সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৩তম গ্রেডে বেতন কমবে প্রাথমিকের সহকারী শিক্ষকদের!

খায়রুল হাসান:: ধরি, এক জন শিক্ষক ৪ বছর চাকরি করে সিইনএড না করে ১৫তম গ্রেডে বর্তমান বেসিক ১১২৪০ টাকায় আছেন। ১৫তম গ্রেডে সার্ভিস বেনেফিট (১১২৪০-৯৭০০)=১৫৪০ টাকা। প্রস্তাবিত ১৩তম গ্রেডে বেসিক ও সার্ভিস বেনেফিটসহ তার বেতন হবে (১১০০০+১৫৪০)=১২৫৪০ টাকা। কিন্তু ১৩ তম গ্রেডে এই ধাপ না থাকায় তার বেতন নিম্নধাপে হবে ১২১৩০টাকা। তাহলে তার বেসিক ৮৯০ টাকা বাড়লেও তার সার্ভিস বেনেফিট থেকে তিনি কম পাচ্ছেন (১২৫৪০-১২১৩০)=৪১০ টাকা।

আবার যদি ১৩তম গ্রেডে সার্ভিস বেনেফিট হিসাব করা হয় তাহলে ঐ ধাপে তার ১১২৪০ টাকার ধাপ না থাকায় তার বেসিক নিম্নধাপে হবে ১৩তম গ্রেডের ১ম ধাপ ১১০০০টাকা। সেক্ষেত্রে তার মূল বেসিক কমে যাবে ২৪০ টাকা।

ধরি, একজন শিক্ষক ৭বছর চাকরি করে সিইনএড সহ মূল বেতন ১৪তম গ্রেডে ১৩০৫০টাকা। ১৪তম গ্রেডে তার সার্ভিস বেনেফিট (১৩০৫০-১০২০০)=২৮৫০টাকা। ১৩তম প্রস্তাবিত গ্রেডে সার্ভিস বেনেফিটসহ তার বেসিক হবে (১১০০০+২৮৫০)=১৩৮৫০টাকা। কিন্তু ১৩তম গ্রেডে এইধাপ না থাকায় তার নিম্নধাপে বেসিক হবে ১৩৩৮০টাকা। তাহলে তার বেসিক ৩৩০টাকা বাড়লেও সার্ভিস বেনেফিট কম পাচ্ছেন ৪৭০টাকা। এবং সিইনএড স্কেল বঞ্চিত হচ্ছেন। যেহেতু প্রস্তাবিত ১৩তম গ্রেড সিইনএড সহ এবং সিইনএড বিহীন সকলের জন্য।

যদি ১৩তম গ্রেডে তার সার্ভিস বেনেফিট হিসাব করা হয় তাহলে ১৩তম গ্রেডে ১৩০৫০টাকার ধাপ না থাকায় তার বেসিক হবে ১২৭৪০টাকা। সেক্ষেত্রে তার মূল বেসিক কমে যাবে ৩১০টাকা এবং সিইনএড স্কেল বঞ্চিত হবেন।

যেহেতু সহকারী শিক্ষকদের প্রারম্ভিক গ্রেড ১৫। সেখান থেকে সার্ভিস বেনেফিট হিসাব করলে তার সার্ভিস বেনেফিট (১৩০৫০-৯৭০০)=৩৩৫০টাকা। এখন তাকে ১৩ তম গ্রেডে প্রতিস্থাপিত করলে (১১০০০+৩৩৫০)=১৪৩৫০টাকা। কিন্তু নিম্নধাপে তা হবে ১৪০৫০টাকা। সেক্ষেত্রে বেসিক ১০০০টাকা বাড়লেও সার্ভিস বেনেফিট কমবে ৩০০টাকা। এবং সিইনএড স্কেল বঞ্চিত হবেন।

ধরি ১২ বছর চাকরির পর ১টি টাইমস্কেল ও সিইনএড স্কেল সহ একজন শিক্ষকের মূল বেতন বর্তমান ১৩তম গ্রেডে ১৬২৮০টাকা।

১৩তম গ্রেডে সার্ভিস বেনেফিটসহ প্রতিস্থাপন করলে তার বেসিক কোন পরিবর্তন হচ্ছেনা। কিন্তু তাকে টাইমস্কেল দিতে গেলে ১২তম গ্রেডে (১১৩০০+৫২৮০)=১৬৫৮০টাকার কোন ধাপ না থাকায় নিম্ন ধাপে তার বেসিক হবে ১৫৯৪০টাকা। অর্থাৎ তার মূল বেসিক কমে যাচ্ছে(১৬২৮০-১৫৯৪০)= ৩৪০ টাকা। সাথে সিইনএড স্কেল বঞ্চিত হচ্ছেন।

সহকারী শিক্ষকের প্রারম্ভিক ধাপে সার্ভিস বেনেফিট হিসাব করলে (১৬২৮০-৯৭০০)= ৬৫৮০টাকা। ১৩তম গ্রেড এবং একটি টাইমস্কেল সহ তার গ্রেড হবে ১২তম । সুতরাং তার ধাপ হবে (১১৩০০+৬৫৮০)=১৭৮৮০টাকা। কিন্তু নিম্নধাপে তা হবে ১৭৫৮০টাকা। এ ক্ষেত্রে ১৩০০টাকা বেসিক বাড়লেও সার্ভিস বেনেফিট থেকে কম পাবেন ৩০০টাকা। এবং সিইনএড স্কেল বঞ্চিত।

সুতরাং দেখা যাচ্ছে যে সহকারী শিক্ষকের প্রারম্ভিক গ্রেডে সার্ভিস বেনেফিট হিসাব করে তা প্রস্তাবিত গ্রেডে প্রতিস্থাপন করলে বেসিক কিছুটা বাড়ে কিন্তু তিনি সার্ভিস বেনেফিট থেকে কিছু টাকা কম পান। আর যদি যিনি যে গ্রেডে আছেন সে গ্রেডে সার্ভিস বেনেফিট হিসাব করা হয় তাহলে যারা একটি টাইমস্কেলও পাননি তাদের বেসিক বাড়লেও সার্ভিস বেনেফিট থেকে কিছু টাকা কম পান। অন্য দিকে যারা টাইমস্কেল পেয়েছেন তাদের মূল বেতন বা বেসিকই কমে যায়। সে হিসাবে যদি ৭ বছরে ১০০০০ করে শিক্ষক নিয়োগ হয় তাহলেও ৭০০০০ শিক্ষকের বেসিক কিছুটা বেড়ে সার্ভিস বেনেফিট থেকে কিছু টাকা কম পাবেন। অন্য দিকে ২৮০০০০ শিক্ষকের বেসিক বেতন কমবে। আনুপাতিক হারে বাড়িভাড়া কমবে।

যদি সরাসরি ১৩তম গ্রেডে সার্ভিস বেনেফিট হিসাব করা হয় তাহলে সবার বেসিকই কমে।

লেখক: সহকারী শিক্ষক (লেখকের ফেসবুক থেকে নেওয়া)




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: