সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাশ্মীরের যে ছবি বিশ্ববাসীকে কাঁদাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক:: মাত্র বছর পাঁচের একটি শিশু প্লাস্টিকের গুলতি তাক করে আছে অস্ত্রে সজ্জিত সেনার দিকে; কাশ্মীরের এমন একটি ছবিতে তোলপাড় পড়ে গেছে বিশ্বে। স্বাধীনতাকামী কাশ্মীরিদের আন্দোলনের এক পর্যায়ে ছবিটি তোলেন এক ভারতীয় ফটোগ্রাফার। যা কাশ্মীরিদের আন্দোলনের এক প্রতিকী রূপ হয়ে ঘুরছে সামাজিক মাধ্যমে। এক মাস আগে কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা বুরহানের মৃত্যুর পর থেকেই উত্তাল হয়ে আছে ‘ভূ-স্বর্গ’।

চলছে কাশ্মীরিদের প্রতিবাদ, মিছিল, সমাবেশ। এর মধ্যে অনেক স্বাধীনতাকামী প্রাণ হারিয়েছেন সেনাদের গুলিতে। অনেকে আহত হয়ে পড়ে আছেন হাসপাতালে। সেনাদের শক্তির তুলনায় কাশ্মীরের স্বাধীনতাকামীরা নিতান্তই নগন্য, দুর্বল।

তারপরও তাদের আন্দোলন থেমে নেই। ছররা গুলির আঘাতে ক্ষতবিক্ষত কাশ্মীরিরা চোখের পানি আটকে রেখেই নেমে পড়ছেন রাজপথে। ক্ষতস্থান থেকে টপটপ করে পড়ছে রক্ত- তাতে ভ্রুক্ষেপ নেই তাদের। তাদের ভ্রুক্ষেপ এবং সব মনোযোগ কেবল স্বাধীনতার দিকে।

স্বাধীনতার তীব্র আকাঙ্খার কারণেই সেনাদের অস্ত্রকে তুচ্ছ তাচ্ছিল্য করে যুদ্ধে নেমে পড়েছে কাশ্মীরিরা। সেই যুদ্ধের দামামা বেজে ওঠেছে পাঁচ বছরের ছোট্ট শিশুটির মনেও। তার প্লাস্টির গুলতির ছোড়া গুলি ওই সেনার শরীর পর্যন্ত পৌঁছাবেই না, তারপরও তার কোনো ভয় নেই। এমন একটা সাহসের ছবি নিয়ে চলছে জোর আলোচনা।

ছবিটি যিনি তুলেছেন, তার নাম আদিত্য রাজ। তিনি টুইটারে ছবিটি পোস্ট করে লিখেন যে, ‘সেনার সামনে প্লাস্টিকের গুলতি নিয়ে খেলছে একটি শিশু।’

কিন্তু তার এই ‘খেলার’ কথাটা মানতে পারছেন না ভারতের সাবেক আইপিএস অফিসার সঞ্জিব ভট্ট। তিনি বলছেন, পাঁচ বছরের শিশুও যখন কোনো সেনার দিকে অস্ত্র তাক করে, তখন বুঝতে হবে কাশ্মীর নিয়ে ভারত কোনো ভুল করছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: