সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২৯ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কৌতিনহো+১০০ মিলিয়ন = নেইমার?

নিউজ ডেস্ক:: বিশ্বসেরা ফুটবলারদের সাথে খেলে নিজের দক্ষতা আর ক্যারিয়ারকে আরো সমৃদ্ধ করার জন্যে একবুক আশা নিয়ে বার্সালোনায় পাড়ি জমান ব্রাজিলীয় ফুটবল সেনসেশন নেইমার। কিন্তু মেসি অধিষ্ঠিত বার্সায় নিজেকে সমৃদ্ধ করার পরিবর্তে নিজেকে যেন হারিয়ে ফেলছিলেন মেসিরই ছায়াতলে। তাই সাধের ক্লাব বার্সেলোনাকে ছেড়ে ফ্রান্সে পাড়ি জমানোর সিদ্ধান্ত নেন। দলবদলটাও হয়েছিল রাজকীয়। ব্রাজিলীয় রাজপুত্রকে সর্বোচ্চ মূল্যে সেবার নিজেদের দলে ভেড়ায় ফ্রান্স চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। অনেক দিনের অধরা চ্যাম্পিয়ন্স লীগের ট্রফিটা ধরতেই মূলতঃ ব্যয়বহুল এই দলবদলে সাড়া দেয় পিএসজি।

এদিকে প্যারিসে গিয়ে নিজের অবস্থান তৈরী করতে গিয়েই হিমশিম থেকে হয়েছে নেইমারকে। আগে থেকেই আসন গেড়ে বসে থাকা তারকা ফুটবলাররা কেনইবা তাকে পাত্তা দিবেন? ফলে সতীর্থদের সাথেও বনিবনা হয়নি ঠিকমত। এরসাথে ইনজ্যুরি মহাশয় তো ছিল সঙ্গের সাথী। তাই নিজের স্বকীয়তা খুঁজতে গিয়ে যেন খেই হারিয়ে ফেলছিলেন নেইমার।

হারিয়ে আবার নিজেকে খুঁজতে গিয়ে তাই পুরনো ক্লাবে মেসি-সুয়ারেজদের কাছেই ফিরতে চাইছেন তিনি। পিএসজি ছেড়ে অবশ্য রিয়াল মাদ্রিদ, য়্যুভেন্তাসের মত দলে ঢোকার সুযোগ ছিল তার। কিন্তু বার্সাতেই ফেরাটাকে আদর্শ মনে করছেন তিনি।

নেইমারের বার্সায় ফেরার গুঞ্জন শোনা যাচ্ছিল বেশকিছুদিন ধরেই। বিশেষ করে পিএসজি প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফির গত সপ্তাহের কড়া ভাষার বক্তব্য এ বিষয়টি আরো বেশি উস্কে দিয়েছে। ফ্রান্সের খেলাধুলা বিষয়ক সাময়িকী ফ্রান্স ফুটবলকে তিনি বলেছেন, নেইমারকে এখানে (পিএসজিতে) কেউ আটকে রাখেনি। তাকে চুক্তি নবায়ন করতেও কেউ জোর করছে না। তাকে এখানে থাকতে হলে অবশ্যই পরিশ্রম দিয়ে এবং দলের সমস্ত শৃঙ্খলা মেনে শিরোপা জিততে সবকিছু উজাড় করে খেলতে হবে। কোন খেলোয়াড়ের কাছ থেকে সেলিব্রেটি-সুলভ আচরণ কোনভাবেই সহ্য করা হবে না। আর এর ব্যত্যয় ঘটলে কী করতে হবে, তা আমাদের জানা আছে।

তার এমন কথার পর নেইমারের পিএসজি ছাড়ার বিষয়টি আরো পরিষ্কার হয়েছে। তবে বার্সা প্রেসিডেন্ট মারিয়া বার্তোম্যু অবশ্য এটলেটিকো মাদ্রিদ থেকে আঁতোয়া গ্রিজম্যানকে দলে ভেড়ানো পরিকল্পনা করছিলেন। তবে বার্সা সেনসেশন লিওনেল মেসি অবশ্য নেইমারকে দলে ফেরানোর আগ্রহ প্রকাশের পর কর্তৃপক্ষও এদিকে নজর দিয়েছে।

Messi a demandé à Bartomeu le retour de Neymar. Bartomeu pourrait inclure Griezmann dans la transaction. (El Mundo)

— Actualite – Barça (@BarcaActualite) June 18, 2019

জোর গুঞ্জন, নেইমারের জন্যে ৩০০ মিলিয়ন ইউরো দাবি করেছে পিএসজি যদিও বার্সা এতবড় অঙ্ক দিতে নারাজ। তবে খরচ পুষিয়ে নিতে কর্তৃপক্ষ বিকল্প এক ব্যবস্থার কথাও জানিয়েছে। অবশ্য তা শুনে ফুটবল ভক্তদের চক্ষু চড়ক গাছ!

কৌতিনহোকে দিয়ে নেইমারকে নিতে চায় তারা। তবে অবশ্যই দুজনের মূল্যমান সমান নয়। নেইমারকে দলে নিতে মূলতঃ ১০০ মিলিয়ন ইউরো খরচ করতে চায় বার্সা। আর এর সাথে পিএসজি চাইলে দলে ভেড়াতে পারে নেইমারেরই ব্রাজিলিয়ান সতীর্থ ফিলিপে কৌতিনহোকে।

হ্যাঁ, গেলো মৌসুমে অফ-ফর্মে থাকা কৌতিনহোকে আর দলে রাখতে চাচ্ছে না বার্সা কর্তৃপক্ষ। তাই তাকে দিয়ে নেইমারকে ফেরানোর খরচ পুষিয়ে নেয়ার চিন্তাটা নেহাৎ মন্দ নয়।

অবশ্য কৌতিনহো পছন্দ না হলে স্যামুয়েল উমতিতি ও ইভান র‌াকিতিচকে ঐ তালিকায় রেখেছে বার্সা। তবে কৌতিনহো নিজেই পিএসজি’তে যেতে চায়। যদিও ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি তাকে পেতে মরিয়া। কিন্তু প্রাণের লিভারপুলের বিরুদ্ধে লীগ খেলতে নিজেই অনীহা প্রকাশ করেছেন তিনি। পিএসজির ক্রীড়া পরিচালক লিওনার্দো আবার কৌতিনহোকে পছন্দ করেন। যার ফলে অবিশ্যম্ভাবী দলবদলে প্যারিসই হতে পারে তার ঠিকানা।

অবশ্য পিএসজি কিংবা বার্সা কারো কাছ থেকেই এখনো পর্যন্ত এ বিষয়ে কোন মতামত পাওয়া যায়নি। তবে দুই ক্লাবই এই দলবদল নিয়ে আলোচনা ও দর কষাকষি করছে বলে কাতালান পত্রিকা স্পোর্টস গতকাল তাদের প্রথম পাতায় খবর প্রকাশ করেছে।

যাইহোক, ৩০০ মিলিয়ন ইউরো কোন মজার বিষয় নয়। তবে সবকিছুর শেষে ফের মেসি-নেইমার রসায়ন দেখার অপেক্ষায় থাকা বার্সা ভক্তদের হাসিমুখ দেখা যেতে পারে এই সিজনের শুরুতেই।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: