সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৩২ সেকেন্ড আগে
রবিবার, ১২ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মির্জাপুরের কলেজছাত্র শরীফ উদ্ভাবন করলো সাশ্রীয় এসি

নিউজ ডেস্ক:: টাঙ্গাইলের মির্জাপুরে শরীফুল ইসলাম নামের এক কলেজ ছাত্র এবার পৃথিবীর সবচেয়ে সাশ্রয়ী এবং সম্পূর্ণ পরিবেশ বান্ধব্‌সি উদ্ধাবনের দাবি করেছেন। ২০১৭ সাল থেকে ওই শিক্ষার্থী তার এই উদ্ভাবনী নিয়ে কাজ শুরু করলে ২০১৮ সালে সফল হন বলে জানান। এছাড়াও তার উদ্ভাবনী এই প্রযুক্তি মেধগা চুরি হওয়ার আশঙ্কা রয়েছে জানিয়ে তা প্রধানমন্ত্রীর নিকট তুলে দেয়ার কথা জানান।

শরীফুলের বাড়ি উপজেলার বহুরিয়া ইউনিয়নের চান্দুলিয়া গ্রামে। তিনি এ বছর টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজ থেকে গণিত বিভাগে চতুর্থ বর্ষের পরীক্ষা দিয়েছেন।

শনিবার দুপুরে এ উপলক্ষে শরীফুল ইসলাম মির্জাপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করেন। এতে স্থানীয় সাংসদ মো. একাব্বর হোসেন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সহসম্পাদক তাহরীম সীমান্ত, উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. সাদ্দাম হোসেন ও মির্জাপুর পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়াকিল আহমেদ ও শরীফুলের সহপাঠীরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্য পাঠকালে শরীফুল ইসলাম জানান, তাঁর উদ্ভাবিত যন্ত্রটি পৃথিবীর সবচেয়ে সাশ্রয়ী এবং সম্পুর্ন পরিবেশ দূষণমুক্ত। যা সিএফসি গ্যাস ছাড়াই ঠান্ডা করণ প্রক্রিয়ায় কাজ করবে। তিনি এর নাম দিয়েছেন শরীফ পিউর কুলিং টেকনোলজি বা এসপিসিটি। এ প্রক্রিয়াটি বিদ্যুৎ বা জ্বালানী সাশ্রয়ী।

তিনি বলেন, বর্তমান বাজারে পরিবেশের জন্য ক্ষতিকর সিএফসি গ্যাস ব্যবহার করে শীতাতপ যন্ত্রসহ বিভিন্ন ঠান্ডা করণ যন্ত্র তৈরি করা হয়। যা বায়ুন্ডলের ওজন স্তরের ক্ষতি করছের। এতে সূর্যের রশ্মি পৃথিবীতে চলে আসার সম্ভাবনা রয়েছে। এতে ক্যান্সারসহ রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাবে এবং চোখে অসময়ে ছানি পড়বে। এসব থেকে বাঁচতে তিনি যন্ত্রটি আবিস্কার করেছেন।

এছাড়া বর্তমানে ১ টন এসিতে যেখানে প্রায় ২ হাজার ওয়াটের বিদ্যুৎ প্রয়োজন সেখানে তাঁর উদ্ভাবিত যন্ত্রে প্রায় ৯০ ভাগ জ্বালানী সাশ্রয় করবে। মাত্র ১৫০ ওয়ার্ট বিদ্যুৎয়ের মাধ্যমে চলবে এবং যন্ত্রটিতে কোন সিএফসি ব্যবহার প্রয়োজন হবেনা। সংবাদ সম্মেলনে শরীফুল তার উদ্ভাবিত যন্ত্রের মেধা সত্য চুরি হতে পারে বলে পুরো প্রক্রিয়াটি তিনি প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরতে চান।

সাংসদ মো. একাব্বর হোসেন শরীফুলের দেখানো যন্ত্রের বিষয়ে বলেন, তার উদ্ভাবিত যন্ত্রের কথা তিনিও সরকারের উচ্চ পর্যায়ে তুলে ধরবেন। এজন্য তিনি প্রয়োজনীয় সকল সহযোগিতা করবেন বলে সংবাদ সম্মেলনে দেয়া বক্তৃতায় উল্লেখ করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: