সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় রবীন্দ্রনাথের আগমনের শতবর্ষ পূর্তি

কুলাউড়া প্রতিনিধি:: বিশ্বকপি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের একশ বছরপূর্তি অনুষ্ঠান কুলাউড়ায়ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হবে। দিনটি উদযাপন উপলক্ষে ৪ নভেম্বর (সোমবার )দিনব্যাপী “রবিরাগ” অনুষ্ঠানমালার আয়োজন করেছে উদযাপন কমিটি। অনুষ্ঠান বাস্তবায়নে ইতোমধ্যে উদযাপন কমিটি গঠন করা হয়েছে। উদযাপন কমিটির আহবায়কের দায়িত্ব পালন করছেন সাবেক সচিব মো. আব্দুর রউফ। এছাড়া অনুষ্ঠান সফল করতে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে।
অনুষ্ঠানকে সফল করতে কুলাউড়ার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষক, পেশাজীবী ও ব্যবসায়ী নেতাদের নিয়ে পৃথক পৃথক মতবিনিময় সভা সম্পন্ন হয়েছে। সর্বশেষ ২ নভেম্বর শনিবার বিকেলে পৌর শহরের দক্ষিণবাজারস্থ অস্থায়ী কার্যালয়ে উদযাপন পরিষদের আহবায়ক, ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতির সভাপতি ও সাবেক সচিব মোঃ আব্দুর রউফের সভাপতিত্বে কুলাউড়ায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। সভায় উদযাপন কমিটির আহবায়ক মো. আব্দুর রউফ বলেন, আয়োজক কমিটিতে থাকা এক প্রবীণ সাংবাদিককে স্থানীয় সকল সাংবাদিকদের সমন্বয় করতে দায়িত্ব দেয়া হয়েছিল কিন্তুু তিনি দায়িত্বপালনে ব্যর্থ হওয়ায় ফের মতবিনিময় করতে হচ্ছে। আয়োজক কমিটির পূর্বের সকল ভুলত্রুটি ভূলে গিয়ে এই শতবর্ষপূর্তি অনুষ্ঠান সফল করতে গণমাধ্যমকর্মীদের সর্বাত্বক সহযোগিতা চাওয়া হয়েছে। পাশাপাশি তিনি মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিকদের পরামর্শ ও মতামত নিয়ে অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে অবগত করেন।

অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী ও বিশিষ্ট বুদ্ধিজীবী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন ও বিশিষ্ট রবীন্দ্র সংগীত গবেষক অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯টায় স্মারক স্তম্ভ উদ্বোধন, সকাল ১০ টায় জাতীয় ও উৎসব পতাকা উত্তোলন, সকাল সাড়ে ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রা, সকাল সাড়ে ১১টায় উদ্বোধনী সভা, দুপুর ১টায় চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা, বেলা ২-৩০মিঃ সেমিনার এবং সন্ধার পর বিশিষ্ট কন্ঠ শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বণ্যাসহ স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন হবে।

অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব কুলাউড়া সরকারি কলেজের উপাধ্যক্ষ মো. আব্দুল হান্নান বলেন, কবিগুরুর কুলাউড়ায় শতবর্ষ উদযাপনে সবধরণের প্রস্তুুতি গ্রহণ করা হয়েছে। দিনব্যাপি নানা অনুষ্ঠানমালা হবে।

উল্লেখ্য, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের নভেম্বর মাসে ৩ দিনের সিলেট সফরে ভারতের করিমগঞ্জ থেকে ট্রেনযোগে সিলেট এসেছিলেন। পথিমধ্যে সিলেট যাত্রাপথে কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ৪ নভেম্বর রাত্রি যাপন করেন। তাই কবিগুরুর পদধুলোয় ধন্য কুলাউড়ায় ঐতিহাসিক ৪ নভেম্বরের স্মৃতিচারনের জন্য সাড়ম্বরে উদযাপন হবে দিনটি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: