সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টেলিফোনে কথা হয়েছে ডোনাল্ড ট্রাম্পের। দুজনের অন্তত ৩০ মিনিট ফোনে কথা হয়েছে বলে জানা গিয়েছে। কাশ্মীর সহ একাধিক বিষয় নিয়ে হয়েছে আলোচনা। দুজনে যে ফের একবার দেখা করতে চলেছেন সেকথা বিবৃতিতে জানালো হোয়াইট হাউস।

গতকাল সোমবার মোদীর সঙ্গে ট্রাম্পের কথা হয়। এরপর হোয়াইট হাউসের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয় কথোপকথনে কী নিয়ে আলোচনা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘আগামিদিনে ভারত ও আমেরিকা অর্থনৈতিক জোট আরও শক্ত করবে কীভাবে, সেই বিষয়ে কথা হয়েছে।’ পাশাপাশি ভারত-পাকিস্তানের অশান্তি যেন প্রশমিত হয়, সেই বিষয়টাতেও জোর দিয়েছেন ট্রাম্প।

তবে ভারত-পাকিস্তানের মধ্যস্থতা করার কোনও কথা উল্লেখ করেননি তিনি। একইসঙ্গে হোয়াইট হাউস জানিয়েছে যে, দুই নেতাই ফের দেখা করার পরিকল্পনা করছেন।

ভারতের বিদেশমন্ত্রী আগেই জানায় যে, ৩০ মিনিটের এই কথোপকথনে দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। চলতি বছরে জুনের শেষে ওসাকাতে তাদের বৈঠকের কথা তুলে ধরেন। ওসাকাতে দ্বিপাক্ষিক আলোচনা নিয়ে অর্থনৈতিক ক্ষেত্রে আশা প্রকাশ করেছেন তিনি৷ এই বিষয়ে একের পর এক ট্যুইটও করেছেন তিনি।

খবর অনুযায়ী, পাকিস্তান প্রসঙ্গেও ট্রাম্প-মোদীর কথা হয় এবং পাকিস্তানের অ্যান্টি-ইন্ডিয়া কাজকর্মে বিপদ বাড়ছে, এবং ভারত এই ধরণের কাজ বরদাস্ত করবে না বলে মোদী জানান বলে জানা গিয়েছে।

এদিকে এর আগেই, জম্মু-কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের অবস্থান স্পষ্ট করেন৷ কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের নিজেদের মধ্যেই সমাধান করা উচিত বলে মনে করেন তিনি৷ নিউইয়র্কে ইউএনএসসির বৈঠকের কয়েক ঘন্টা আগে ট্রাম্প পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন৷

জানা যায়, হোয়াইট হাউস জানিয়েছে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যেই দ্বিপাক্ষিক কথা হওয়া প্রয়োজন। সেই সঙ্গে এই বিষয়ের গুরুত্ব কতটা সেই নিয়েও কথা হয় বলে জানা যায়। ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিদলে শুক্রবার দুপুরে এই বিষয়ে জানান।

রাষ্ট্র সঙ্ঘে বৈঠকের আগে অন্তত ২০ মিনিট কথা বলেন ট্রাম্প ও ইমরান খান। এমনটাই জানান পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুক্রবার সাংবাদিক সম্মেলন ডেকে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, ‘আজ প্রধানমন্ত্রী ইমরান খান প্রেসিডেন্ট ট্রাম্পকে ফোনে কথা বলেন। এই অঞ্চলের পরিস্থিতি এবং বিশেষত কাশ্মীরের পরিস্থিতি নিয়ে দুজন মত বিনিময় করেন। ট্রাম্প ও ইমরান খান আফগানিস্তান নিয়েও আলোচনা করেন।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: