সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে কমিয়ে আনা গেছে ফণীর ক্ষয়ক্ষতি: হানিফ

নিউজ ডেস্ক:: বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া আগাম তথ্যের ওপর ভিত্তি করে ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় ইতিহাসের সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছিল বলে জানিয়েছেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। শনিবার দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব বলেন।

আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘ঘূর্ণিঝড় ফণীর ভয়াবহ আঘাত হানার যে পূর্বাভাস পাওয়া গিয়েছিল, যেটা পাওয়ার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের পক্ষ থেকে এই দুর্যোগ মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নেয়া হয়’।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। ফণী দুই হাজার কি. মি. দূরে থাকতেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আগাম তথ্য পাওয়া যায়’। তিনি আরো বলেন, ‘এই তথ্যের ওপর ভিত্তি করে আগাম প্রস্তুতি নেয়া হয়। তবে ফণী উড়িশায় যে মাত্রায় আঘাত করেছে, সেটা দুর্বল হয়ে ভয়াবহতা কমে বাংলাদেশ সীমান্ত অতিক্রম করছে। এ কারণে মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছিল, ক্ষয়ক্ষতির যে আশঙ্কা ছিল সেটা কেটে গেছে’।

ফণীর আঘাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার জন্য সরকার এবং আওয়ামী লীগের পক্ষ থেকে সার্বিক সহায়তা ও পুনর্বাসনের ব্যবস্থা করা হবে বলে জানান মাহবুব উল আলম হানিফ। তিনি বলেন, যে পরিবারের যতটুকু ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠার জন্য সরকারের পাশাপাশি আওয়ামী লীগের পক্ষ থেকে সার্বিক সহায়তা দেওয়া হবে। পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

নিয়মিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অসুস্থ হওয়ায় এই পদে দলের দায়িত্ব পাওয়া হানিফ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। ১৯ জেলার প্রশাসন সার্বিক প্রস্তুতি নিয়েছিল। প্রশাসনের পাশাপাশি আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে ওই সব জেলার সভাপতি, সাধারণ সম্পাদক ও এমপিদের সঙ্গে যোগাযোগ করে দলের নেতাকর্মীদের নিয়ে মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ দিই’।

‘আওয়ামী লীগের নেতাকর্মীরাও মানুষের সার্বিক সহযোগিতায় প্রস্তুতি গ্রহণ করে এবং এগিয়ে আসে। কেন্দ্রীয়ভাবে আমরা মনিটরিং সেল গঠন করে মনিটর করছি।’

সরকারের প্রস্তুতির ঘাটতির কারণে ১৫ জনের প্রাণহানি হয়েছে- বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মাহবুব উল আলম হানিফ বলেন, সরকারের প্রস্তুতি সম্পর্কে সবাই জানে। এবার যে প্রস্তুতি নেয়া হয়েছিল ইতিহাসে এর আগে এত প্রস্তুতির কোনো রেকর্ড নেই। যে ১৫ জনের প্রাণহানি হয়েছে তার মধ্যে ৬ জন মারা গেছেন বজ্রপাতের কারণে। এই প্রাকৃতিক আঘাত কী করে ঠেকানো সম্ভব! তাদের এই অভিযোগ মিথ্যাচার, নোংরা রাজনীতির বহিঃপ্রকাশ’।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ডা. দীপু মণি, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, একেএম এনামুল হক শামীম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাম, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: