সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ৩২ সেকেন্ড আগে
শনিবার, ২৫ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের উত্তপ্ত কাশ্মীর, চলছে গোলাগুলি

আন্তর্জাতিক ডেস্ক:: ফের উত্তপ্ত হয়ে উঠেছে কাশ্মীর। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ইমরান খানের বক্তব্যের পর দিন জম্মু-কাশ্মীরের অন্তত দুই জায়গায় বন্দুকযুদ্ধ ও অপর এক স্থানে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত দুই-তিনজনের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের শ্রীনগর মহাসড়কে একটি যাত্রীবাহী চলন্ত বাসকে থামানোর চেষ্টা করেছে ২-৩ জনের একটি সন্ত্রাসী দল। শ্রীনগর মহাসড়কের রামবান জেলার বাটোটের কাছে বাস থামানোর এই চেষ্টার পর সেখানে আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে এখনো গোলাগুলি চলছে।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, আমি দুটি বিস্ফোরণ শুনেছি। এলাকায় নাগাড়ে বৃষ্টিপাত চলায় জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযানকে আরো জটিল করে তুলেছে। সূত্র জানিয়েছে, দু’জন জঙ্গি একটি বাড়িতে ঢুকে সেটাকে কব্জা করে ফেলেছে। বাড়িতে প্রবেশের আগে তারা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলিও চালায়।

নিরাপত্তা বাহিনী জঙ্গিদের কব্জায় থাকা বাড়িটিকে ক্ষতি থেকে বাঁচতে চরম সতর্কতার সঙ্গে অগ্রসর হচ্ছে। দ্বিতীয় ঘটনাটি ঘটেছে নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে গেন্ডারবলে। সেখানে জঙ্গি হানা রুখে দেয় সুরক্ষা বাহিনী। ভারতীয় সেনাদের গুলিতে দু’তিন জন জঙ্গি মারা গেছে বলে জানা গেছে।

সূত্র জানায়, গেন্ডারবল এলওসির খুব কাছাকাছি হওয়ায় সেখান দিয়েই ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে জঙ্গিরা। সেনাবাহিনী বা পুলিশ এ বিষয়ে এখনও বিস্তারিত জানাতে পারেনি।

তৃতীয় ঘটনাটি ঘটেছে শ্রীনগরে। জানা গেছে, সেখানে জঙ্গিরা একটি জনবহুল এলাকার আশেপাশে একটি গ্রেনেড ছোঁড়ে। ওই গ্রেনেড হামলায় কেউ আহত হয়নি। সূত্র জানায়, এলাকায় নিষেধাজ্ঞা জারি থাকায় রাস্তায় খুব কম লোক ছিল। তাই বড় কোনও ক্ষয়ক্ষতির হাত থেকে নিস্তার পাওয়া গেছে।

ভারতের প্রতিরক্ষাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দর আনন্দ হিন্দুস্তান টাইমসকে বলেন, বাটোটে এখনো গোলাগুলি চলছে। সেখানে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলাবাহিনী। সন্দেহভাজন সন্ত্রাসীরা একটি বাড়িতে ঢুকে জিম্মিদশা তৈরি করেছে। তবে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা ওই বাড়ি চারদিক থেকে ঘিরে রেখেছে। নিরাপত্তাবাহিনীর অতিরিক্ত সদস্য সেখানে মোতায়েন করা হয়েছে। দুপুর ১টার দিকে তিন সন্ত্রাসীর একটি দল ওই বাড়িতে প্রবেশ করে প্রবণী এক ব্যক্তিকে জিম্মি করেছে।

এদিকে শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বিশ্ব নেতাদের সতর্ক করে দিয়ে ইমরান খান বলেছেন, কাশ্মীরে যে দমন-পীড়ন চলছে, সেটি অব্যাহত থাকলে প্রতিবেশি দেশটির সঙ্গে পারমাণবিক যুদ্ধও বেধে যেতে পারে। আর এই যুদ্ধ শুরু হলে এটি শুধু দুটি দেশের মাঝে সীমিত থাকবে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: