সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ৯ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বড়লেখায় ৭ দফা দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি

বড়লেখা প্রতিনিধি:: বড়লেখার উত্তর শাহবাজপুর ইউনিয়নের আয়েশাবাগ চা বাগানের শতাধিক চা শ্রমিক পতিত জমি চাষসহ ৭ দফা দাবিতে শুক্রবার অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করেছে। সকাল ৮টা থেকে শ্রমিকরা নিয়মিত কাজ বন্ধ রেখে বাগান কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করে। তবে বাগান ব্যবস্থাপক মিজানুর রহমান জানালেন, শ্রমিকদের ৭ দফা দাবীর বেশির ভাগই মালিক পক্ষ ইতিমধ্যে বাস্তবায়ন করেছে।

আয়েশাবাগ চা-বাগানের শ্রমিকরা জানান, অন্যান্য বাগানের মত চা বাগানের পতিত জমি চাষ, গরু ছাগল পালন, গাছ লাগানোর অধিকার, বকেয়া বোনাস পরিশোধ, চা বাগানে বিদ্যালয় নির্মাণ, স্বাস্থ্যসম্মত সেনিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করার দাবি ২০১৪ সাল থেকে জানিয়ে আসছিলেন তারা। কিন্তু কর্তৃপক্ষ একাধিকবার তাদের আশ্বাস দিলেও এর কোনটিই বাস্তবায়ন করেনি।

নারী শ্রমিক মনি বাউরী, ঝরনা বাউরী, সনকা কর্মকার, অঞ্জলী বুনারর্জি, অপু নায়েক প্রমুখ বলেন, ‘আমরা অনেকদিন ধরে ম্যানেজারের কাছে আমাদের দাবিগুলো জানিয়ে আসছি। লিখিত আবেদনও করেছি। কিন্তু কর্তৃপক্ষ এ ব্যাপারে গুরুত্বই দিচ্ছে না। এজন্য আমরা নিরুপায় হয়ে আজ (শুক্রবার) সকাল ৮টা থেকে কর্মবিরতি শুরু করেছি। জানি কাজ না করলে পরিবারের কারো মুখে অন্ন উঠবে না, তবুও এ কষ্ট মেনে নিয়ে আন্দোলনে নেমেছি।

আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বোনার্জি জানান, ‘আমরা ৭ দফা দাবি পেশ করেছি। যা অন্যান্য বাগানে চলমান রয়েছে। দাবি না মানা পর্যন্ত আমাদের এ আন্দোলন অব্যাহত থাকবে।

আয়েশাবাগ চা বাগানের ম্যানেজার মিজানুর রহমান জানান, এটি ছোট্ট একটি বাগান এবং একেবারেই নতুন। শ্রমিকদের ৭ দফা দাবীর বেশির ভাগই ইতিমধ্যে বাস্তবায়ন করা হয়েছে। যৌক্তিক অন্যান্য দাবী পুরণের ব্যাপারে মালিকপক্ষের সাথে আলাপ আলোচনা চলছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: