সর্বশেষ আপডেট : ৪৭ মিনিট ৪৫ সেকেন্ড আগে
রবিবার, ১৯ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রবীন্দ্রনাথের বিশালতায় আমি অভিভূত – মুহিত

ডেইলি সিলেট ডেস্ক :: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘রবীন্দ্রনাথের বিশালতায় আমি অভিভূত। রবীন্দ্রনাথের বিচরণ কোথা থেকে কোথায় গিয়ে ঠেকেছে তার শেষ নেই। তাঁর সাহিত্যের জগৎ বিশাল। শৈশব কৈশোরে আমি অনেকটাই সময় রবীন্দ্রনাথের সাহিত্য চর্চ্চায় কাটিয়েছি। কিন্তু বর্তমানে এই বয়সে এসে আমি মনে করি এই বিশাল ভাণ্ডারের সামান্যই আমি জানতে পেরেছি। তরুণরা যাতে রবীন্দ্র চর্চ্চায় আরো মনোনিবেশ করতে পারে সেজন্য আমি সরকারে থাকা অবস্থায় অনেক উদ্যোগ নিয়েছি।’

মঙ্গলবার সন্ধায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে শ্রীহট্ট ব্রাহ্ম সমাজের সিলেটে রবীন্দ্রনাথ আগমনের শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। শ্রীহট্ট ব্রাহ্ম সমাজের সভাপতি বেদানন্দ ভট্টাচার্য্যে সভাপতিত্বে ও ব্রাহ্ম সমাজের রবীন্দ্র শতবার্ষিকী উদযাপন পরিষদের সদস্য উজ্জ্বল দাশের সঞ্চালনায় ‘আজি এ আনন্দ সন্ধ্যা’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ভারতের গৌহাটি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডীন উষা রঞ্জন ভট্টাচার্য। বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক গোলাম মোস্তফা। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শ্রীহট্ট ব্রাহ্ম সমাজের সাধারণ সম্পাদক বিজয় কৃষ্ণ বিশ্বাস।

মুখ্য আলোচক উষা রঞ্জন ভট্টাচার্য সিলেটবাসীর জন্য ১৯১৯ সাল স্মরণীয় বছর হলেও ২০১৯ সাল কম কিসের এমন প্রশ্ন রেখে রবীন্দ্রনাথের সিলেট আগমন ও এখনো রবীন্দ্রনাথ কেন প্রাসঙ্গিক সেই প্রেক্ষাপট বর্ণনা করেন।

গোলাম মুস্তফা তার বক্তব্যে বলেন, মানুষ কল্যাণের পথে ধাবিত হবে এটাই রবীন্দ্র সাহিত্যের দর্শন। রবীন্দ্রনাথ সব সময় সত্যের সাধনা করেছেন বলে উল্লেখ করেন তিনি।

আলোচনা পর্বের শেষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্যশৈলী পরিবেশন করে নৃত্যনাট্য চন্ডালিকা। এর আগে শ্রুতি সিলেটের আবৃত্তি বিভাগের পরিবেশনায় আবৃত্তি, প্রতিক এন্দ ও অনিমেষ বিজয়ের পরিচালনায় রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। সিলেটে রবীন্দ্র স্মরণোৎসব উপলক্ষ্যে অনুষ্ঠানে পূর্বাপর নামে একটি স্মরণিকা প্রকাশ করা হয়।- বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: