সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে অপুষ্টিতে মারা যায় ৬৯ শতাংশ শিশু

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে প্রতি বছর অপুষ্টিতে পাঁচ বছরের কম বয়সী ৬৯ শতাংশ শিশু মারা যায়। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রতিবেদনে চাঞ্চল্যকর এই খবর জানানো হয়েছে।

ইউনিসেফ তাদের ‘দ‌্য স্টেট অব দ‌্য ওয়ার্ল্ডস চিলড্রেন-২০১৯’ শীর্ষক প্রতিবেদনে আরও জানিয়েছে, ভারতের মাত্র ২১ শতাংশ শিশুর খাদ‌্য তালিকায় সুষম খাবার রয়েছে। পুষ্টির অভাবে অধিকাংশ শিশুই নানা ধরনের জটিল রোগে ভোগে।

সেই তালিকায় হাইপারটেনশন, কিডনির জটিল সমস্যাসহ প্রাপ্তবয়স্কদের আরও নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে সেসব শিশু। সে হিসাবে ভারতীয় নারীদের স্বাস্থ্যের অবস্থা আরও খারাপ। কারণ ইউনিসেফের প্রতিবেদন বলছে, ভারতে প্রতি দুজন নারীর মধ্যে একজন রক্ত স্বল্পতায় ভোগেন।

প্রতিবেদন অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রতি পাঁচজনের একজন ভিটামিন এ এবং প্রতি তিনজনের মধ্যে একজন ভিটামিন বি-১২ এর ঘাটতি দেখা যায়। রক্ত স্বল্পতায় ভোগে প্রতি পাঁচজনের দুজন। মাইক্রো নিউট্রিয়েন্টসের অভাবে রিকেটস, রাতকানা ও অন্ধ হয়ে যায় শিশুরা।

পুষ্টিবিদদের মতে, একাধিক কারণে ভারতে শিশুমৃত্যুর হার এত বেশি। প্রধানত ছয় থেকে আট মাস বয়সের পর শিশুদের মধ্যে অপুষ্টির সমস‌্যা বেশি। এতে মৃত্যুও হয় অনেকের। মাতৃদুগ্ধ ছেড়ে শিশুকে খাবার খাওয়ানোর পরই তারা বিভিন্ন সমস্যায় পড়ে। কেননা, অনেক ক্ষেত্রেই তারা পর্যাপ্ত খাবার পায় না। আবার যেটুকু পায় সেটুকু পুষ্টিগুণে ঘাটতি থেকে যায়। মূলত দারিদ্র‌্য, অশিক্ষা এবং পুষ্টি ও স্বাস্থ‌্য বিষয়ক সচেতনতার অভাবেই এমনটি হয়ে থাকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: