সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ৩০ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুস্তাফা জামান আব্বাসীর ইউকে সফর ও বৃষ্টি পদক লাভ

প্রবাস ডেস্ক ::

বিপুল উৎসাহ ও উদ্দীপনায় বৃষ্টি আর্টস ফাউন্ডেশনের উদ্যোগে গত ২৪ শে সেপ্টেম্বর মঙ্গলবার বার্নলী ইয়ুথ থিয়েটারে অনুষ্ঠিত হলো মরমী কবি হাছন রাজার জীবন ও কর্ম নিয়ে হাছন উৎসব।
জনপ্রিয় অভিনেতা ও উপস্থাপক অপু চৌধুরীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সুদূর বাংলাদেশ থেকে আগত জীবন্ত কিংবদন্তী একুশে পদক প্রাপ্ত সঙ্গীত গবেষক জনাব মুস্তাফা জামান আব্বাসী । বাংলার লোকগীতি নিয়ে তাঁর তথ্যবহুল বক্তব্য শ্রোতাদের মুগ্ধ করে । বৃষ্টি আর্টস ফাউন্ডেশনের পক্ষ থেকে জনাব মুস্তাফা জামান আব্বাসীকে লোকসঙ্গীতে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য বৃষ্টি পদকে ভূষিত করে তাঁকে ফুলের থোড়া, সম্মাননা পত্র এবং ক্রেষ্ট প্রদান করা হয়। বৃষ্টি আর্টস ফাউন্ডেশনের চেয়ার পারসন জনাব সদর উদ্দীন এবং উৎসবের বিশেষ অতিথিগন জনাব মুস্তাফা জামান আব্বাসীর হাতে বৃষ্টি পদক তুলে দেন। এ সময় হাছন রাজা উৎসব টিমের পক্ষ থেক উপস্থিত ছিলেন- হাসনাত মুহ. আনোয়ার,মোহাম্মদ ইলিয়াস আলী, আব্দুল সালিক এবং গীতিকার আছাব আলী।

লোক সঙ্গীত রচনায় কৃতিত্বের স্বীকৃতি হিসেবে বৃষ্টি আর্টস ফাউন্ডেশনের পক্ষ থেকে বিলেতবাসী গীতিকার জনাব নবীন সিদ্দেক , জনাব সৈয়দ দুলাল এবং জনাব কুতুব আফতাব কে বৃষ্টি পদক ও সম্মাননা পত্র প্রদান করা হয়। তুমুল করতালির মধ্য দিয়ে পদক প্রাপ্ত তিন গীতিকার তাঁদের অনুভূতি ব্যক্ত করেন।

ইংরেজ শিল্পী ক্রিস ব্রিজেস ও তাঁর দল হাছন রাজা উৎসব টিমের সহযোগিতায় ও অনুপ্রেরনায় অবাঙ্গালী সঙ্গীত পিপাসুদের জন্য হাছন রাজার গানের মিউজিক্যাল স্কোর প্রণয়ন করে এ উৎসবে পরিবেশন করে। অবাঙ্গালী শিল্পীদের দ্বারা হাছন রাজার গান বাজানো দেখে শ্রোতারা আনন্দে উল্লাস প্রকাশ করেন। বৃষ্টি আর্টস ফাউন্ডেশনের এ উদ্যোগ উপস্থিত দর্শক দ্বারা প্রশংসিত হয়। এ ছাডাও উৎসবে একজন শিল্পী হাছন রাজার লেখা একটি হিন্দী গান পরিবেশন করে সবাইকে চমকে দেন।

হাছন রাজা উৎসবে হাছন রাজার গান পরিবেশন করেন বিলেতের প্রখ্যাত শিল্পী অমিত দে , সুজানা আনসার , বাউল এম. হোসেন , মমরূপা দাস সহ শাহীন রেজা , আছাব আলী , মোহাম্মেদ কলমদর তালুকদার , রাহেল চৌধুরী , নূরুল ইসলাম এবং যন্ত্র সঙ্গীতে সহায়তা করেন ইয়ামিন চৌধুরী, মোহাম্মেদ ফয়সল, অমিত দে।
হাছন রাজা উৎসবে বিলেতের বেডফোর্ড, লন্ডন, কার্ডিফ, মানচেষ্টার, সেন্ট আলবানস, হার্টলিপুল, ওল্ডহাম, ব্রাডফোর্ড , কিথলী ইত্যাদি শহর থেকে বিপুল দর্শক অংশ নেন। আয়োজকবৃন্দ বার্নলী সহ ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে আগত অতিথিদের ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে আরও নবীন ও প্রবীন গীতিকারদের তাঁদের কাজের স্বীকৃতি প্রদান করার আশ্বাস প্রদান করেন। টিপ। টিপ।

বৃষ্টির মধ্যেও হলভর্তি দর্শকের উপস্থিতি ছিল। হাছন রাজা উৎসব সর্বত্র সাড়া জাগাতে সক্ষম হয়েছে বলে সংস্কৃতি সেবীদের অভিমত।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: