সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রংপুর-৩ আসনে সাদ এরশাদের বিপক্ষে ছোট ভাই এরিক

নিউজ ডেস্ক:: রংপুর-৩ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টির (জাপা) মনোনয়ন নিয়ে বিরোধ চলছে এরশাদ পরিবারে। এরশাদের বড় ছেলে রাহাগির আল মাহি সাদ এরশাদ জাপার প্রার্থী হতে চান। কিন্তু তার বিপক্ষে নেমেছেন এরশাদের ছোট ছেলে শাহাতা জারাব এরিক। মঙ্গলবার তিনি রংপুর মহানগর জাপার সাধারণ সম্পাদক এস এম ইয়াসিরের পক্ষে মনোনয়ন ফরম নিয়েছেন।

গত ১৪ জুলাই মৃত্যুবরণ করেন জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ। এতে রংপুর-৩ আসনটি শূন্য হয়। আগামী ১ সেপ্টেম্বর এ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। ভোট হতে পারে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে। সাদ এরশাদসহ জাপার মনোনয়ন পেতে মাঠে নেমেছেন আট নেতা।

বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদও রয়েছেন ছেলে সাদের পক্ষে। জাপা সূত্রের খবর, কিন্তু তার চাচা ও দলের চেয়ারম্যান জি এম কাদের মনোনয়ন দিতে রাজি নন সাদকে। রংপুর-৩ আসনে প্রার্থী বাছাই করতে গত সপ্তাহে গঠিত জাপার পার্লামেন্টারি বোর্ডে রাখা হয়নি রওশন এরশাদ ও তার অনুসারীদের।

১৯৮২ সালে সামরিক শাসন জারি করে রাষ্ট্রক্ষমতা দখল করেন এরশাদ। এর দুই বছর পর এরশাদ-রওশন দম্পতির একমাত্র সন্তান সাদের জন্ম হয় বঙ্গভবনে। এরপর ১৯৯৮ সালে বিদিশা সিদ্দিককে বিয়ে করেন এরশাদ। এরশাদ-বিদিশা দম্পতির একমাত্র সন্তান এরিকের জন্ম হয় তার পরের বছর।

এরিক ছাড়াও এস এম ইয়াসিরের পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন জাপার যুগ্ম মহাসচিব হাসিবুল ইসলাম জয়। যিনি জি এম কাদেরের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ইয়াসির বলেছেন, রংপুরের সব মানুষ এরশাদের পরিবারের সদস্য। তিনিও এরশাদের পরিবারের সদস্য। প্রয়াত নেতার আসনে মনোনয়ন পেলে নির্বাচনে জয়ী হবেন।

এরশাদের ভাতিজা শাহারিয়ার মকবুল আসিফ, ভাগ্নি জেবুন্নেসা টুম্পাও জাপার মনোনয়নপ্রত্যাশী। তবে দলীয় সূত্রের খবর, তাদের মনোনয়নপ্রাপ্তির সম্ভাবনা ক্ষীণ। সরকারের পক্ষ থেকে সমর্থন পেলে রওশনপুত্র সাদ শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হবেন ইয়াসিরের।

জাপায় দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে রওশন ও কাদেরের মধ্যে। এরশাদের মৃত্যুর পর জি এম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব নিলেও তাকে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন রওশন এরশাদ। বিরোধীদলীয় নেতার পদ নিয়ে বিরোধ রয়েছে তাদের মধ্যে।

ভোট হবে ইভিএমে: এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনে উপনির্বাচনের তফসিল আগামী ১ সেপ্টেম্বর ঘোষণা করা হবে। আর ভোট নেওয়া হবে অক্টোবরের প্রথম সপ্তাহে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, এ উপনির্বাচনের সব কেন্দ্রের ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ইসির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সচিব মো. আলমগীর জানান, বৃহস্পতিবার কমিশনের আরেকটি সভায় তফসিল চূড়ান্ত হবে।

সাবেক সামরিক শাসক এইচ এম এরশাদ গত ১৪ জুলাই মৃত্যুবরণ করলে নিয়মানুযায়ী তার সংসদের আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: