সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টেক্সাসের হামলাকারী প্যাট্রিক ক্রাইস্টচার্চের সেই শ্বেতাঙ্গ সন্ত্রাসীর অনুসারী

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের টেক্সাসে ওয়ালমার্টের স্টোরে প্যাট্রিক ক্রুসিয়াস নামে এক শ্বেতাঙ্গ বর্ণবাদী ও সন্ত্রাসীর হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ২২ জন। মার্কিন গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী প্যাট্রিক ক্রুসিয়াস অভিবাসী ও হিস্পানিক বিদ্বেষী। খবর সিএনএনের।

হামলার আগে অনলাইনে পোস্ট করা এক ‘ইশতেহারে’ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকে সমর্থন জানায় এ বর্ণবাদী শ্বেতাঙ্গ সন্ত্রাসী। এদিকে ন্যক্কারজনক ওই হত্যাযজ্ঞকে ‘অভ্যন্তরীণ সন্ত্রাস’ বলছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন।

মার্কিন গণমাধ্যম জানায়, হামলাকারী বিভিন্ন টুইটেও লাতিন আমেরিকান অভিবাসীদের বিরুদ্ধে ঘৃণা ছড়াত। ‘ষড়যন্ত্র তত্ত্ব’ প্রচার করে এমন অনলাইন গ্রুপে অ্যাকটিভ ছিল সে। প্যাট্রিকের টুইটার অ্যাকাউন্ট থেকে করা পোস্টে একাধিকবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও প্রশংসা করা হয়েছে।

হামলা চালাতে ৯ ঘণ্টা গাড়ি চালিয়ে এলপাসো শহরে এসেছিলেন ওই শেতাঙ্গ বর্ণবাদী। এলপাসো থেকে প্রায় ১০৪৬ কিলোমিটার পূর্বে অ্যালেনের ডালাস নগরীর বাসিন্দা তিনি। শনিবার স্থানীয় সময় বেলা পৌনে ১১টায় টেক্সাসের এলপাসো শহরে ওয়ালমার্টের স্টোরে হামলা চালায় ওই বন্দুকধারী।

যুক্তরাষ্ট্র-মেক্সিকান সীমানা থেকে কয়েক মাইল দূরে সিয়ালো ভিস্তা শপিংমলের কাছে খুচরা বিক্রির দোকান ওয়ালমার্টের একটি স্টোরে বন্দুকধারী হামলা চালায়। সিসিটিভি ফুটেজে হামলাকারীর ছবি পাওয়া গেছে। তাতে দেখা গেছে, কালো টি-শার্ট পরে এ নৃশংস হামলা চালিয়েছেন তিনি। তার কানে প্রটেক্টর ও হাতে ছিল রাইফেল। মার্কিন সম্প্রচারমাধ্যমগুলোও একই ছবি প্রচার করেছে।

আটক ২১ বছর বয়সী সন্ত্রাসী প্যাট্রিক ক্রুসিয়াস ডালাস এলাকার অধিবাসী। শপিংমলে বন্দুকধারীর হামলার ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।টুইটবার্তায় তিনি বলেন, এলপাসোর ঘটনা অতিপীড়াদায়ক। এতে অনেকের প্রাণ ঝরেছে।

ক্ষমতায় আসার পর ডোনাল্ড ট্রাম্প ‘মার্কিন যুক্তরাষ্ট্র শ্বেতাঙ্গদের দেশ’ বলে একটি ধারণা প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন, যেখানে অন্য জাতিগোষ্ঠীর লোকজন অনাহুত। তার গৃহীত নীতির ফলে উগ্র শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা অ-শ্বেতাঙ্গদের বিরুদ্ধে হামলা চালাতে উসকানি পাচ্ছেন বলে বিশ্লেষকরা মনে করে থাকেন।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: