সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জনসংখ্যার ডিভিডেন্ডের স্বর্ণযুগে বাংলাদেশ

নিউজ ডেস্ক:: বাংলাদেশ বর্তমানে জনসংখ্যার ডিভিডেন্ডের (ডেমোগ্রাফিক ডিভিডেন্ড) স্বর্ণযুগে অবস্থান করছে।

রোববার জাতীয় সংসদে জনসংখ্যার বহুমাত্রিকতা ও যুব উন্নয়ন সাব কমিটির প্রথম সভায় এমন বর্ণনা উঠে আসে। ইউএনএফপিএ-এর অর্থায়নে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্ট্রেন্দেনিং পার্লামেন্ট’স ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট ইস্যুস’ শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত এই সাব কমিটি ।

একটি দেশের জনসংখ্যার বয়সভিত্তিক কাঠামো অনুযায়ী কর্মক্ষম জনসংখ্যা (১৫-৬৪ বছর) যখন নির্ভরশীল জনসংখ্যাকে (০-১৪ বছর এবং ৬৫ বছরের ঊর্ধ্বে) ছাড়িয়ে যায় তখন সে দেশে একটি সুযোগের সৃষ্টি হয়, যে সুযোগ কাজে লাগিয়ে তার অর্থনৈতিক ও সামাজিক অবস্থানের উন্নতি সাধন করতে পারে। জনমিতির ভাষায়, এই অবস্থানকে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড বলে আখ্যায়িত করা হয়।

সভায় এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত জনসংখ্যার বহুমাত্রিকতা ও যুব উন্নয়ন বিষয়ক অ্যাডভোকেসি পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ ছাড়া প্রকল্পের আওতায় নীতি প্রণয়ন, কর্মসূচির বাস্তবায়ন এবং বাজেট বরাদ্দের ক্ষেত্রে জনসংখ্যার বহুমাত্রিক প্রয়োগ এবং যুব উন্নয়নের বিষয়গুলো কিভাবে অন্তর্ভুক্ত করা যায় সে বিষয় নিয়েও আলোচনা হয়।

সভায় জনসংখ্যার উন্নয়নের লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় যুব উন্নয়নে আত্নকর্মসংস্থানসহ যেসব কর্মসূচি এবং প্রশিক্ষণের ব্যবস্থা করেছে তার তথ্যাদি প্রেরণের জন্য পত্র প্রদানের এবং এতদসংক্রান্ত স্থায়ী কমিটির সাথে বৈঠক অনুষ্ঠানের সুপারিশ করা হয়।

যুব সমাজকে যাতে দেশের উন্নয়নে কাজে লাগানো যায় সে বিষয়ে যথাযথ পরিকল্পনা নিয়ে জনসংখ্যার বহুমাত্রিক ব্যবস্থাপনা নিশ্চিত করার সুপারিশ করা হয়।

জাতীয় সংসদের হুইপ মোছা. মাহাবুব আরা বেগম গিনির সভাপতিত্বে বৈঠকে অংশ নেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক, ফখরুল ইমাম, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, রাজী মোহাম্মদ ফখরুল।

সভায় জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রকল্প পরিচালক এম, এ কামাল বিল্লাহ্সহ জাতীয় সংসদের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও ইউএনএফপিএ’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: