সর্বশেষ আপডেট : ১৩ ঘন্টা আগে
শনিবার, ২৫ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শুধু ধোয়া দিয়ে এডিস মশা নিধন সম্ভব নয়: কলকাতার ডেপুটি মেয়র

নিউজ ডেস্ক:: শীতকালেও ডেঙ্গুবাহী এডিস মশার ডিম থাকে। এই ডিমে বৃষ্টির পানি পড়লেই লার্ভার জন্ম হয়। ফগিংয়ের মাধ্যমে ধোঁয়া দিয়ে এডিস মশা মারা কার্যকর উপায় নয়। এ জন্য ডেঙ্গুর ভাইরাসবাহী মশা মারতে সারা বছর ধরে কাজ করতে হবে।

এডিস মশার প্রকোপ কমাতে ঢাকায় মশার উৎপত্তিস্থল ধ্বংস করার প্রতি জোর দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামকে পরামর্শ দিয়েছেন কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ। সোমবার দুপুরে গুলশানের নগর ভবনে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম কলকাতা পৌরসভার মেয়র অতীন ঘোষের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন। এই ভিডিও কনফারেন্সে এসব পরামর্শ দেন অতীন ঘোষ।

এই কনফারেন্সে কলকাতা পৌরসভার চিফ ভেক্টর কন্ট্রোল অফিসার দেবাশীষ বিশ্বাস, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মনিরুল ইসলাম, উপপ্রধান স্বাস্থ্য কর্মকর্তা সুব্রত রায় চৌধুরী, স্বাস্থ্যবিষয়ক মুখ্য পরামর্শক তপন মুখার্জী উপস্থিত ছিলেন।

কলকাতা ডেপুটি মেয়র বলেন, কলকাতা পৌরসভা ডেঙ্গু নিয়ন্ত্রণকে প্রতিরোধ ও প্রতিকার- এই দুটি ভাগে বিভক্ত করা হয়েছে। কলকাতা পৌরসভা ২০০৯ সাল থেকে ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে তিন স্তর বিশিষ্ট মনিটরিং চালিয়ে যাচ্ছে। ওয়ার্ড, বরো ও হেড কোয়ার্টার পর্যায়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা হয়।

তিনি বলেন, কলকাতায় সারা বছর ধরে ডেঙ্গু প্রতিরোধে মনিটরিং এবং জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। `মশারে করো উৎসে বিনাশ’- এই স্লোগান নিয়ে বাসা-বাড়ি কিংবা উন্মুক্ত জলাশয় যেখানেই এডিস মশার প্রজননস্থল পাওয়া যায় তা ধ্বংস করা হয়।

ঢাকার কোন্ কোন্ এলাকা ডেঙ্গু প্রবণ অতীন ঘোষ তা চিহ্নিত করে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন। তিনি বলেন, `প্রয়োজনভিত্তিক কৌশলী হতে হবে’। তিনি আরও বলেন, কলকাতা পৌরসভা ৯ বছর যাবৎ অবকাঠামোভিত্তিক লড়াই চালিয়ে আজকের অবস্থানে এসেছে। একই সঙ্গে ডেঙ্গু প্রতিরোধে তিনি সামাজিক আন্দোলন গড়ে তোলা এবং রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্ব আরোপ করেন।

ডিএনসিসি মেয়র কলকাতার ডেপুটি মেয়রকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকের এই কনফারেন্স থেকে আমাদের অনেক `নলেজ শেয়ারিং’ হলো। কলকাতার অভিজ্ঞতা আমরা কাজে লাগাতে পারব। কলকাতার সঙ্গে এ ধরনের`নলেজ শেয়ারিং’ এটি প্রথম হলেও শেষ নয়। ভবিষ্যতে দুই শহরের যোগাযোগ অব্যাহত থাকবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: