সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্পেন আ.লীগের সম্মেলন : পকেট কমিটি গঠনের চেষ্টাকে রুখে দিতে চায় তৃণমূল আ.লীগ !

কবির আল মাহমুদ, স্পেন:: আগামী ১৮ নভেম্বর স্পেন  আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দিন ধার্য করা হয়েছে। অনুষ্ঠিতব্য এই সম্মেলনকে ঘিরে ইতোমধ্যে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। দলে অনুপ্রবেশকারী, দলীয় শৃঙ্খলা বিরোধী ও যাদের দলের দূর্দিনে  কখনও দেখা যাইনি তারাই এই সম্মেলনের সাথে যুক্ত। ফলে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে স্পেন  আওয়ামী লীগের কমিটি গঠনের প্রক্রিয়া নিয়ে। কানাঘুষা চলছে- পকেট কমিটি ঘোষণা হবে, না- কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত হবে আগামীর নেতৃত্ব, তা নিয়ে।

তবে, আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মীদের দাবি, পকেট কমিটি নয়, কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত নেতৃত্বের হাতেই দেওয়া হোক স্পেন  আওয়ামী লীগ পরিচালনার দায়িত্ব।
এদিকে, গত ১০ জুলাই  ঘোষিত স্পেন আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতির জন্য ২৬ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। এই কমিটি ৯০ দিনের মধ্যে একটি সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব পান। কিন্তু এই ৯০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যার্থ হন উল্টো তাদের কর্মকান্ডে তৃণমূলে ক্ষোভের সঞ্চার হয়েছে। সম্মেলন আয়োজনে প্রস্তুতি কমিটি বিভিন্ন সময় মতবিনিময় সভার আয়োজন করলেও কারা হবে কাউন্সিলর তা ঘোষণা না করে আগামী ১৮ নভেম্বর সম্মেলনের তারিখ নির্ধারন করায় আহবায়ক কমিটির অধিকাংশ সদস্য ও তৃণমূলের নেতাকর্মীদের মাঝে  এই ক্ষোভ সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

সূত্র মতে, স্পেন আওয়ামীলীগের সাবেক কার্যকরী কমিটির ৭১ জন এবং বার্সেলোনা কমিটির ৫১ জন করে নির্ধারিত কাউন্সিলর স্পেন আওয়ামী লীগের সম্মেলনে অংশ নেবেন এবং স্পেন  আওয়ামী লীগের কমিটি গঠনে ভোট প্রদানের সুযোগ পাবেন। এই ১২২ জন অথবা স্পেনে নতুন আগত বিভিন্ন দেশ এবং বাংলাদেশ থেকে আগত অনেক নেতাকর্মী যারা অতীতে আওয়ামী লীগের পদে ছিলেন- কিন্তু এখন নেই,  যারা আওয়ামী লীগ পরিবারের। কিন্তু স্পেন  আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির নেতারা সেসব কথা না বলে আহুত সভাগুলোতে কাউন্সিলর হতে আগ্রহীদের আবেদন কিংবা সদস্য না করায় তৃণমূল আওয়ামী লীগের নেতা-কর্মীরা চরমভাবে ক্ষিপ্ত হয়েছেন।

গতকাল সোমবার (১১নভেম্বর) রাতে রাজধানী মাদ্রিদের মেহমান খানা রেস্টুরেন্টে স্পেন আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুত কমিটির জন্য গঠিত আহবায়ক কমিটির ১৭জন সদস্য ও তৃণমূলআওয়ামীলীগের নেতাকর্মীরা  “আমরা আশাবাদী স্পেন আওয়ামীলীগের সম্মেলন হবে গণতান্ত্রিক পক্রিয়ায়” এই স্লোগান নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন। স্পেন আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক মোঃ দুলাল সাফার সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক শেখ আব্দুর রহমানের সঞ্চালনায় আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন আহবায়ক কমিটির সদস্য ও সিনিয়র আওয়ামীলীগ নেতা মোঃ জাকির হোসেন, স্পেন আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুল কাদের ঢালী, আয়ূব আলী সোহাগ, আহবায়ক কমিটির সদস্য সায়েম সরকার, তামিম চৌধুরী, মুক্তিযুদ্ধা আব্দুর রহমান, প্রবীন আওয়ামীলীগ নেতা জসিম উদ্দিন মাস্টার, রফিক খান, রাসেল দেওয়ান, ইফতেখার আলম, আব্দুর রহমান,নূর মোহাম্মদ রিপন,আব্দুল কায়ূম, মাহবুবুর রহমান বকুল, যুব নেতা ওলিউর রহমান, মোঃ হাসান, জালাল হোসাইন, ওয়াহিদুজ্জামান, নজরুল ইসলাম প্রমুখ।

এসময় নেতৃবৃন্দ বলেন, সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনা না মেনে অতি গোপনীয়তার সাথে কাউন্সিলর লিস্ট প্রস্তুত করা হচ্ছে।
সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনায় স্পেন আওয়ামীলীগের সাবেক কমিটির নেতৃবৃন্দ ও বার্সেলোনা কমিটির নেতৃবৃন্দকে কাউন্সিলর করার কথা থাকলেও কে কাউন্সিলর হচ্ছে কে কাউন্সিলর হচ্ছে না তা আমাদের জানতে দেওয়া হচ্ছে না। আমাদের কাউন্সিলর করা হবে কি না আমরা সন্ধিহান। আমরা আশংকা করছি কোন স্বার্থান্বেষী মহল পকেট কমিটি করার জন্য এই রকম অগণতান্ত্রিক কর্মকান্ড পরিচালনা করছে। এ প্রসঙ্গে সর্ব ইউরোপ আওয়ামী লীগ নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

স্পেন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাসেল দেওয়ান বলেন, এমনিতেই সর্ব ইউরোপ আওয়ামী লীগ থেকে যে সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করা হয়েছে, তাতেই প্রশ্নবিদ্ধ ব্যক্তির ছড়াছড়ি। যা তৃণমূল আওয়ামী লীগের নেতা-কর্মীরা প্রথম থেকেই সহজভাবে গ্রহণ করেনি। তার উপর তারা আগামী নেতৃত্বের আকাংখা বাস্তবায়নের জন্য সকল নিয়ম কানুন নির্দেশনা অমান্য করে তাদের মন মত কাউন্সিলর করে পকেট কমিটি করার পাইতারা করছে।

তিনি আরও বলেন, প্রকৃত অর্থে একটি মহল চায় না স্পেনে কোন শক্তিশালী নেতৃত্ব গড়ে উঠুক। তারা “ভাগ কর শাসন কর” নীতিতে বিশ্বাসী হয়ে অযোগ্য অখ্যাত ব্যক্তিদের পদায়নের লক্ষ্যে এক তরফা সম্মেলন করার চেষ্টা করছে।

সম্মেলন প্রস্তুত কমিটির জন্য গঠিত আহবায়ক কমিটির অন্যতম যুগ্ম আহবায়ক শেখ আব্দুর রহমান বলেন, কেন্দ্র ও সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনা উপেক্ষা করে যদি কোন প্রকার সম্মেলন করা হয়, তা হবে প্রহসনের সম্মেলন। গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিক উপায়ে দলীয় নেত্রী ও সর্ব ইউরোপ আওয়ামীলীগের নির্দেশনা মোতাবেক স্বচ্ছতার ভিত্তিতে সম্মেলন হোক-এটাই চাই। যেখানে আওয়ামী লীগের প্রাণ তৃণমূলের নেতা-কর্মীদের মূল্যায়ন করা হবে।
সংবাদ সম্মেলনে তৃণমূল নেতৃবৃন্দ আহবায়ক কমিটিকে সাংগঠনিক শৃঙ্খলা মেনে সকল সকল আওয়ামীলীগ নেতৃবৃন্দের সমন্বয়ে পূর্ণাঙ্গ কমিটি করতে  সম্মেলন আয়োজনের বিষয়ে বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি ও সর্ব ইউরোপ কমিটির হস্তক্ষেপ সহ স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করা হয়।
সংবাদ সম্মেলনে স্পেন আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির জন্য গঠিত আহবায়ক কমিটির ২৬ সদস্যের মধ্যে ১৭ জন সদস্য উপস্থিত ছিলেন।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: