সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
সোমবার, ৬ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

এক মাসেই তৃতীয় বারের মতো বাড়লো স্বর্ণের দাম

নিউজ ডেস্ক:: স্বর্ণের দাম বাড়ছেই। এরই ধারবাহিকতায় রোববার ফের স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে গত দেড় মাসে স্বর্ণের দাম বাড়ল পাঁচবার। এর মধ্যে চলতি মাসের ১৮ দিনেই বাড়ল তিন দফা।

এবারও প্রতি ভরি স্বর্ণে ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে সংগঠনটি। ফলে এখন ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পড়বে ৫৬ হাজার ৮৬২ টাকা। এর আগে ছিল ৫৫ হাজার ৬৯৫ টাকা।রোববার (১৮ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে নতুন করে দাম বাড়ানোর তথ্য জানিয়েছে বাজুস। সোমবার (১৯ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে ক্রমাগত স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী। ফলে দেশীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দাম বাড়ায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়। নতুন দাম অনুযায়ী, সোমবার থেকে ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণ ৪ হাজার ৮৭৫ টাকা করে বিক্রি করা হবে।

২১ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণ বিক্রি করা হবে ৪ হাজার ৬৭৫ টাকা। ফলে ২১ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৫৪ হাজার ৫২৯ টাকা। ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি গ্রাম বিক্রি করা হবে ৪ হাজার ২৪৫ টাকায়, এতে প্রতি ভরির দাম পড়বে ৪৯ হাজার ৫১৩ টাকা।

এ ছাড়া সনাতন পদ্ধতিতে প্রতি গ্রাম স্বর্ণ বিক্রি করা হবে ২ হাজার ৫০০ টাকা করে, এতে প্রতি ভরির দাম পড়বে ২৯ হাজার ১৬০ টাকা। এর আগে সনাতন পদ্ধতিতে প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ২৭ হাজার ৯৯৩ টাকা।

স্বর্ণের দাম বাড়ানো হলেও কিছুটা কমেছে রুপার দাম। ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা। এতে প্রতি ভরির দাম পড়বে ৯৩৩ টাকা। বর্তমানে প্রতি ভরি রুপার দাম ১ হাজার ১৬৬ টাকা।

এর আগে গত ৭ আগস্ট বাজুস স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয়, যা কার্যকর হয় গত ৯ আগস্ট থেকে। ওই দাম বাড়ানোর ফলে আজ রোববার পর্যন্ত ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৫৫ হাজার ৬৯৫ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৩ হাজার ৩৬২, ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৪৮ হাজার ৩৪৭, সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরি ২৭ হাজার ৯৯৩ এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা ১ হাজার ১৬৬ টাকায় বিক্রি হয়।

গত ৫ আগস্টও আরেক দফা দাম বাড়ানো হয়। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ৫২৯ টাকা, ২১ ক্যারেট ৫২ হাজার ১৯৬ এবং ১৮ ক্যারেট ৪৭ হাজার ১৮০ টাকা নির্ধারণ করা হয়। এ ছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ২৭ হাজার ৯৯৩ টাকা এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এর আগে আন্তর্জাতিক বাজারে বর্তমানে গত এক দশকের মধ্যে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে দাবি করে বাজুস। এর পরিপ্রেক্ষিতেই দফায় দফায় বাড়ানোর ঘোষণা এলো বাজুসের পক্ষ থেকে। চলতি মাসের আগে ২৩ ও ৩ জুলাই দুই দফা দাম বাড়ানো হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: