সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ২০ সেকেন্ড আগে
সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাসন রাজার জীবনী নিয়ে শাবিতে সেমিনার

শাবি প্রতিনিধি ::

মরমি কবি হাসন রাজার জীবনী নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪মে) সকাল ১১টায় ইউনেস্কো এবং হাসন রাজা মিউজিয়াম ট্রাস্টের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের হাসন রাজা মিলনায়তনে (মিনি অডিটোরিয়াম) এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে স্থানীয় সরকারের পরিচালক মো. মতিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব ও জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি ড. এ কে মুবিন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছাত্রকল্যাণ উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার অব কপিরাইট জাফর রাজা চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত সেমিনারে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এস কে মকবুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন শাবির নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম, বাংলা বিভাগের অধ্যাপক ফারজানা সিদ্দিকা, শাবির স্থাপত্য বিভাগের সাবেক শিক্ষার্থী এবং হাসন রাজা জাদুঘরের ডিজাইনার ফারিহা বিনতে ফিরোজ প্রমুখ।

বাংলা ভাষা গোষ্ঠীর সকল মানুষের মাঝে হাসন রাজার গান ছড়িয়ে যাবে এ বিশ্বাস আমাদের কাছে। হাসন রাজা আমাদের বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের অহংকার। সেই ঐতিহ্য রক্ষা করা আমাদের দায়িত্ব। এছাড়া সাহিত্যের পাশাপাশি গৌরবের জিনিস, ঐতিহ্যের জিনিস সিলেটের আবুসিনা ছাত্রাবাস রক্ষাও আমাদের দায়িত্ব।

অনুষ্ঠানে বিশিষ্ট লোকসংগীত শিল্পী, গীতিকার এবং হাসন রাজার বেশকিছু গানের সুরকার হিমাংসু দাসকে আজীবন সম্মাননা দেওয়া হয়। সেমিনার শেষে এমই মঞ্চে হাসন রাজার গান পরিবেশন করেন শাবির সাংস্কৃতিক সংগঠন শিকড়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: