সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ৬ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কানাইঘাটে দখল দুষণে হারিয়ে গেছে কুওরঘড়ি বড়খাল

কানাইঘাট প্রতিনিধি:: ভুমি খেকোদের দখল দুষণে সিলেটের কানাইঘাটে আজ হারিয়ে গেছে কুওরঘড়ি বড়খাল। বাংলার অবহমান কাল থেকে উপজেলার লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি’র রাজারখালের পাশ হয়ে একসাথে বয়ে চলছিল এ দু’টি খাল। কিন্তু রাজারখালের অস্তিত কিছুটা থাকলেও তার পাশের কুওরঘড়ি বড়খালটি আর নেই। একটি প্রভাবশালী চক্র খালটি যেন গিলে ফেলেছে। তারা পুরো খালের উপর গাছের বাগান, পুকুর ও ঘরবাড়ি গড়ে তুলেছেন।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে দেখা যায় স্থানীয় কুওরঘড়ি গ্রামের মৃত ফয়জুর রহমানের পুত্র আব্দুর রশিদ সহ বেশ কয়েক খালটি ভরাট করে তাদের দখলে নিয়েছেন। এ সময় স্থানীয় বেশ কিছু লোকজন জানান রাজারখাল ও কুওরঘড়ি বড়খালের উৎপত্তিস্থল বাংলার দীর্ঘতম নদী সুরমা থেকে। আর শেষ হয়েছে ফতেহখালে গিয়ে। অবহমানকাল থেকে বিশাল এ দুটি খাল তার নিজস্ব গতিতে চলছিল। কিন্তু সময়ের ব্যবধানে একটি ভুমিখেকো চক্র কুওরঘড়ি বড়খালটি দখল করে পুকুর, ঘরবাড়ি নির্মাণ করে রেখেছেন। আর পাশের রাজার খালের অস্তিত্ব কিছুটা রয়েছে।

তবে এ ভাবে চলতে থাকলে রাজারখালও ভুমি খেকোদের থাবায় হারিয়ে যাবে। তারা জানান রাজারখাল ঠিকিয়ে রাখতে হলে আগে কুওরঘড়ি বড়খালটি দখল মুক্ত করতে হবে। তাহলে পাশাপাশি এ দু’টি খাল তার রূপযৌবনে আবার ফিরবে। আর দুরুকরণ হবে এলাকার জলবদ্ধতা। কৃষক ফিরে পাবে তার সেচের ব্যবস্থা। সেজন্য কুওরঘড়ি বড়খালটি দখল মুক্ত করে খননের উদ্যেগ গ্রহণের জন্য স্থানীয় এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: