।

এদিকে, নতুন করে চাষের জমিতে খড় পোড়ানো শুরু করেছে দিল্লির প্রতিবেশী রাজ্যগুলি। মঙ্গলবার দুপুরের পর থেকে দিল্লির পার্শ্ববর্তী রাজ্যগুলিতে নতুন করে খড় পোড়ানো শুরু হওয়ার কারনে দূষণ মাত্রার আরও অবনতি হয় বলে বিশেষজ্ঞদের ধারনা। বিষাক্ত ধোঁয়ার চাদরে ঢাকা পড়ে যায় দিল্লি এবং শহরতলি।

দিল্লির উত্তর ও পশ্চিম দিকের রাজ্যগুলির পাশাপাশি হরিয়ানা ও পাঞ্জাবেও নতুন করে খড় পোড়ানোর ঘটনা বায়ু দূষণের পরিমাণকে আরও নতুন করে প্রভাবিত করছে। দূষণের মাত্রা বৃদ্ধির ফলে বাতাসের গতিবেগও উল্লেখযোগ্য ভাবে হ্রাস পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: