fbpx

সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ২৬ সেকেন্ড আগে
সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com

হার্ট অ্যাটাক নিয়ে ভুল কিছু ধারণাই বাড়ায় বিপদ

নিউজ ডেস্ক:: টগবগে কমবয়সিদের হার্ট অ্যাটাক হয় না— এই ভুল ধারণার কবলে পড়ে কত যে প্রাণ যায় তার হিসাব নেই৷ কারণ অধিকাংশ মানুষ ভাবেন, হৃদরোগ হয় মেদবহুলদের আর নয়তো একটু বয়স বাড়লে হার্টের কার্যকারিতা নষ্ট হতে শুরু করলে। কিন্তু ব্যায়ামট্যায়াম করে ছিপছিপে থাকার পরও যে সে যখন তখন হানা দিতে পারে, যে কোনও বয়সে, তা ভাবতে পারেন না অনেকেই।

নিয়ম মানলে ও ফিট থাকার চেষ্টা করলেও রোগের আশঙ্কা কমলেও শূন্য কিন্তু কখনওই হয় না। তার উপর স্বাস্থ্যবানরা সচরাচর চেক আপ করান না৷ হার্ট অ্যাটাক হলে কী কী উপসর্গ হতে পারে তা নিয়েও অজ্ঞতা থাকে অনেকের। সবে মিলেই বিপদ বাড়ে।

অনেকে ভাবেন, বুকে ব্যথা নেই মানে হার্ট অ্যাটাক হয়নি৷ তা কিন্তু নয়। বয়স্ক ও ডায়াবিটিসে আক্রান্তদের ব্যথা নাও হতে পারে৷ অনেক সময় হয়ও না। হার্ট অ্যাটাক হলে বুকব্যথা, শ্বাসকষ্ট, বুকে চাপ ধরা বা অস্বস্তি যেমন থাকতে পারে, থাকতে পারে ঘাম, গা–বমি, অসম্ভব ক্লান্তি–দুর্বলতা, হাতে বা পিঠে ব্যথা, বদহজম, বুক ধড়ফড় ইত্যাদি৷ কাজেই মধ্যবয়সে বা হৃদরোগের রিস্ক ফ্যাক্টর থাকলে এ সব হলে কষ্ট কমার অপেক্ষায় বসে না থেকে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

কম বয়সেও যদি খুব কষ্ট হয়, ডাক্তার দেখানো দরকার। কারণ হার্ট অ্যাটাক কেবল বেশি বয়সিদের হয়, এ ধারণাও ঠিক নয়। এ রকম ভুল ধারণা আছে আরও। সংশোধনে সাহায্য করলেন হৃদরোগ বিশেষজ্ঞ দেবব্রত রায়।

সুগার বশে থাকলে বিপদ নেই
সুগারের মাত্রা ঠিক থাকলে হার্ট অ্যাটাক হবে না এমন নয়। কারণ ডায়াবিটিস এমন একটি অসুখ যার প্রভাবে রক্তনালিতে প্রদাহ দেখা দেয়। হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে। রক্তে সুগার লেভেল ঠিক রাখার পাশাপাশি ওজন, রক্তচাপ, কোলেস্টেরল–ট্রাইগ্লিসারাইডের লেভেলও নিক্তির মাপে না রাখতে পারলে বিপদের আশঙ্কা থেকে যায়।

হার্ট অ্যাটাক মানে সব শেষ
বিশেষজ্ঞের তত্ত্বাবধানে, ওষুধপত্র খেলে ও নিয়ম মেনে চললে হার্ট অ্যাটাকের পরেও দিব্য ভাল থাকা যায়। অনেকে আবার ভাবেন, অ্যাঞ্জিওপ্লাস্টি বা বাইপাশ সার্জারি করে নিলে দুর্ভাবনার দিন শেষ হয়৷ এ-ও ভুল ধারণা। কারণ সঠিক খাওয়াদাওয়া ও গ্রেডেড এক্সারসাইজ না করলে, নিয়ম না মানলে, ঠিক করে ওষুধ না খেলে সমস্যা আবার নতুন করে দেখা দিতে পারে। কাজেই হার্ট অ্যাটাক মানে যেমন সব শেষ নয়, অ্যাঞ্জিওপ্লাস্টি বা বাইপাশ অপারেশন করিয়ে নিলেই যাবতীয় নিয়মের হাত থেকে মুক্তি, তেমনও নয় ব্যাপারটা।

মেয়েদের হার্ট অ্যাটাকের আশঙ্কা কম
ইস্ট্রোজেন হরমোনের সুরক্ষা থাকায় মেনোপজের আগে আশঙ্কা কিছুটা কম থাকলেও, অনিয়মিত জীবনযাপন, ধূমপান, ভুলভাল খাওয়া, স্ট্রেস, গর্ভনিরোধক পিল ইত্যাদি কারণে ও কম বয়সে হাইপ্রেশার–ডায়াবিটিস জাতীয় অসুখ দেখা দেওয়ার ফলে মেয়েদেরও কম বয়সে হার্ট অ্যাটাক হয়। মেনোপজের পর আশঙ্কা বাড়ে বলাই বাহুল্য৷ তখন আর নারী–পুরুষে প্রভেদ থাকে না।

কাজেই ভুল ধারণা লালন না করে নিয়মিত শরীরচর্চা, উদ্বেগে লাগাম, খাওয়াদাওয়ায় নিয়ম, প্রয়োজনীয় চেক আপে অবহেলা না করা, এ সব উপায়েই দূরে রাখুন রোগ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: