সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোটা মানুষের পোষা কুকুরও মোটা হয়ে থাকে: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক:: যেমন মালিক তেমন কুকুর সমাজে এরকম একটি কথা প্রচলিত রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় প্রচলিত এই কথাটির সত্যতা প্রকাশ পেয়েছে।

গবেষণায় বিজ্ঞানীরা দেখতে পান, যেসব মালিকদের অতিরিক্ত ওজন রয়েছে তাদের পোষা কুকুরদেরও মোটা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কুকুরদের অতিরিক্ত ওজন নিয়ে কাজ করতে গিয়ে এই তথ্যটি আবিষ্কার করেন। তাদের এই গবেষণা প্রতিবেদনটি প্রিভেনটিভ ভেটেরিনারি মেডিসিন নামক জার্নালে প্রকাশিত হয়।

গবেষকরা জানান, স্বআভাবিক ওজন কিংবা হালকা-পাতলা ওজনের মানুষদের পোষা কুকুর সাধারণত অতিরিক্ত ওজনের হয় না তবে যেসব মালিক অতিরিক্ত ওজনের হয়ে থাকেন তাদের কুকুররাও ভারী এবং থলথলে হয়ে থাকে।

এক্ষেত্রে মোটা মালিকদের কুকুরের মোটা হওয়ার সম্ভাবনা শতকরা ৩৫ ভাগ বেশি। অপরদিকে কম ওজনের মানুষের পোষা কুকুরদের মোটা হওয়ার সম্ভাবনা শতকরা ১৪ ভাগ বেশি।

ডেনমার্কে পোষা কুকুরদের অতিমাত্রায় মোটা হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে প্রথমবারের মত এই গবেষণাটি করা হয়। ঠিক কি কারণে মানুষের বন্ধু হিসেবে পরিচিত চারপেয়ে এই প্রাণীটি অতিরিক্ত ওজনের হয়ে যাচ্ছে সেটি বের করার জন্যই এই গবেষণা করা হয়।

গবেষকরা কুকুর এবং মালিকের ওজনের মধ্যে সুনির্দিষ্ট সম্পর্ক দেখতে পান।

বিজ্ঞানীরা ২৬৮ টি কুকুর নিয়ে এই গবেষণা করেন। এদের মধ্যে শতকরা ২০ ভাগই অতিরিক্ত ওজনের ছিল।

এই গবেষণায় নেতৃত্ব দেয়া গবেষক শার্লোট জর্নভাদ জানান, গড় ওজনের মালিকদের মধ্যে কুকুরকে প্রশিক্ষণ দেয়ার প্রবণতা থাকে। অপরদিকে অতিরিক্ত ওজনের মালিকরা আয়েশ করে কোথাও বসে খাবার খাওয়ার সময় খাবারের শেষ টুকরোটি তাদের কুকুরের সঙ্গে ভাগ করে খান। এতে কুকুরদের ওজন বেড়ে যেতে থাকে।

অতিরিক্ত ওজনের কুকুর স্বাভাবিক ওজনের কুকুরের তুলনায় গড়ে ১.৩ বছর কম বাঁচে।

উল্লেখ্য, বর্তমানে উন্নত দেশগুলোতে অতিরিক্ত ওজন যেমন মানুষের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে তেমনি কুকুরদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

উন্নত দেশগুলোতে বর্তমানে শতকরা ৩৪ থেকে ৫৯ ভাগ কুকুরই অতিরিক্ত ওজনের। এসব কুকুরদের মানুষের মতই ডায়াবেটিস এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে বলে জানিয়েছেন গবেষকরা।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: